Volcano Eruption: দিনের আকাশও ঢেকেছে আঁধারে, বইছে লাভার ফোয়ারা! ৫০ বছর পর ফের জেগে উঠল আগ্নেয়গিরি

Volcano erupts at La Palma Island: স্পেনের ন্যাশনাল জিওলজি ইন্সটিটিউটের সিসমোলজি বিভাগের প্রধান জানান, এখনই সঠিকভাবে বলা সম্ভব নয় কতদিন অগ্নুৎপাত চলতে পারে। তবে অতীতের অগ্নুৎপাতের কথা মাথায় রেখে আন্দাজ করা যেতে পারে যে কয়েক সপ্তাহ বা একমাস অবধিও অগ্নুৎপাত চলতে পারে।

Volcano Eruption: দিনের আকাশও ঢেকেছে আঁধারে, বইছে লাভার ফোয়ারা! ৫০ বছর পর ফের জেগে উঠল আগ্নেয়গিরি
৫০ বছর পর জেগে উঠেছে আগ্নেয়গিরি। ছবি: টুইটার।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 11:27 AM

লা পালমা: কালো ধোঁয়ায় ঢাকছে আকাশ, গল গল করে বেরিয়ে আসছে ফুটন্ত লাভা। এক সপ্তাহ ধরে কম্পনের পর অবশেষে অগ্নুৎপাত শুরু হল স্পেনের লা পালমা দ্বীপের আগ্নেয়গিরি থেকে। ইতিমধ্যেই ওই দ্বীপের ১০০০ বাসিন্দাকে সরানোর কাজ শুরু হয়েছে।

ক্যানারি দ্বীপের ভলকানোলজি ইন্সটিটিউটের তরফে জানানো হয়েছে, লা পালমা দ্বীপের দক্ষিণ দিকের শেষভাগ থেকে অগ্নুৎপাত শুরু হয়েছে। ১৯৭১ সালে শেষবার অগ্নুৎপাত হওয়া এই আগ্নেয়গিরি ফের একবার জেগে উঠছে বিগত এক সপ্তাহ ধরে হয়ে চলা মৃদু কম্পনের কারণে।

রবিবার এই আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত শুরু হতেই সাদা-কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা আকাশ। ফুটন্ত লাভা পাহাড় পেরিয়ে দ্রুত  শহরের দিকে এগিয়ে আসছে বলেও জানানো হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বিগত এক সপ্তাহ দরেই একাধিকবার মৃদু কম্পন অনুভব করলেও রবিবার বড়সড় ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.২। এরপরই জেগে ওঠে আগ্নেয়গিরিটি।

ইতিমধ্যেেই এল পাসো নামক একটি গ্রামের কাছে লাভা পৌঁছে গিয়েছে বলে জানা গিয়েছে। মেয়র সেরগিও রডড্রিগেজ় জানিয়েছেন, প্রায় ৩০০ বাসিন্দার প্রাণহানির আশঙ্কা ছিল। তবে স্থানীয় প্রশাসনের উদ্যোগে তাদের উদ্ধার করে এল পাসোর ফুটবল মাঠে রাখা হয়েছে। অগ্নুৎপাতের কারণে রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। আপাতত কাউকে ওই অঞ্চলে যেতে বারণ করা হয়েছে।

লা পালমা দ্বীপের প্রেসিডেন্ট মারিয়ানো হেরনান্ডেজ় জানান, এখনও অবধি মৃত্যু বা কারোর আহত হওয়ার খবর মেলেনি। তবে যে গতিতে অগ্নুৎপাত হচ্ছে, তাতে সমুদ্রপাড়ের জনবহুল এলাকা গুলির বাসিন্দাদের নিয়ে উদ্বেগের সৃষ্টি হয়েছে।  তিনি জানান, মোট পাঁচটি জায়গা থেকে অগ্নুৎপাত হচ্ছে, এরমধ্যে দুটি থেকে ম্যাগমা বের হচ্ছে।

তিনি বলেন, “আগ্নেয়গিরির মুখগুলির কাছে কারোর আসা উচিত উচিত নয়, বিশেষত যেখান থেকে ইতিমধ্যেই লাভা বের হতে শুরু হয়েছে। অনেকেই আগ্নেয়গিরি দেখতে ভিড় জমাচ্ছেন, যার জেরে যানজটের সৃষ্টি হচ্ছে এবং উদ্ধারকার্যে বাধা সৃষ্টি হচ্ছে।”

স্পেনের ন্যাশনাল জিওলজি ইন্সটিটিউটের সিসমোলজি বিভাগের প্রধান ইটাহিজ়া ডোমিনগেজ় জানান, এখনই সঠিকভাবে বলা সম্ভব নয় কতদিন অগ্নুৎপাত চলতে পারে। তবে অতীতের অগ্নুৎপাতের কথা মাথায় রেখে আন্দাজ করা যেতে পারে যে কয়েক সপ্তাহ বা একমাস অবধিও অগ্নুৎপাত চলতে পারে।

৫০ বছর আগে শেষবার লা পালমায় আগ্নেয়গিরি জেগে উঠেছিল। সেইসময় তিন সপ্তাহ অবধি অগ্নুৎপাত চলেছিল। প্রথম পাঁচ ঘণ্টার অগ্নুৎপাত দেখে মনে করা হচ্ছিল যে ভয়ঙ্কর রূপ ধারণ করবে না এই অগ্নুৎপাত। কিন্তু যে হারে লাভা এগিয়ে আসছে, তাতে এক-দুদিনের মধ্যেই একাধিক শহর গ্রাস করে ফেলবে বলে মনে করা হচ্ছে।

স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো স্যানচেজ়ের নিউইয়র্ক যাওয়ার কথা থাকলেও তিনি সফর বাতিল করেছেন অগ্নুৎপাত শুরু হওয়ার খবর পেয়েই। তিনি আকাশপথে পরিদর্শনে যেতে পারেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Afghanistan Blast: ফের নিশানায় তালিবানই, জালালাবাদ কেঁপে উঠল আরও শক্তিশালী বিস্ফোরণে