Yoga For Diabetes: রোজ এই ৪ আসন প্র্যাক্টিস করলেই বশে থাকে সুগার লেভেল, আজ থেকেই শুরু করুন যোগব্যায়াম

International Yoga Day 2024: বেশিরভাগ ক্ষেত্রে লাইফস্টাইলের মাধ্যমে বশে রাখতে হয় সুগারকে। সচেতন থাকতে হয় খাওয়া-দাওয়া নিয়ে। আর রোজ নিয়ম করে যোগব্যায়াম করতে হয়। অনেকেই হয়তো জানেন না যে, শুধু যোগাসনের মাধ্যমে আপনি ডায়াবেটিসকে পরাজয় করতে পারেন।

Yoga For Diabetes: রোজ এই ৪ আসন প্র্যাক্টিস করলেই বশে থাকে সুগার লেভেল, আজ থেকেই শুরু করুন যোগব্যায়াম
উপুড় হয়ে বুকে ভর দিয়ে শুয়ে পা পিছন দিকে ভাঁজ করে তুলে হাত দিয়ে টেনে ধরে ধনুরাসন করানো যেতে পারে শিশুদের। এটা শিশুদের দৈর্ঘ্য বৃদ্ধি থেকে মানসিক স্বাস্থ্যের বিকাশেও সাহায্য করে। পেটে মেদও জমতে দেয় না
Follow Us:
| Edited By: | Updated on: Jun 21, 2024 | 11:32 AM

রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখা অনেকের কাছেই বড় চ্যালেঞ্জের। আর যত দিন যাচ্ছে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। ডায়াবেটিসে শুধু ওষুধ খেলেই সুস্থ থাকা যায় না। বেশিরভাগ ক্ষেত্রে লাইফস্টাইলের মাধ্যমে বশে রাখতে হয় সুগারকে। সচেতন থাকতে হয় খাওয়া-দাওয়া নিয়ে। আর রোজ নিয়ম করে যোগব্যায়াম করতে হয়। অনেকেই হয়তো জানেন না যে, শুধু যোগাসনের মাধ্যমে আপনি ডায়াবেটিসকে পরাজয় করতে পারেন। যোগাসন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার জন্য প্রতি বছর ২১ জুন বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক যোগ দিবস। এই সুযোগে আপনিও জেনে নিন কোন যোগাসনগুলো রোজ প্র্যাক্টিস করলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

পশ্চিমোত্তানাসন

যোগা ম্যাটের উপর পা সামনের দিকে করে সোজা হয়ে বসুন। খেয়াল রাখুন, হাঁটু দুটো যেন হালকা বাঁকা অবস্থায় থাকে। শিরদাঁড়া সোজা রাখবেন। দুই হাত কানের পাশ দিয়ে নিঃশ্বাস নিতে নিতে উপরে তুলুন। এবার শ্বাস ছাড়তে ছাড়তে হাত দিয়ে পায়ের বুড়ো আঙুল ধরুন। এবার নাক ও কপাল হাঁটুতে ঠেকান। এই অবস্থায় ৩০ সেকেন্ড থাকুন। তারপর আবার প্রাথমিক অবস্থায় ফিরে আসুন।

এই খবরটিও পড়ুন

ভুজঙ্গাসন 

যোগা ম্যাটের উপর উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার হাত দুটো কাঁধের তলায় রাখুন। এবার হাতের উপর ভর দিয়ে শরীরের সামনের অংশ উপরের দিকে তুলুন। এই অবস্থায় ৩০ সেকেন্ড থাকুন। এই যোগাসন করলে ইনসুলিন সংবেদনশীলতা বাড়বে।

ধনুরাসন

ডায়াবেটিসে দুর্দান্ত কাজ করে ধনুরাসন। তবে, শরীরের ওজন বেশি হলে এই আসন করতে একটু কষ্ট হয়। প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এরপর দুটো পা ভাঁজ করুন। এবার হাত দিয়ে হাত দুটো ধরুন এবং শরীরের সামনের অংশ ও পিছনের অংশ সমানভাবে উপরের দিকে তুলুন। গোটা শরীরের ভার পেটের উপর থাকবে। এতে শরীরের ভঙ্গি ধনুর মতো দেখতে হবে। এই যোগব্যায়ামটি প্র্যাক্টিস করলে ইনসুলিনের কার্যকারিতা বৃদ্ধি পাবে।

বালাসন

যোগা ম্যাটের উপর হাঁটু মুড়ে বসে পড়ুন। এবার হাত দুটো সোজা করে সামনের দিকে ব্যাঁকান। এতে থুতনিটা মাটিতে ঠিকবে, বুক হাঁটুতে। এই যোগাসন স্নায়ুতন্ত্রের জন্য উপকারী। বালাসন ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী।