Fastag System: বড় খবর! টোল ট্যাক্স দেওয়ার নিয়ম বদলে যাচ্ছে, আপনি কি এখনও জানেন না?

Toll Tax: বেশ কয়েকদিন ধরেই গাড়ি চালকদের এই নিয়ে বেশ কিছু অভাব অভিযোগ ছিল। বেশ কিছুদিন আগেই ফ্যাসট্যাগ পদ্ধতির মাধ্যমে টোল ট্যাক্স সংগ্রহ করার কাজ শুরু করেছিল কেন্দ্রীয় সরকার।

Fastag System: বড় খবর! টোল ট্যাক্স দেওয়ার নিয়ম বদলে যাচ্ছে, আপনি কি এখনও জানেন না?
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 5:52 PM

নয়া দিল্লি: এপ্রিল মাসের শুরু থেকে টোল ট্যাক্স বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে গাড়ি চালকদের বিস্তর সমস্যার মুখোমুখি হতে হয়েছিল। বেশ কয়েকদিন ধরেই গাড়ি চালকদের এই নিয়ে বেশ কিছু অভাব অভিযোগ ছিল। বেশ কিছুদিন আগেই ফ্যাসট্যাগ পদ্ধতির মাধ্যমে টোল ট্যাক্স সংগ্রহ করার কাজ শুরু করেছিল কেন্দ্রীয় সরকার। তবে সরকারি সূত্রে খবর, দ্রুত এই পদ্ধতিতে বদল আনতে চলেছে কেন্দ্র এবং সরকারের তরফে ফ্যাসট্যাগ তুলে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলেই খবর। নতুন নিয়মে আপনাকে হাইওয়ে এবং এক্সপ্রেসওয়েতে কিলোমিটারের হিসেবে টোল ট্যাক্স দিতে হবে। জার্মানি, রাশিয়ার মতো ইউরোপের দেশগুলিতে এই পদ্ধতিতেই টোল সংগ্রহ করা হয়। ওই দেশগুলিতে এই পদ্ধতির সফল রূপায়নের ফলে ভারতেও এই পদ্ধতি চালু করার চিন্তা ভাবনা চলছে।

গাড়িতে স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম

এই মুহূর্তে এক টোল থেকে পরবর্তী টোল অবধি দূরত্ব হিসেব করে টোল ট্যাক্স সংগ্রহ করা হয়। আপনি যদি পরবর্তী টোল প্লাজা অবধি নাও যান, মাঝে কোথাও আপনার যাত্রা শেষও হয় সেক্ষেত্রেও আপনাকে পরবর্তীর টোল অবধি ট্যাক্স দিতেই হয়, বইতে হয় বাড়তি খরচের বোঝা। এখন থেকে কেন্দ্রীয় সরকার স্যাটেলাইট নেভিগেশন পদ্ধতির মাধ্যমে টোল ট্যাক্স সংগ্রহ করবে। এই মুহূর্তে পাইলট প্রোজেক্ট চলছে, সফল হলে গোটা দেশেই বাস্তবায়ন হবে বলেই মনে করা হচ্ছে। এই নতুন পদ্ধতিতে কিলোমিটার অনুযায়ী আপনাকে টোল দিতে হবে।

কীভাবে হবে টোল সংগ্রহ

জার্মানির ৯৮.৮ শতাংশ গাড়িতে স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম রয়েছে। টোল যুক্ত রোডে গাড়ি চলাচল শুরু হতেই ট্যাক্সের গণনা শুরু হয়ে যায়। এবার টোলযুক্ত রোড থেকে গাড়ি যখন সাধারণ কোনও রাস্তার দিকে এগিয়ে যায়, সেই সময় তাঁর অ্যাকাউন্ট থেকে টোলের টাকা কেটে নেওয়া হয়ে থাকে। ফ্যাসট্যাগেও একই পদ্ধতিতে টোল কেটে নেওয়ার নিয়ম চালু ছিল। বর্তমানে ভারতের ৯৭ শতাংশ গাড়িতে ফ্যাসট্যাগ পদ্ধতি ব্যবহার করা হয়। তবে এই পদ্ধতি চালু করার আগে পরিবহণ নীতিতেও বদল আনা প্রয়োজন। নতুন পদ্ধতিতে পাইলট প্রজেক্টের অঙ্গ হিসেবে ১ লক্ষ ৩৭ হাজার গাড়ির ওপর এই নয়া পদ্ধতি চালু করে পরীক্ষামূলকভাবে দেখা হচ্ছে।