Nirmala Sitharaman: হাতে লাল কভারে মোড়া ট্যাবলেট, নির্মলার লাল শাড়িতে রইল হ্যান্ডলুমের ছোঁয়া

Budget 2023: গত বছর, ২০২২ সালে অর্থমন্ত্রী পরেছিলেন লাল-বাদামি রঙের হ্যান্ডলুম সিল্ক শাড়ি। তার আগের বছর, অর্থাৎ ২০২১ সালে অর্থমন্ত্রীকে দেখা দিয়েছিল দক্ষিণ ভরতের পোচমপল্লী হ্যান্ডলুম শাড়ি।

Nirmala Sitharaman: হাতে লাল কভারে মোড়া ট্যাবলেট, নির্মলার লাল শাড়িতে রইল হ্যান্ডলুমের ছোঁয়া
লাল শাড়িতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 10:30 AM

নয়া দিল্লি: আর কিছুক্ষণ পরই পেশ হবে কেন্দ্রীয় বাজেট (Union Budget 2023)। এই নিয়ে পঞ্চমবার কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। প্রতিবারই বাজেটে বিভিন্ন পণ্যের দাম বাড়া, দাম কমা থেকে আয়করে ছাড়ের ঘোষণার উপরে নজর থাকে, তেমনই বিশেষ নজর থাকে অর্থমন্ত্রীর লুকের উপরেও। প্রতিবারই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কী শাড়ি (Saree) পরেন, তার উপরে সকলের নজর থাকে। এবারের বাজেটেও লাল শাড়িতেই দেখা গেল অর্থমন্ত্রীকে। অর্থমন্ত্রীর শাড়ি ছিল সিল্কের। কালো ও সোনালি পাড়ের লাল রঙের শাড়িতে খুব সাধারণই সাজসজ্জা রেখেছিলেন।

অর্থমন্ত্রীর শাড়ি, বিশেষ করে হ্যান্ডলুমের শাড়ির প্রতি ভালবাসা কারোর কাছেই অজানা নয়। তিনি বরাবরই দেশীয় শিল্পীদের কাজকে তুলে ধরার উপরে জোর দিয়েছেন। নিজেদের শাড়িতেও সেই ছাপ থাকে। মূলত সিল্কের হ্যান্ডলুম শাড়ি পরতেই পছন্দ করেন। অর্থমন্ত্রীর শাড়ি বরাবরই খবরের শিরোনামে থাকে। ২০২৩ সালের কেন্দ্রীয় বাজেট পেশ করার জন্য অর্থমন্ত্রীকে লাল রঙের সিল্কের হ্যান্ডলুম শাড়িতে দেখা যায়। শাড়ির পাড়ে কালো ও সোনালি পাড় ছিল।

গত বছর, ২০২২ সালে অর্থমন্ত্রী পরেছিলেন লাল-বাদামি রঙের হ্যান্ডলুম সিল্ক শাড়ি। তার আগের বছর, অর্থাৎ ২০২১ সালে অর্থমন্ত্রীকে দেখা দিয়েছিল দক্ষিণ ভরতের পোচমপল্লী হ্যান্ডলুম শাড়ি। শাড়ির আঁচলে আবার ইক্কতের প্যাটার্ন ছিল। ২০২০ সালের বাজেটে লালের বদলে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পরেছিলেন হলুদ রঙের শাড়ি।

২০১৯ সালে প্রথমবার কেন্দ্রীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেবার তিনি উজ্জ্বল গোলাপী রঙের মঙ্গলগিরি শাড়ি। শাড়ির পাড়ে ছিল সোনালি জরির কাজ।

উল্লেখ্য, নির্মলা সীতারামন অর্থমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পরই ঐতিহ্যশালী বই-খাতাকে বদলে ফেলেন আধুনিক দেশীয় প্রযুক্তির ট্যাবলেট দিয়ে। লাল শালুতে মোড়া বই-খাতার বদলে লাল কভারে মোড়া ট্য়াবলেট দিয়েই বাজেট পেশ করেন অর্থমন্ত্রী।