Bank Holidays: চলতি সপ্তাহে টানা পাঁচ দিন বন্ধ ব্যাংক! জেনে নিন সেই তালিকা

প্রতি মাসেই প্রত্যেক রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবারও ছুটি থাকে। এছাড়াও  নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট আইনের অধীনে বিভিন্ন উৎসব-অনুষ্ঠানেও ব্য়াঙ্কের ছুটি থাকে।

Bank Holidays: চলতি সপ্তাহে টানা পাঁচ দিন বন্ধ ব্যাংক! জেনে নিন সেই তালিকা
পরিষেবা নিয়ে বিশেষ ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 10:25 AM

নয়া দিল্লি: দেশে উৎসবের মরশুম চলছে, তাই অক্টোবরে সব ক্ষেত্রেই ছুটির সংখ্যা বেশি। ব্যাঙ্কে এই মাসে মোট ছুটির সংখ্যা ২১। তবে চলতি সপ্তাহে পরপর ছুটি রয়েছে, চাই আগামী কয়েক দিনের মধ্যে যদি কেই ব্যাঙ্কে যেতে চান, তাহলে ছুটির দিনগুলো জেনে রাখা জরুরি। এই মাসে পরপর দুর্গা পূজা, নবরাত্রি, দশেরার মতো উৎসব ছিল। এখনও বাকি আছে উৎসব। আজ ১৯ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত টানা ছুটি রয়েছে ব্যাঙ্কে।

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা অনুযায়ী, সব ব্যাঙ্কের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। এই সব দিনগুলিতে বন্ধ থাকবে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, বেসরকারি ব্যাঙ্ক, বিদেশি ব্যাঙ্ক, কোঅপোরেটিভ ব্যাঙ্ক। তবে সব ব্যাঙ্কের ক্ষেত্রে সব ছুটি প্রযোজ্য নাও হতে পারে। তবে কাজের জন্য ব্যাঙ্কের শাখায় যাওয়ার আগে দিনগুলি জেনে রাখা জরুরি।

১৯ অক্টোবর: ইদ-এ-মিলাদ বা মিলাদ-এ-শরিফের ছুটি মঙ্গলবার। ব্যাঙ্কে ছুটি থাকবে আমেদাবাদ, বেলাপুর, ভোপাল, দেরাদুন, হায়দরাবাদ, ইম্ফল, জম্মু, কানপুর, কোচি, লখনউ, মুম্বই, নাগপুর, দিল্লি, রায়পুর, রাঁচি, শ্রীনগর, তিরুঅনন্তপুরমে থাকবে ছুটি।

২০ অক্টোবর: মহর্ষি বাল্মিকীর জন্মদিন, লক্ষ্মীপূজা উপলক্ষে থাকবে ছুটি।

২২ অক্টোবর: ইদ-ই-মিলাদ-উল-নবী উপলক্ষে ছুটি থাকবে। শ্রীনগরের জন্য এই ছুটি প্রযোজ্য

২৩ অক্টোবর: চতুর্থ শনিবার

২৫ অক্টোবর: রবিবার

প্রতিমাসের মতোই অক্টোবর মাসেও ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) ক্যালেন্ডার অনুযায়ীই পরিচালিত হয় ভারতীয় ব্যাঙ্কগুলি। প্রতি মাসেই প্রত্যেক রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবারও ছুটি থাকে। এছাড়াও  নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট আইনের অধীনে বিভিন্ন উৎসব-অনুষ্ঠানেও ব্য়াঙ্কের ছুটি থাকে।

রবিবার এবং মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবারের ছুটি বাদ দিয়েও আগামী মাসে মোট ১৪ দিন ছুটি রয়েছে। অর্থাৎ এ মাসেও দেখা যাচ্ছে লম্বা ছুটি পাচ্ছেন ব্যাঙ্ককর্মীরা। শনি ও রবিবার মিলিয়ে  মোট ২১টি ছুটি পাবেন ব্যাঙ্ককর্মীরা। এই ছুটি গুলির মধ্যে একাধিক ছুটিগুলিই আবার উৎসবের জন্য। সুতরাং এই দিনগুলিতে গুরুত্বপূর্ণ কাজের জন্য ব্য়াঙ্কে না যাওয়াই শ্রেয়।  যদিও এরমধ্যে কয়েকটি ছুটি আবার রাজ্য়ভিত্তিক, সুতরাং সেই দিনগুলিতে আপনার ব্যাঙ্কের শাখা খোলা থাকতেও পারে।

আরও পড়ুন: Coronavirus: ৬ মাসে খোঁজ করোনার নতুন ভ্যারিয়েন্ট বাড়ায়নি উদ্বেগ, তবু সতর্কতার বার্তা বিশেষজ্ঞদের