ইন্টারনেট ছাড়াই মোবাইলে চলবে ভিডিয়ো, TATA-র সঙ্গে যুক্ত সংস্থার বড় ‘ডিল’

TATA: ভারতের 'সাংখ্য ল্যাব', আইআইটি কানপুরের তৈরি করা একটি কোম্পানি 'ফ্রি স্ট্রিম টেকনোলজিস' এবং আমেরিকার সিনক্লেয়ার ইনক এই কাজ করছে যৌথভাবে।

ইন্টারনেট ছাড়াই মোবাইলে চলবে ভিডিয়ো, TATA-র সঙ্গে যুক্ত সংস্থার বড় 'ডিল'
এর পাশাপাশি টাটা মোটরসের শেয়ারেও ৪.১৭ শতাংশ পতন হয়েছে। টাটা মোটরসের মার্কেট ক্যাপে ১৫ হাজার ৮৫৮ কোটি টাকার ক্ষতি হয়েছে।
Follow Us:
| Updated on: Sep 19, 2024 | 11:36 PM

বেঙ্গালুরু: সোশ্যাল মিডিয়া বা অন্য কোনও প্লাটফর্মে ভিডিয়ো দেখা এখন অনেকের কাছেই প্রায় নেশার মতো। দৃষ্টিসুখ মিললেও মোবাইলে ভিডিয়ো দেখতে গেলে ডেটা খরচ হয় অনেক। এবার তাই এর অভিনব ফোন আসছে বাজারে। যেখানে ইন্টারনেট ছাড়াই সরাসরি অডিয়ো বা ভিডিয়ো চালানো যাবে। টাটা গ্রুপের সঙ্গে যুক্ত একটি সংস্থা শীঘ্রই দেশে এমন একটি মোবাইল ফোন লঞ্চ করতে চলেছে। এই মোবাইলগুলির ডিজাইনের জন্য একটি আমেরিকান কোম্পানির সঙ্গে যৌথভাবে কাজ করা হচ্ছে।

এই প্রজেক্টের মাধ্যমে ভারত সেমিকন্ডাক্টরের ক্ষেত্রে বড় পদক্ষেপ করল বলে মনে করা হচ্ছে। ভারতের ‘সাংখ্য ল্যাব’, আইআইটি কানপুরের তৈরি করা একটি কোম্পানি ‘ফ্রি স্ট্রিম টেকনোলজিস’ এবং আমেরিকার সিনক্লেয়ার ইনক এই কাজ করছে যৌথভাবে। এই চুক্তির অধীনে যে ফোনগুলি তৈরি করা হবে তাতে সাংখ্য ল্যাব দ্বারা নির্মিত ‘পৃথ্বী-3 ATSC 3.0 চিপসেট’ থাকবে।

‘সাংখ্য ল্যাব’ হল হল তেজস নেটওয়ার্কের একটি সহযোগী প্রতিষ্ঠান, যার মূল সংস্থা হল টাটা সন্স। তাই সাংখ্য ল্যাবের সঙ্গে পরোক্ষভাবে টাটা গ্রুপের যোগ রয়েছে। দেশে 4G এবং 5G টেলিকমিউনিকেশনে ব্যবহৃত বিভিন্ন ডিভাইস তৈরি করে তেজস নেটওয়ার্ক। এইসব ডিভাইসগুলি দেশেই পরীক্ষা করা হবে। বেঙ্গালুরু, দিল্লি এবং আমেরিকায় সাংখ্য ল্যাবসের ডিভাইসের ফিল্ড ভ্যালিডেশন চলছে।