Union Budget 2022 : কবে, কখন হবে বাজেট পেশ, জেনে নিন? বাজেটের খুঁটিনাটি

Union Budget 2022 : কখন, কোথায় বাজেট পেশ হবে? বাজেট অধিবেশনের আগে বাজেট সম্পর্কিত সমস্ত খুঁটিনাটি।

Union Budget 2022 : কবে, কখন হবে বাজেট পেশ, জেনে নিন? বাজেটের খুঁটিনাটি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2022 | 4:35 PM

নয়া দিল্লি : কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি সংসদে কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022) পেশ করবেন । করোনা মহামারিতে জনসাধারণের অবস্থা করুণ। তার উপর নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধিতে নাজেহাল দেশের নাগরিক। এই পরিপ্রেক্ষিতে বাজেট ২০২২ থেকে মানুষের প্রত্যাশা অনেক বেশি। ব্যবসায়ী ও ব্যবসায়ী শ্রেণী আশা করছে সরকার তাদের ব্যবসা ও কলকারখানা পুনরুজ্জীবিত করতে বিশেষ কিছু ব্যবস্থা করা হবে এই কেন্দ্রীয় বাজেটে। অর্থনৈতিক অগ্রগতির জন্য নতুন স্কিম এবং তহবিল পাওয়া যাবে। মনে করা হচ্ছে, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে স্বাস্থ্য বাজেটে সরকার আগের বাজেটের মতো আরও বেশি অর্থ বরাদ্দ করতে পারে। করোনা সংক্রমণের কথা মাথায় রেখে এবারের বাজেটও হবে গতবারের মতো সম্পূর্ণ ডিজিটাল। বাজেটের কাগজের কপি কাউকে দেওয়া হবে না। এখন এটি সম্পূর্ণ ‘সবুজ’ এবং ডিজিটাল বাজেটে পরিণত হয়েছে। মাত্র কয়েক কপি ছাপা হয়, বাকি বাজেট মোবাইল অ্যাপে পড়তে হয়। আগে অর্থমন্ত্রী ব্রিফকেসে করে বাজেট নিয়ে আসতেন সংসদের অধিবেশনে। এখন ট্যাবলেট লাল কাপড়ে মুড়ে নিয়ে আসবেন অর্থমন্ত্রী।

করোনা মহামারি পরিস্থিতিতে যখন অর্থনীতি ভেঙে পড়েছে সেই পরিস্থিতি এইবারের বাজেট কেমন হবে? সকল নাগরিক এখন সেই দিকেই তাকিয়ে। বাজেট কখন, কোথায়, কোন সময়ে পেশ করা হবে এবং কীভাবে তা দেখা যাবে দেখে নেওয়া যাক।

বাজেট ২০২২ : তারিখ এবং সময় : 

১ ফেব্রুয়ারি সকাল ১১টায় সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ফার্স্টপোস্ট প্রতিবেদনে অনুযায়ী, বাজেট বক্তৃতা কতক্ষণ চলবে প্রায় ১.৩০ ঘণ্টা থেকে ২ ঘণ্টা। তবে বাজেট পেশের সময় বক্তৃতা রাখার সময়কাল স্বাভাবিক সময়ের চেয়ে বেশি হতে পারে। ২০২০ সালে, ২ ঘন্টা ৪০ মিনিটের বাজেট বক্তৃতাটি ছিল দেশের ইতিহাসে দীর্ঘতম।

বাজেট ২০২২ : বাজেট কোথায় দেখতে হবে : 

বাজেট ২০২২ এর লাইভ দেখতে এবং শুনতে চাইলে সংসদ টিভিতে তা দেখতে পারেন। প্রায় প্রাইভেট নিউজ চ্যানেলই সেই লাইভ টেলিকাস্ট করে। তবে সেখানে বিজ্ঞাপন বিরতি থাকবে। বিরতি এড়াতে, আপনি ডিডি নিউজে লাইভ বাজেট দেখতে পারেন। এছাড়া ইউটিউব ও টুইটারের মতো সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটেও বাজেট উপস্থাপনা দেখা যাবে। টিভি৯ বাংলায় চোখ রাখলেও বাজেটের সব খবর দেখতে পাবেন সরাসরি।

বাজেট ২০২২ : বাজেট অধিবেশনের বিবরণ : 

বাজেট অধিবেশন শুরু হবে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বক্তৃতা দিয়ে। ৩১ জানুয়ারি রাষ্ট্রপতি সদনের উভয় কক্ষে বক্তৃতা রাখবেন তিনি। এই অধিবেশন দুই ভাগে অনুষ্ঠিত হবে – প্রথম অংশটি বাজেট অধিবেশনের হবে যা ১১ ফেব্রুয়ারি শেষ হবে। বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হবে ১৪ মার্চ এবং শেষ হবে ৮ এপ্রিল।

অর্থনৈতিক সমীক্ষা :

বাজেটের আগে অর্থনৈতিক সমীক্ষা প্রকাশ করে সরকার। এবার অর্থনৈতিক সমীক্ষা প্রকাশিত হবে ৩১ জানুয়ারি। এই সমীক্ষা সংসদের টেবিলে রাখা হবে। এ জরিপে দেশের অর্থনৈতিক অবস্থা সম্পর্কে তথ্য দেওয়া হয়। গত এক বছরের সম্পূর্ণ হিসাব। বর্তমান অর্থনীতিতে কী কী চ্যালেঞ্জ রয়েছে এবং কীভাবে সেইগুলো মোকাবিলা করতে হবে সে বিষয়ে তথ্য দেওয়া হয় এই জরিপে।

বাজেট ২০২২ : কী প্রত্যাশিত :

এই বছর কেন্দ্রীয় সরকারের ফোকাস হল কোভিড-১৯ (COVID-19) মহামারি থেকে দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করা এবং দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারকে ত্বরান্বিত করা। দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করার ব্যবস্থাও ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। এইবার বিমা খাতেও নজর দেওয়া যেতে পারে, পাশাপাশি উৎপাদন শিল্পকেও স্বস্তি দেওয়া যেতে পারে।

করদাতারাও এ বছর করের হার ও সেস কমানোর আশা করছেন। করদাতারাও এই বছর স্ট্যান্ডার্ড ডিডাকশন এবং সংশোধিত ট্যাক্স স্ল্যাব বৃদ্ধির আশা করছেন। খুচরো বা ফিনটেকের মতো শিল্পগুলি সহজ সম্মতির নিয়মের আশা করছে।