Budget 2022: করোনার থাবায় ঐতিহাসিক রীতি ভেঙে বাজেটে মিষ্টি মুখ, এবার পেপারলেস বাজেট

Budget 2022: করোনার থাবায় ঐতিহাসিক রীতি ভেঙে বাজেটে মিষ্টি মুখ, এবার পেপারলেস বাজেট
ফাইল চিত্র

Budget 2022: ভারতে ১৯৫০ সালে বাজেটের কিছু অংশ লীক হয়ে গিয়েছিল। এরপর বাজেট ছাপানোর কাজ রাষ্ট্রপতি ভবন প্রেস থেকে সরকারি প্রেস মিন্টো রোডে স্থানান্তরিত করা হয়। তবে ১৯৮০ সালের পর থেকে বাজেট নর্থব্লকের বেসমেন্টে ছাপা হতে শুরু করে।

TV9 Bangla Digital

| Edited By: Shubhendu Debnath

Jan 28, 2022 | 11:15 PM

নয়া দিল্লি: আর মাত্র চারদিন পর অর্থ বর্ষ ২০২২-২৩ এর জন্য সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কেন্দ্রীয় অর্থমন্ত্রক বৃহস্পতিবার জানিয়েছে, বাজেট তৈরি করার প্রক্রিয়ার শেষ ধাপ দেখে  তারপরই প্রধান কর্মচারীদের মিষ্টি বিতরণ করা হয়েছে। প্রত্যেক বছর প্রথামাফিক এই অবসরে হালুয়া সেরিমনি অনুষ্ঠিত হয়। অর্থমন্ত্রক জানিয়েছে, বর্তমান মহামারির পরিস্থিতিকে দেখে এবার কর্মচারীদের নিজেদের কাজের জায়গায় ‘লক-ইন’ করার আগে মিষ্টি বিতরণ করা হয়েছে।

এছড়াও অর্থ মন্ত্রক জানিয়েছে যে কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩ ১ ফেব্রুয়ারি পেপারলেস ফর্মে পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

হালুয়া সেরিমনি কী?

প্রথা অনুযায়ী, প্রত্যেক বছর বাজেটের আগে হালুয়া সেরিমনির আয়োজন করা হয়। এর আয়োজন করা হয় অর্থমন্ত্রকের তরফে। একটি বড় কড়াইতে হালুয়া তৈরি করা হয়। বাজেটের সঙ্গে যুক্ত সমস্ত আধিকারিক আর অর্থমন্ত্রকের সমস্ত কর্মীরা সেখানে একত্রিত হন। অর্থমন্ত্রী সকলকে হালুয়া খাইয়ে মিষ্টমুখ করান। এই অনুষ্ঠানে অর্থমন্ত্রক ছাড়াও কর বিভাগের সমস্ত কর্মীরাও উপস্থিত থাকেন। হালুয়া সেরিমনির পর বাজেট প্রেসের জন্য ১০০ জনেরও বেশি আধিকারিক একটি ক্যাম্পাসে লক হয়ে যান। তাদের সঙ্গে কেউ যোগাযোগ করতে পারেন না। এই আধিকারিকরা ততদিন বন্ধ বা ‘লক ইন’ থাকেন যতদিন না অর্থমন্ত্রী সম্পূর্ণভাবে বাজেট পেশ করেন।

ভারতে ১৯৫০ সালে বাজেটের কিছু অংশ ফাঁস হয়ে গিয়েছিল। এরপর বাজেট ছাপানোর কাজ রাষ্ট্রপতি ভবন প্রেস থেকে সরকারি প্রেস মিন্টো রোডে স্থানান্তরিত করা হয়। তবে ১৯৮০ সালের পর থেকে বাজেট নর্থব্লকের বেসমেন্টে ছাপা হতে শুরু করে।

হালুয়া সেরিমনির পর বাজেট ছাপার সঙ্গে যুক্ত আধিকারিকদের নর্থ ব্লকেই কোয়ারেন্টাইন করে দেওয়া হয়। এরপর ১০দিন পর্যন্ত এই আধিকারিকরা অর্থমন্ত্রকের বেসমেন্টে নিজদের পরিবার আর অন্যান্যদের সঙ্গে একদম পৃথক থাকেন আর শুধু মাত্র বাজেট ছাপার কাজ করেন। তবে দীর্ঘদিনের প্রথার উপর করোনার প্রভাবের কারণে এবার অর্থমন্ত্রকের তরফে হালুয়া সেরিমনি বন্ধ করে আধিকারিকদের মিষ্টিমুখ করানো হয়।

বাজেট সেশনের বিস্তারিত

বাজেট সেশনের শুরু হবে রাষ্ট্রপতি রামানন্দ কোবিন্দের ভাষণ দিয়ে। ৩১ জানুয়ারি রাষ্ট্রপতি সংসদের দুই কক্ষকে সম্বোধিত করবেন। এই সেশন দুইভাগে আয়োজিত হবে- প্রথম অংশ বাজেট সেশনের হবে যা ১১ ফেব্রুয়ারি শেষ হবে। বাজেট সেশনের দ্বিতীয় অংশ ১৪ মার্চ শুরু হবে আর ৮ এপ্রিল শেষ হবে। আগেই যেমন বলা হয়েছে যে এই বছর বাজেট ছাপা হবে না। এবারের বাজেট সম্পূর্ণভাবে ডিজিটাল হবে।

আরও পড়ুন:Budget 2022: সিগারেট ও তামাকজাত দ্রব্যের ব্যবহার কমাতে কর বাড়াবে কেন্দ্র? 

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA