Ukraine Launches Attack on Russia: রাশিয়ার মাটিতে ঢুকেই পাল্টা জবাব দিচ্ছে ইউক্রেন, রকেট দিয়ে ওড়াল তেলের ডিপো!

Russia-Ukraine Conflict: জানা গিয়েছে, এমআই-২৪ হেলিকপ্টার ব্যবহার করে হামলা চালানো হয়েছে। ১৯৫০-র দশকে কোরিয়ার যুদ্ধের পর এই প্রথম রাশিয়ার মাটিতে কোনও পরিকল্পিত হামলা চালানো হল।

Ukraine Launches Attack on Russia: রাশিয়ার মাটিতে ঢুকেই পাল্টা জবাব দিচ্ছে ইউক্রেন, রকেট দিয়ে ওড়াল তেলের ডিপো!
বিস্ফোরণে কেঁপে উঠল রাশিয়া।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 9:24 AM

কিয়েভ: টানা একমাস ধরে রাশিয়ার গোলাবর্ষণ থেকে দেশকে রক্ষা করার চেষ্টা চালাচ্ছে ইউক্রেন। সম্প্রতিই ইস্তানবুলে রাশিয়া ও ইউক্রেনের বৈঠকের পরই কিয়েভ ও পার্শ্ববর্তী এলাকা থেকে সেনা প্রত্যাহার করতে শুরু করেছে রাশিয়া। যেখানে ধীরে ধীরে পিছু হটছে রাশিয়া, সেই মুহূর্তেই প্রথম হামলা চালাল ইউক্রেন। চলতি সপ্তাহেই রাশিয়ার জ্বালানির ডিপোয় এয়ারস্ট্রাইক চালায় ইউক্রেনের যুদ্ধবিমান। ইতিমধ্যেই ভাইরাল হয়েছে ইউক্রেনের সেই হামলা চালানোর ভিডিয়ো।

যুদ্ধের একমাস পর এই প্রথম রাশিয়ার মাটিতে ঢুকে হামলা চালাল ইউক্রেন। কিয়েভ থেকে পাঠানো একটি হেলিকপ্টারই রাশিয়ার বেলগোরদের তেলের ডিপো লক্ষ্য করে একের পর এক রকেট ছোঁড়ে। এরপরই বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা এলাকা। আগুনের হলকা বেরিয়ে আসতে শুরু করে ডিপো থেকে।

জানা গিয়েছে, এমআই-২৪ হেলিকপ্টার ব্যবহার করে হামলা চালানো হয়েছে। ১৯৫০-র দশকে কোরিয়ার যুদ্ধের পর এই প্রথম রাশিয়ার মাটিতে কোনও পরিকল্পিত হামলা চালানো হল। বেলগোরদের ওই তেলের ডিপোর সিসিটিভি ফুটেজে গোটা হামলার চিত্রটি ধরা পড়েছে। দেখা গিয়েছে, আকাশে অত্যন্ত কম উচ্চতা থেকে রাতের অন্ধকারে হঠাৎ একের পর এক আলোর ফুলকি ধেয়ে আসছে। ওই আলোগুলিই রকেট বলে জানা গিয়েছে। এরপরই গোটা চত্বরের মাটি বিস্ফোরণে কেঁপে ওঠে।

বেলগোরদের গভর্নর ভ্যাচেসলাভ গ্লাডকোভ টেলিগ্রামে জানান, ইউক্রেনীয়ান সেনা হেলিকপ্টারের সাহায্যে চালানো এয়ারস্ট্রাইকের জেরেই পেট্রোলের ডিপোতে বিস্ফোরণ ও আগুন লাগে। রাশিয়ার সীমান্ত পার করে অত্যন্ত কম উচ্চতা থেকে এই হামলাল চালানো হয়েছে। বিস্ফোরণের জেরে ওই ডিপোর দুই কর্মী গুরুতর আহত হয়েছে বলেই জানা গিয়েছে।

তবে ইউক্রেনের তরফে এই হামলা সম্পর্কে কোনও কথাই বলা হয়নি। এয়ারস্ট্রাইকের দায়ভার স্বীকার যেমন করা হয়নি, তেমন হামলা চালানোর কথাও অস্বীকার করা হয়নি।