Cyber Security: পাসওয়ার্ডে এই ৩ ভুল করলেই সব শেষ!

Cyber Security: অনলাইনে যাতে আলাদাভাবে পরিচয় থাকে আপনার এবং কাজ করার সময় তথ্য সুরক্ষিত থাকে, তার জন্যই তৈরি হয় ইউজার আইডি। এ ক্ষেত্রে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রয়োজন। তবে অনেকেই সমস্যায় পড়েন এই পাসওয়ার্ড নিয়ে।

Cyber Security: পাসওয়ার্ডে এই ৩ ভুল করলেই সব শেষ!
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Apr 28, 2024 | 8:44 AM

নয়া দিল্লি: দেশ-বিদেশে যোগাযোগ করা থেকে অফিসের গুরুত্বপূর্ণ কাজ- বর্তমান সময়ে  অধিকাংশ কাজই অনলাইনে হয়। অনলাইনে যাতে আলাদাভাবে পরিচয় থাকে আপনার এবং কাজ করার সময় তথ্য সুরক্ষিত থাকে, তার জন্যই তৈরি হয় ইউজার আইডি। এ ক্ষেত্রে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রয়োজন। তবে অনেকেই সমস্যায় পড়েন এই পাসওয়ার্ড নিয়ে। ব্যবহারকারীরা এমন পাসওয়ার্ড তৈরি করেন যা তাদের মনে রাখতে সুবিধা হয়। কিন্তু এই একটা ভুলের কারণে অনেক সময় আপনার  গোপন তথ্য বেহাত হয়ে যায় হ্যাকারদের খপ্পরে পড়ে। অনলাইনে কী পাসওয়ার্ড দেওয়া উচিত এবং তা কীভাবে সুরক্ষিত রাখা উচিত, তা নিয়েই পরামর্শ দিল কেন্দ্রীয় সরকার।

সরকারের তরফে সাইবার দোস্তের মাধ্যমে ফেসবুকে পোস্ট করে পাসওয়ার্ড তৈরির পরামর্শ এবং কী ধরনের পাসওয়ার্ড তৈরি করা উচিত নয়, তা ব্যাখ্যা করা হয়েছে।

এই তিনটি জিনিস পাসওয়ার্ডে থাকা উচিত নয়-

সাইবার দোস্তের তরফে পোস্টে বলা হয়েছে, অনলাইন কাজের জন্য তৈরি অ্যাকাউন্টগুলির পাসওয়ার্ড যেন দুর্বল না হয়। সাইবার দোস্ত-এ বলা হয়েছে, তিনটি উপায়ে পাসওয়ার্ড তৈরি করলে, তা বড় ভুল।

পাসওয়ার্ডে এই তথ্য দেওয়া ভুল-

পাসওয়ার্ড তৈরি করার সময়জন্মতারিখ, নাম, আইডি প্রুফ বা অন্য কোনও ব্যক্তিগত তথ্য দেবেন না, এটা বড় ভুল।

সহজেই আন্দাজ করা যায়, এমন পাসওয়ার্ড  দেবেন না-

আপনি যদি এমন একটি পাসওয়ার্ড রাখেন যা অন্যরা সহজেই অনুমান করতে পারে, তবে অ্যাকাউন্ট কখনই সুরক্ষিত থাকবে না। যেকোনও সময়েই তা হ্যাক হতে পারে।

পাসওয়ার্ড অনেক অক্ষরের হতে হবে-

পাসওয়ার্ড তৈরি করার সময়, বিশেষ খেয়াল রাখতে হবে যে আপনার পাসওয়ার্ড কমপক্ষে ৮ অক্ষরের দীর্ঘ হওয়া উচিত। এতে একটি বিশেষ অক্ষর যেমন @, &, %, # এবং ছোট-বড় বর্ণমালা ব্যবহার করা উচিত।