Budget 2023: ৩ বছরের জন্য ৪৭ লক্ষ যুবকে বৃত্তি সহায়তা দেওয়া হবে, ঘোষণা সীতারমনের

যুবদের চাকরির সুযোগ দিতে বিভিন্ন স্কিল ট্রেনিংয়ের উপর জোর দেওয়া হচ্ছে। যুবদের ক্ষমতায়নের লক্ষ্যে 'প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা', 'প্রধানমন্ত্রী বিশ্বকর্মা'-র মতো প্রকল্পও চালু করতে চলেছে কেন্দ্র।

Budget 2023: ৩ বছরের জন্য ৪৭ লক্ষ যুবকে বৃত্তি সহায়তা দেওয়া হবে, ঘোষণা সীতারমনের
যুবদের কর্মসংস্থানে বিশেষ জোর নির্মলার বাজেটে।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 5:46 PM

নয়া দিল্লি: যুব সমাজের আশা পূরণ করাই নরেন্দ্র মোদী সরকারের লক্ষ্য। বুধবার সংসদ ভবনে ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট পেশ করে একথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। শুধু মৌখিক ঘোষণা নয়, এবারের বাজেটে যুবদের বিকাশ ও রোজগার উন্নয়নে একগুচ্ছ প্রস্তাবও নেওয়া হয়েছে। যুবদের চাকরির সুযোগ দিতে বিভিন্ন স্কিল ট্রেনিংয়ের উপর জোর দেওয়া হচ্ছে। যুবদের ক্ষমতায়নের লক্ষ্যে ‘অমৃত পিধি’-র অধীনে ‘প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা’, ‘প্রধানমন্ত্রী বিশ্বকর্মা’-র মতো প্রকল্পও চালু করতে চলেছে কেন্দ্র।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান, যুব সমাজের আশা পূরণ করাই সরকারের লক্ষ্য। যুবদের বিকাশ ও রোজগারের উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। এর জন্য ‘প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা’ চালু করা হচ্ছে। এই যোজনার অধীনে যুবদের প্রশিক্ষণ দিয়ে চাকরি এবং শিল্পে অংশীদারিত্বের ব্যবস্থা করা হবে। যার মধ্যে রোবোটিক্স, মেকাট্রোনিক্স, ৩ডি প্রিন্টিং, ড্রোন সহ ইত্যাদি ক্ষেত্র রয়েছে।

‘ডিজিটাল ইন্ডিয়া’ গড়তে ডিজিটাল প্ল্যাটফর্মের উপর জোর দেওয়া হচ্ছে। ‘যুব ভারত ডিজিটাল প্ল্যাটফর্ম’ (স্কিল ইন্ডিয়া ডিজিটাল প্ল্যাটফর্ম) নামে একটি প্রকল্প চালু করা হচ্ছে। যার অধীনে চাহিদা অনুযায়ী যুবদের প্রশিক্ষণ দেওয়া থেকে নতুন ব্যবসার জন্য এন্টারপ্রিনারশিপ প্রকল্পের সুযোগও দেওয়া হবে। এছাড়া যুবদের ক্ষমতায়নের লক্ষ্যে ‘অমৃত পিধি’-র অধীনে ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ প্রোমোশন স্কিম চালু করা হচ্ছে। ৩ বছরের জন্য ৪৭ লক্ষ যুবকে বৃত্তি সহায়তা দেওয়া হবে।

যুবদের বিভিন্ন প্রশিক্ষণ ও ব্যবসায় সুযোগ দেওয়ার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি করতে পর্যটনের উন্নয়নের উপরেও জোর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ইতিমধ্যে নতুন ৫০টি গন্তব্য বেছে নেওয়া হয়েছে। সেগুলি উন্নয়নের মাধ্যমে কর্মসংস্থানেরও সৃষ্টি হবে বলে দাবি অর্থমন্ত্রীর। এছাড়া প্রতিটি রাজ্যকে এক জেলা, এক পণ্য-এর উপর জোর দিয়ে আরও বেশি মল করার কথাও বলেছেন নির্মলা সীতারমন। এর ফলেও কর্মসংস্থান বাড়বে বলে দাবি কেন্দ্রীয় অর্থমন্ত্রীর।