Nirmala Sitharaman: ‘সুদ বিহীন ঋণ নিতে এপ্রিলেই রাজ্যগুলি হুড়োহুড়ি শুরু করবে’, বাজেট নিয়ে আত্মবিশ্বাসী অর্থমন্ত্রী

Union Budget 2023: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, ১.৩ লক্ষ কোটি টাকার ঋণ থেকে রাজ্যগুলি প্রয়োজন মতো বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ বা খরচ করতে পারে।

Nirmala Sitharaman: 'সুদ বিহীন ঋণ নিতে এপ্রিলেই রাজ্যগুলি হুড়োহুড়ি শুরু করবে', বাজেট নিয়ে আত্মবিশ্বাসী অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 12:48 PM

নয়া দিল্লি: বাজেটে বড় ঘোষণা করেছে কেন্দ্র। রাজ্যগুলিকে ৫০ বছরের জন্য বিনা সুদে ঋণ দেওয়া হবে, এমনটাই ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। বৃহস্পতিবার অর্থমন্ত্রী জানালেন, সমস্ত রাজ্যই এই সুদ বিহীন ঋণের সুবিধা নিতে আগ্রহী। তিনি জানান, এপ্রিল মাসের গোড়া থেকেই রাজ্যগুলি ১.৩ লক্ষ কোটি টাকার সুদ বিহীুন ঋণের (Interest Free Loan) সুবিধা নেওয়ার চেষ্টা করবে। ২০২২-২৩ অর্থবর্ষে রাজ্যগুলি যে মূলধন ব্য়য় করেছিল, তার তুলনায় ২০২৩-২৪ অর্থবর্ষে অনেক দ্রুত খরচ করা হবে।

লোকসভা নির্বাচনের আগে এটাই মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট ছিল। এই বাজেটেই রাজ্যগুলির জন্য বড় ঘোষণা করা হয় কেন্দ্রের তরফে। জানানো হয়, ৫০ বছরের জন্য বিনা সুদে ঋণ দেওয়া হবে রাজ্যগুলিকে। আগামী বছরগুলিতে কেন্দ্রের যে ১০ লক্ষ কোটি টাকার মূলধন বৃদ্ধির লক্ষ্য রয়েছে, তা পূরণ করতেই এই বিনা সুদের ঋণ সাহায্য করবে। বৃহস্পতিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, এই প্রকল্পে প্রথম বর্ষের জন্য কেবলমাত্র ১ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, কারণ কয়েকটি রাজ্যই আগ্রহ দেখিয়েছিল। তবে সাম্প্রতিক সমীক্ষায় দেখা গিয়েছে, বহু রাজ্যই এই আর্থিক বরাদ্দের সুবিধা নিতে পারেনি।

অর্থমন্ত্রী বলেন, “এই প্রকল্পটি আনতে কিছুটা দেরি হয়েছিল কারণ রাজ্যগুলিকে নিজস্ব প্রস্তাব আনতে বলা হয়েছিল। রাজ্যের প্রস্তাব পাওয়ার পরই প্রকল্প বাস্তবায়ন করা হয়। তবে এই বছর দুটি কারণে বরাদ্দ বাড়ানো হয়েছে। প্রথমত, আমাদের মনে হয়েছে রাজ্য়গুলির অতিরিক্ত ফান্ড বা তহবিলের চাহিদা রয়েছে। গত বছর এটি সম্ভব হয়নি, কারণ রাজ্যগুলি সঠিকভাবে তহবিল ব্যবহার করতে পারেনি।”

কোথায় ব্যবহৃত হবে এই তহবিল?

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, ১.৩ লক্ষ কোটি টাকার ঋণ থেকে রাজ্যগুলি প্রয়োজন মতো বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ বা খরচ করতে পারে। তবে এই ঋণের অর্থের একটি অংশ শর্ত সাপেক্ষ হবে এবং রাজ্য়ের কেন্দ্রগুলিতে ইউনিটি মল তৈরির জন্য বরাদ্দ থাকবে। উল্লেখ্য, এবারের বাজেটেই কেন্দ্রের তরফে রাজ্য়ের বিভিন্ন উৎপাদিত পণ্য বিক্রির জন্য ইউনিটি মল তৈরি করার প্রস্তাব দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, “কীভাবে দ্রুত এই প্রকল্পকে বাস্তবায়িত করা যায়, তা নিয়ে রাজ্য়ের মুখ্যসচিবদের সঙ্গে এই বিষয়ে কথা হয়েছে। আমার বিশ্বাস, এপ্রিলের মধ্যেইব একাধিক রাজ্য থেকে সুদ বিহীন ঋণের জন্য় প্রস্তাব আসতে শুরু করবে।”