Turkey Syria Earthquake: ভিডিয়ো: রাখে হরি তো মারে কে! ধ্বংসের কবরে জীবন্ত শিশুরা

Child Rescue: উদ্ধার কাজ চালানোর জন্য তুরস্কে বিপর্যয় মোকাবিলাকারী দলকে পাঠিয়েছে ভারত। ভারতীয় বিমানবাহিনীর বিমানে করে ত্রাণ ও উদ্ধারকারী দলের সদস্যদের নিয়ে যাওয়া হয়েছে।

Turkey Syria Earthquake: ভিডিয়ো: রাখে হরি তো মারে কে! ধ্বংসের কবরে জীবন্ত শিশুরা
উদ্ধারের পর শিশু
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 5:37 PM

ইস্তানবুল: ভয়াবহ ভূমিকম্পের জেরে বিধ্বস্ত অবস্থা তুরস্ক এবং সিরিয়ায়। ওই দুই দেশের সীমান্তের আশপাশের এলাকায় গেলে দেখা যাবে শুধুই ভগ্নস্তূপ, গৃহহীন মানুষের হাহাকার, মৃতদেহের পচা দুর্গন্ধ। সেই ভগ্নস্তূপের মধ্য থেকেই গত কয়েক দিন ধরে উদ্ধার কাজ চালানো হয়েছে। বিভিন্ন দেশ থেকে উদ্ধারকারী দলের সদস্যরা গিয়েছেন সেখানে। ধ্বংসস্তূপে আটকে থাকরা বাচ্চা, পুরুষ ও নারীদের বের করে আনা হয়েছে। সেই উদ্ধারকাজের প্রচুর ছবি-ভিডিয়ো ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে, কোথাও শিশুদের ধ্বংসস্তূপের ভিতর থেকে বের করে আনা হচ্ছে, তো কোথাও বাচ্চাকে উদ্ধার করে তুলে দেওয়া হচ্ছে পরিবারের লোকেদের হাতে। এই ভূমিকম্পের ঘটনায় মৃতের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। উদ্ধার কাজ যত চলবে, মৃতের সংখ্যাও তত বাড়বে বলে মনে করা হচ্ছে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিয়ো মধ্যে একটিতে দেখা যাচ্ছে, ধ্বংসস্তূপের ভিতর থেকে ভেসে আসছে কান্নার শব্দ। তা শুনে সে দিকে এগিয়ে গেলেন এক মহিলা উদ্ধারকর্মী। তিনি দেখেন সামনে কংক্রিটের চাঁই পড়ে রয়েছে। তার ওপারে এক জন বাচ্চা আটকে রয়েছে। তা দেখেই ওই ভগ্নস্তূপের মধ্যে দিয়ে ঢুকে গেলেন ওই মহিলা উদ্ধারকর্মী। তার পর তৎপরতায় সঙ্গে একটি বাচ্চা মেয়েকে বের করে আনলেন। সেখানেই ছিল ওই মেয়েটির বাবা। বের করে এনে বাবার হাতে মেয়েকে তুলে দিলেন উদ্ধারকারীরা। মেয়েকে ফিরে পেয়ে বাবার চোখে জল তখন আর বাঁধ মানছে না।

অপর একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, চারিদিকে ভেঙে পড়ে রয়েছে বাড়ি ভেঙে পড়ে রয়েছে। সেখানে উদ্ধারকারী দলের কয়েক জন সদস্য ভেঙে পড়া দেওয়ালের মধ্যে থেকে এক জনকে বের করে আনার চেষ্টা করছেন। কিছুক্ষণ পর একটি শিশুকে বের করে আনলেন তাঁরা। জানা গিয়েছে ওই শিশুটির বয়স ২ মাস। তুরস্কের ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে তাকে।

উদ্ধার কাজ চালানোর জন্য তুরস্কে বিপর্যয় মোকাবিলাকারী দলকে পাঠিয়েছে ভারত। ভারতীয় বিমানবাহিনীর বিমানে করে ত্রাণ ও উদ্ধারকারী দলের সদস্যদের নিয়ে যাওয়া হয়েছে। গাজিয়ানটেপ এলাকায় উদ্ধার কাজে নেমেছে ভারতীয় উদ্ধারকারী দল।