Budget 2023: স্মল সেভিংস স্কিমে বাড়বে সুদের হার? কেন্দ্রীয় বাজেটে সিদ্ধান্ত ঘোষণার সম্ভাবনা

Budget 2023: এই বাজেটে স্মল সেভিংস স্কিম নিয়ে বড় ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে। এই খাতে বিনিয়োগকারীদের উৎসাহিত করে ঘাটতি মেটানোর চেষ্টা করতে পারে সরকারে।

Budget 2023: স্মল সেভিংস স্কিমে বাড়বে সুদের হার? কেন্দ্রীয় বাজেটে সিদ্ধান্ত ঘোষণার সম্ভাবনা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 9:15 AM

কেন্দ্রীয় বাজেট (Union Budget 2023) পেশ হতে আর মাত্র কয়েক দিন বাকি। ১ ফেব্রুয়ারিই বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Union Finance Minister) নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। আর এই বাজেটের থেকে একাধিক প্রত্যাশা নিয়ে বুক বাঁধছেন মধ্যবিত্ত থেকে নিম্ন মধ্যবিত্তরা। আর মধ্যবিত্তদের জন্য নির্মলার ঝুলিতে একাধিক চমক থাকতে পারে বলে মনে করা হচ্ছে। ২০২৩-২৪ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে সুকন্যা সমৃদ্ধি সহ বিভিন্ন স্মল সেভিংস স্কিম নিয়ে বড় ঘোষণা করা হতে পারে বলে এসবিআই রিসার্চের একটি গবেষণায় উঠে এসেছে।

রিপোর্টে বলা হয়েছে, এই অর্থবর্ষের ঘাটতি মিটাতে স্মল সেভিংস স্কিমের উপরই ভরসা করে থাকে। এই স্কিমগুলিতে সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগকারীদের আগ্রহ বাড়াতে বড় কোনও ঘোষণা করা হতে পারে এই বাজেটে। কেন্দ্রীয় বাজেট প্রত্যাশা নিয়ে এই রিপোর্টে বলা হয়েছে, “মিশন মোডে নতুন রেজিস্ট্রেশনে উৎসাহিত করার জন্য সরকার এই যোজনার জন্য বড় ঘোষণা করতে পারে। সব পড়ে থাকা কেসগুলির ক্ষেত্রে ১২ বছর পর্যন্ত এককালীন রেজিস্ট্রেশন ব্যবস্থায় অনুমতি দিতে পারে।”

প্রসঙ্গত, সরকার সম্প্রতি স্মল সেভিংস স্কিমে সুদের হার বৃদ্ধি করেছে। তবে সুকন্যা সমৃদ্ধি যোজনায় কোনও সুদের পরিবর্তন আনা হয়নি। কোনও অর্থবর্ষে সর্বনিম্ন ২৫০ টাকা বিনিয়োগে সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খুলতে পারেন। এই স্কিমে সর্বোচ্চ ১,৫০,০০০ টাকা রাখতে পারেন গ্রাহকরা। এদিকে আয়কর আইনের ৮০ সি ধারা অনুযায়ী, এই প্রকল্পে বিনিয়োগে কর ছাড় পেতে পারেন বিনিয়োগকারীরা।