Dharmendra Pradhan: ভবিষ্যৎ প্রজন্মের কাছে সীমাহীন সুযোগের দ্বার উন্মোচিত হতে চলেছে: ধর্মেন্দ্র প্রধান

Dharmendra Pradhan: ছাত্র-ছাত্রীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির ভিত তৈরি থেকে ভবিষ্যতের কাজের সুযোগ করে দেওয়ার ক্ষেত্র প্রস্তুত করার ব্যাপারে সিঙ্গাপুরের উপ-প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

Dharmendra Pradhan: ভবিষ্যৎ প্রজন্মের কাছে সীমাহীন সুযোগের দ্বার উন্মোচিত হতে চলেছে: ধর্মেন্দ্র প্রধান
সিঙ্গাপুরের স্কুলে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 11:39 AM

সিঙ্গাপুর: ভবিষ্যৎ প্রজন্মের কাছে এক সীমাহীন সুযোগের দ্বার উন্মোচিত হতে চলেছে। সিঙ্গাপুর (Singapore) থেকে এমনই বার্তা দিলেন কেন্দ্রীয় শিক্ষা ও কারিগরীমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan)। তিনি সিঙ্গাপুর সফরে গিয়ে সেখানকার উপ-প্রধানমন্ত্রী (Singapore Deputy PM) এইচ.ই লরেন্স ওংয়ের সঙ্গে বৈঠক করেন। মূলত, ছাত্র-ছাত্রীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির ভিত তৈরি থেকে ভবিষ্যতের কাজের সুযোগ করে দেওয়ার ক্ষেত্র প্রস্তুত করার ব্যাপারে সিঙ্গাপুরের উপ-প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন ধর্মেন্দ্র প্রধান। শুধু আলোচনা নয়, দুই দেশ যৌথভাবে কাজ করার ব্যাপারে সহমত হয়েছেন বলেও জানান কেন্দ্রীয় মন্ত্রী। উপ-প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পাশাপাশি সিঙ্গাপুরের একটি স্কুল পরিদর্শনেও যান শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। সেখানকার শিক্ষক-শিক্ষিকা থেকে ছাত্র-ছাত্রীদের সঙ্গে কথা বলেন এবং তাঁদের পড়াশোনার পদ্ধতি সম্পর্কে খোঁজ-খবর নেন তিনি।

মূলত, ভারতের শিক্ষা ব্যবস্থার উন্নতি ঘটাতে এবং ভারতীয় ছাত্র-ছাত্রীদের বিশ্বের অন্যান্য উন্নত দেশের সমকক্ষ করে তুলতে বদ্ধপরিকর কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তাই তিনি সিঙ্গাপুর সফরে গিয়ে সেখানকার উপ-প্রধানমন্ত্রী এইচ.ই লরেন্স ওংয়ের সঙ্গে বৈঠক করেন এবং সেই বৈঠকে ভারতীয় ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ কীভাবে উজ্জ্বল করে তোলা যায়, সে বিষয়ে আলোচনা করেন। বৈঠক শেষে ধর্মেন্দ্র প্রধান বলেন, “সীমাহীন সুযোগের বিশ্ব পেতে চলেছে উদীয়মান ভবিষ্যৎ প্রজন্ম। পারস্পরিক সুবিধার জন্য আমি একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছি। আমাদের কৌশলী অংশীদারিত্বের মূল স্তম্ভ হবে, আজীবন শেখার সুযোগ তৈরি করা, ভবিষ্যৎ প্রজন্মের জন্য কাজের ক্ষেত্র তৈরি করা এবং জ্ঞান ও দক্ষতার উন্নয়ন ঘটানো।”

ভারতীয় শিক্ষা পদ্ধতির উন্নতি ঘটাতে এবং ছাত্র-ছাত্রীদের দক্ষতা বৃদ্ধি করতে কারিগরী উন্নয়নমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সিঙ্গাপুরের স্পেকট্রা উচ্চমাধ্যমিক স্কুল পরিদর্শনে যান। সেখানকার শিক্ষন ও শিক্ষার পরিবেশ, শিশুদের পড়াশোনার ধরন জানতে ওই স্কুলের শিক্ষক-শিক্ষিকা থেকে ছাত্র-ছাত্রীদের সঙ্গে কথাও বলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। স্কুলের মধ্যেই ছাত্ররা কীভাবে বিভিন্ন ক্ষেত্রে প্র্যাক্টিক্যাল ক্লাসের মতো করে খেলনার মতো সামগ্রী দিয়ে শিক্ষা গ্রহণ করেন, সেটাও পর্যবেক্ষণ করেন তিনি। হাতে-কলমে কাজের মাধ্যমেই যে শিশুরা প্রকৃত জ্ঞান অর্জন করতে পারে, সেটা সিঙ্গাপুরের এই স্কুলের শিক্ষাদানের পদ্ধতি থেকেই স্পষ্ট।