Pak vs Taliban : ‘বন্ধুর’ আক্রমণে চটছে তালিবান, বায়ুসেনার অভিযানে নিয়ে কড়া হুঁশিয়ারি পাকিস্তানকে

শনিবার একাধিক পাকিস্তানি জেট বিমান আফগানিস্তানের সীমান্ত এলাকা খোস্তের বেশ কয়েকটি গ্রামে বোমাবর্ষণ করে। যাতে প্রাণ যায় চল্লিশের বেশি সাধারণ নাগরিকের। এরপরেই দুই দেশের সম্পর্কের ফাটল ক্রমশ চওড়া হতে শুরু করেছে।

Pak vs Taliban : 'বন্ধুর' আক্রমণে চটছে তালিবান, বায়ুসেনার অভিযানে নিয়ে কড়া হুঁশিয়ারি পাকিস্তানকে
পাকিস্তানকে কড়া হুশিয়ারি তালিবানদের
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2022 | 9:14 PM

কাবুল : ‘প্রিয় বন্ধুর’ সঙ্গে সম্পর্কে ক্রমেই যেন চিড় ধরছে। সম্প্রতি আফগানিস্তানের খোস্ত প্রদেশে (Khost province of Afghanistan) পাকিস্তান বায়ুসেনার (Pakistan Air Force) অভিযানে ৪০ জনের বেশি সাধারণ মানুষের মৃত্যুর জেরে এবার আরও চওড়া হল সেই ফাটল। এমনকি পাকিস্তান তাদের ‘আগ্রাসী’ অবস্থান থেকে সরে না এলে শীঘ্রই তার খেসারত দিতে হবে ইসলামাবাদকে, সম্প্রতি তালিবান শাসিত আফগান (Taliban ruled Afganistan) সরকারের তরফে এই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। যা নিয়েই বর্তমানে জোরদার চাপানউতোর চলছে আন্তর্জাতিক মহলে। শনিবার একাধিক পাকিস্তানি জেট বিমান আফগানিস্তানের সীমান্ত এলাকা খোস্তের বেশ কয়েকটি গ্রামে বোমাবর্ষণ করে। যা নিয়ে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে কাবুলের রাজনৈতিক মহলেও। কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন আফগানিস্তানের তথ্য ও সংস্কৃতি মন্ত্রকের ডেপুটি মন্ত্রী তথা তালিবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ। তাঁর স্পষ্ট দাবি, ‘পাকিস্তান যদি ভাবে আফগানিস্তানের সাধারণ মানুষের ধৈর্য পরীক্ষা করবে। তবে তার ফল মারাত্মক হবে।’

পাকিস্তানের সঙ্গে সম্পর্কের অবনিত প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আমরা কূটনৈতিক স্তরে আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের যথাসাধ্য চেষ্টা করছি। কিন্তু যা ঘটছে তা পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে অহেতুক সমস্যা তৈরি করছে। এর ফলে যে সংঘর্ষের বাতাবরণ তৈরি হবে তা কারও পক্ষেই সুখকর হবে না। এর ফলও ভয়াবহ হতে পারে।’ শনিবার, তালিবান সরকারের বিদেশ মন্ত্রকের তরফে কাবুলে পাকিস্তানের আফগান রাষ্ট্রদূত মনসুর আহমেদ খানকে তলব করা হয়। তাঁর কাছেও এই ধরনের হমলার কড়া নিন্দা করা হয়। একইসঙ্গে পাকিস্তান যাতে দ্রুত এই ধরনের কার্যকলাপ বন্ধ করে সেই বিষয়েও কড়া নির্দেশ দেওয়া হয়েছে। তবে পাকিস্তানের তরফে এই হামলার কথা স্বীকার করা হয়নি। পাক বিদেশ মন্ত্রকের তরফেও এই বিষয়ে কোনও বিবৃতি জারি করা হয়নি। এমনকি কাবুলে থাকা পাকিস্তান দূতাবাসের তরফেও হামলার কথা অস্বীকার করা হয়েছে। এদিকে আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, দক্ষিণ-পূর্ব খোস্ত প্রদেশের স্পেরা জেলায় পাকিস্তান বায়ুসেনা সাধারণ জনবসতির উপর হামলা চালায়। এতে কমপক্ষে ৬০ জন আম-আদমির মৃত্যু হয়েছে। যার মধ্যে বেশ কিছু শিশু ও মহিলাও রয়েছে।

অন্যদিকে তেহরিক-ই-তালিবান পাকিস্তান জঙ্গিগোষ্ঠীর দৌরাত্ম্য নিয়ে গতমাস থেকেই মাথা ব্যথা বেড়েছে ইসলামাবাদের। আর সেই কারণেই এককালের ‘বন্ধু’ আফগান তালিবানদের উপর ক্ষুব্ধ পাকিস্তানও। আফগানিস্তানের দখল তালিবানদের হাতে চলে যাওয়ার পর থেকেই অতিসক্রিয় হয়ে উঠেছে বিভিন্ন জেহাদি সংগঠনগুলি। আর তাতেই ব্যুমেরাং অবস্থায় পড়েছে পাক সরকার। গত মাসেই পাকিস্তান দাবি করেছিল, তাদের মাটি ব্যবহার করে তাদের দেশেই লাগাতার নাশকতা চালাচ্ছে টিটিপি। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করে ইসলামাবাদ। কিন্তু তাতে বিশেষ পাত্তা দিচ্ছে না মুল্লা আখুন্দজাদার সংগঠন। কিন্তু এরমাঝেই এবার আফগান মাটিতে পাক সেনার আক্রমণ যে জল আরও ঘোলা করবে তা আর বলার অপেক্ষা রাখে না।