Anil Ambani: প্রতিবেশী দেশে এবার বিরাট কর্মকাণ্ড অনিল অম্বানীর, চুক্তি করে ফেলেছে সংস্থা

Anil Ambani: জানা গিয়েছে, এই প্রকল্পের অধীনে রিলায়েন্স এন্টারপ্রাইজ আগামী দুই বছরে দুটি ধাপে ৫০০ মেগাওয়াটের একটি সোলার প্লান্ট স্থাপন করবে। এই প্লান্টটি ভুটানের গেলফু মাইন্ডফুলনেস সিটিতে স্থাপন করা হবে।

Anil Ambani: প্রতিবেশী দেশে এবার বিরাট কর্মকাণ্ড অনিল অম্বানীর, চুক্তি করে ফেলেছে সংস্থা
অনিল অম্বানী।Image Credit source: Getty Image
Follow Us:
| Updated on: Oct 03, 2024 | 12:26 AM

নয়া দিল্লি: অনিল অম্বানীর ব্যবসায় এখন বেশ রমরমা। সম্প্রতি ঋণের ভারে ডুবতে বসেছিল সংস্থা। একদিকে ঋণ মেটাতে সক্ষম হয়েছে তাঁর সংস্থা, অন্যদিকে শেয়ারের দামেও ব্যাপক প্রভাব পড়েছে। আর এবার রিলায়েন্স অনিল ধীরুভাই অম্বানী গ্রুপ ভুটানে বড় বাজি খেলার পরিকল্পনা করে ফেলেছে।

অনিল অম্বানী এবার ব্যবসা শুরু করতে চলেছেন ভুটানে। সে দেশের পাওয়ার সেক্টরে প্রবেশ করতে চলেছে অনিল অম্বানীর সংস্থা। তিনি ভারতের প্রতিবেশী ওই দেশে ১২৭০ মেগাওয়াট সৌর ও জলবিদ্যুৎ প্রকল্প স্থাপন করতে চলেছেন। এই বিষয়ে ভুটান সরকারের সঙ্গে একটি বড় চুক্তিও হয়েছে।

নতুন কোম্পানি ‘রিলায়েন্স এন্টারপ্রাইজ’ গঠন হয়েছে। রিলায়েন্সের তরফ থেকে দেওয়া একটি বিবৃতিতে বলা হয়েছে যে এটি ভুটান সরকারের বাণিজ্য ও বিনিয়োগ শাখা ‘ড্রুক হোল্ডিং অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড’ (ডিএইচআই) এর সঙ্গে কাজ করবে। ভুটানের গ্রিন এনার্জি খাতে বিনিয়োগ করাই মূল উদ্দেশ্য।

রিলায়েন্স গ্রুপ এবং ড্রুক হোল্ডিং সবুজ শক্তি উৎপাদনের ওপর জোর দেবে মূলত। বিশেষ করে সৌর ও জলবিদ্যুৎ, এবং নতুন সবুজ প্রযুক্তি খোঁজার চেষ্টা হবে। জানা গিয়েছে, এই প্রকল্পের অধীনে রিলায়েন্স এন্টারপ্রাইজ আগামী দুই বছরে দুটি ধাপে ৫০০ মেগাওয়াটের একটি সোলার প্লান্ট স্থাপন করবে। এই প্লান্টটি ভুটানের গেলফু মাইন্ডফুলনেস সিটিতে স্থাপন করা হবে।

এছাড়া ৭৭০ মেগাওয়াটের চামখারচু-১ হাইড্রো পাওয়ার প্রকল্প তৈরি করা হবে। ভুটান সরকারের নীতি অনুযায়ী এই প্রকল্পে ছাড়ও দেওয়া হবে। রিলায়েন্স গ্রুপ ভুটানে সরকারি মালিকানাধীন কোম্পানিগুলির সঙ্গে সহযোগিতায় পরিকাঠামো তৈরি করবে।