Pulse Price: এবার সস্তায় মিলবে ডাল, বড় পরিকল্পনা সরকারের

Rishikesh Accident: সরকার কৃষকদের উন্নত বীজ দেওয়ার চেষ্টা করছে। ছোলার ডাল ৬০ টাকা প্রতি কেজিতে বিক্রি করবে সরকার, এই খবরও সাধারণ মানুষকে স্বস্তি দিচ্ছে।

Pulse Price: এবার সস্তায় মিলবে ডাল, বড় পরিকল্পনা সরকারের
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আমিষে পাওয়া প্রোটিনের চেয়ে মিশ্র ডালে বেশি প্রোটিন পাওয়া যায়। নিরামিষ খাবার খেতে যারা বেশি পছন্দ করেন, তাদের কাছে প্রোটিনেক সবচেয়ে ভাল উৎস হল ডাল।
Follow Us:
| Updated on: Jun 15, 2024 | 3:09 PM

নয়া দিল্লি: মাছ-মাংস না জুটলেও পেট ভরাতে ভাত-ডালের গুরুত্ব অনেক বেশি। কিন্তু সম্প্রতি ডালের দামও এত বেড়ে গিয়েছে যে সেটা কমাতে সরকারকে একটা পূর্ণ পরিকল্পনা করতে হয়েছে। দেশে তিনরকম ডালের দাম কমবে বলে দাবি করেছেন সংশ্লিষ্ট বিভাগের কর্তারা। অড়হর ডাল, ছোলার ডাল ও উরাদ ডালের দাম কমে যাবে কয়েক মাসের মধ্যেই।

কেন্দ্রীয় সচিব নিধি খারে জানিয়েছেন, বর্ষায় বৃষ্টি ভালভাবে হলে ও আমদানি বৃদ্ধি হলে আগামী মাস থেকেই ডালের দাম কমার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি খারে জানিয়েছেন, ডালের দাম নিয়ে আতঙ্কিত হওয়ার দরকার নেই। তিনি বলেন, আগামী মাস থেকে এই তিনটি ডালের আমদানিও বাড়বে, ফলে জোগানও বাড়বে। দাম নিয়ন্ত্রণে থাকবে মুগ ও মসুর ডালেরও।

বর্তমানে ছোলার ডালের গড় দাম ৮৭.৭৪ টাকা প্রতি কেজি, অড়হড় ডালের প্রতি কেজি দাম ১৬০.৭৫ টাকা, উরদ ডালের প্রতি কেজি ১২৬.৬৭ টাকা দাম। এছাড়া মুগ ডালের দাম প্রতি কেজি ১১৮.৯ টাকা এবং মসুর ডালের প্রতি কেজি ৯৪.৩৪ টাকা।

আবহাওয়া দফতর অবশ্য বৃষ্টিপাতের যা পূর্বাভাস দিয়েছে তাতে ডাল চাষের ক্ষেত্রে ভাল হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তিনি জানান, সরকার কৃষকদের উন্নত বীজ দেওয়ার চেষ্টা করছে। ছোলার ডাল ৬০ টাকা প্রতি কেজিতে বিক্রি করবে সরকার, এই খবরও সাধারণ মানুষকে স্বস্তি দিচ্ছে।