ভারতে এবার চলবে এয়ার ট্রেন, ১৬০০ কোটি টাকা খরচে তৈরি হচ্ছে সেই ট্রেন

বর্তমানে ভারতে এরকম একটি এলিভেটেড ট্রেন তৈরি করতে গড়ে খরচ হয় প্রতি কিলোমিটারে ২৫০-৩৩কোটি টাকা। যখন ট্রেনটি মাটিতে তৈরি করা হয়, তখন প্রতি কিলোমিটারে ১৫০-২০০ কোটি টাকা খরচ হয়।

ভারতে এবার চলবে এয়ার ট্রেন, ১৬০০ কোটি টাকা খরচে তৈরি হচ্ছে সেই ট্রেন
Follow Us:
| Updated on: Oct 04, 2024 | 12:41 AM

নয়া দিল্লি: এয়ারপ্লেন নয় এয়ার ট্রেন। হাওয়ায় ছুটবে ট্রেন। সেই দিন আসতে ভারতে আর বেশি দেরী নেই। সূত্রের খবর, ২০২৮ সালে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের একমাত্র এলিভেটেড ট্যাক্সিওয়েতে একটি এয়ার ট্রেন চলাচল শুরু করবে। দিল্লি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেড (DIAL) একটি ৭.৭ কিলোমিটার দীর্ঘ অটোমেটেড পিপল মুভার (APM) ট্রেন তৈরির জন্য একটি টেন্ডার জারি করেছে বলে জানা গিয়েছে। টার্মিনাল ২ ও ৩-কে টার্মিনাল-১ এর সঙ্গে সংযুক্ত করবে এই ট্রেন। এই ট্রেনটি রানওয়ে ২৮-এর নীচ দিয়ে যাবে।

এয়ারট্রেনের বেশিরভাগ অংশই হয় মাটি থেকে উঁচু জায়গা দিয়ে যাবে। ৫.৭ কিলোমিটার উঁচু পথে এবং মাটিতে ২ কিলোমিটার থাকবে। নীচের অংশ টার্মিনাল ১-এর কাছে এবং এলিভেটেড ট্যাক্সিওয়ের নীচে থাকবে। কার্গো স্টেশনে একটি স্কাইওয়াক তৈরি করা হবে, যা এয়ার ট্রেনকে কার্গো টার্মিনালের সঙ্গে সংযুক্ত করবে বলে জানা গিয়েছে।

বর্তমানে ভারতে এরকম একটি এলিভেটেড ট্রেন তৈরি করতে গড়ে খরচ হয় প্রতি কিলোমিটারে ২৫০-৩৩ কোটি টাকা। যখন ট্রেনটি মাটিতে তৈরি করা হয়, তখন প্রতি কিলোমিটারে ১৫০-২০০ কোটি টাকা খরচ হয়। ট্রেনটি মাটির নীচে নির্মিত হলে প্রতি কিলোমিটারে খরচ হয় ৫০০ থেকে ৬০০ কোটি টাকা। এর মধ্যে ট্রেন, সিগন্যাল, ইলেক্ট্রিসিটি এবং অন্যান্য যাবতীয় কাজের খরচও রয়েছে। এই প্রকল্পের মোট খরচ হতে পারে ১৫০০ থেকে ১৬০০ কোটি টাকা।