Budget 2022: বাজেটে সরকারের থেকে কী চায় কোভিডে কর্মহারা মানুষ?

Budget 2022: আসন্ন বাজেটে দেশের পরিযায়ী শ্রমিকদের জন্য কী আর্থিক সুবিধার কথা ঘোষণা করবে সরকার?

| Edited By: | Updated on: Jan 21, 2022 | 12:57 PM

২০২০-তে যখন লকডাউন শুরু হয়, তখন গুরুগ্রামের অরবিন্দ পায়ে হেঁটে প্রায় ১২৫০ কিলোমিটার পাড়ি দিয়েছিলেন তাঁর গ্রাম বিহারের জামুইয়ের উদ্দেশে। অরবিন্দ সেই ৪৬.৫ কোটি কর্মীদের মধ্যে একজন যাদের ২৫ শতাংশ লকডাউনের কারণে তাদের কর্মসংস্থান হারিয়েছেন। লকডাউনের সময় অরবিন্দ যখন তার পরিবারের খরচ যোগাতে অক্ষম ছিলেন তখন সরকার কোথায় ছিল, সেই প্রশ্নের কোনও উত্তর নেই। সরকার শ্রমিকদের সাহায্য করার জন্য বিভিন্ন স্কিম চালু করেছে সে সম্পর্কে যখন অরবিন্দকে জিজ্ঞাসা করা হয়েছিল, তখন তিনি বলেছিলেন এমন সরকারি প্রকল্পের কথা শোনেননি।

আসন্ন বাজেট থেকে অরবিন্দের আশার তালিকা খুবই ছোট। তিনি আশা করেন, আসন্ন বাজেটে দেশের পরিযায়ী শ্রমিকদের জন্য এমন কোনও আর্থিক সুবিধার কথা ঘোষণা করা হোক, যাতে তাঁর মতো লক্ষ লক্ষ শ্রমিকের বর্তমানে নেওয়া ঋণ পরিশোধ করতে সহায়তা করবে। গত বাজেটে, সরকার অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের তথ্যপঞ্জী তৈরি করতে ই-শ্রম পোর্টাল চালু করেছিল। এই পোর্টালে এখনও পর্যন্ত ২১ কোটিরও বেশি শ্রমিক তাঁদের নাম লিখিয়েছেন। কিন্তু শ্রমিকরা শুধুমাত্র এই পোর্টালে নিবন্ধিকরণের মধ্যেই সীমাবদ্ধ। এখনও পর্যন্ত এই শ্রমিকদের জন্য কোনও সরকারি প্রকল্প ঘোষণা করা হয়নি।

নিজের জীবনে স্বাচ্ছন্দ্য আনতে কী চান অরবিন্দ, কী তার বাজেট প্রত্যাশা, তা জানতেই দেখুন মানি ৯-এর এই উপস্থাপনা। মানি ৯ আগামী কয়েকদিন ধরে এরকম ভাবেই সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষের বাজেট চাহিদা জানাবে আপনাদের, থাকবে নানা বিশেষজ্ঞদের মতামত ও বিভিন্ন তথ্য। তাই একেবারে অন্যরকম বাজেট দেখতে ও নিজেকে সমৃদ্ধ করতে আপনাকে মানি ৯-এর সঙ্গে থাকতেই হবে।

Follow Us: