Financial Work: ৩১ মার্চের আগে করুন এই কাজ, নাহলে দিতে হবে ১০ হাজার টাকা জরিমানা…

Financial Year Ending: প্রত্যেক অর্থবর্ষ শেষ হওয়ার আগেই গুরুত্বপূর্ণ বেশ কিছু কাজ থাকে, যা করা অত্যন্ত দরকারী। যদি এই কাজ না করেন, তবে জরিমানা এমনকী, আর্থিক ক্ষতির মুখেও পড়তে হতে পারে।

Financial Work: ৩১ মার্চের আগে করুন এই কাজ, নাহলে দিতে হবে ১০ হাজার টাকা জরিমানা...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2023 | 7:12 AM

নয়া দিল্লি: মার্চ মাস মানেই অর্থবর্ষের শেষ। গোটা অর্থবর্ষের যাবতীয় লেনদেনের হিসাব থেকে শুরু করে বেতন বৃদ্ধি, যাবতীয় গুরুত্বপূর্ণ কাজ এই মাসেই হয়। সুতরাং আর্থিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই মার্চ মাস। প্রত্যেক অর্থবর্ষ শেষ হওয়ার আগেই গুরুত্বপূর্ণ বেশ কিছু কাজ থাকে, যা করা অত্যন্ত দরকারী। যদি এই কাজ না করেন, তবে জরিমানা এমনকী, আর্থিক ক্ষতির মুখেও পড়তে হতে পারে। তাই ৩১ মার্চ পার হওয়ার আগেই এই গুরুত্বপূর্ণ কাজগুলি সেরে ফেলা জরুরি।

৩১ মার্চের আগেই এই কাজগুলি সেরে ফেলুন-

১. আধার-প্যান লিঙ্ক- যদি আপনি এখনও আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক না করান, তবে এখনই এই কাজ সেরে ফেলুন। কারণ এই কাজ করার শেষ তারিখ হল আগামী ৩১ মার্চ। যদি এই কাজ না করেন, তবে ১ এপ্রিল থেকে আপনার প্যান কার্ড অকেজো হয়ে যাবে। ফলে আপনি আয়করও জমা দিতে পারবেন না। যদি ৩১ মার্চের ডেডলাইন পার হওয়ার পর আধার কার্ড-প্যান কার্ড লিঙ্ক করাতে গেলে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে।

২. পিএম ব্যয় বন্দনা যোজনা- যদি কোনও প্রবীণ নাগরিক প্রধানমন্ত্রী ব্যয় বন্দনা যোজনায় বিনিয়োগ করতে চান, তবে তা আগামী ৩১ মার্চের আগে করতে হবে। কারণ কেন্দ্রীয় সরকারের তরফে এখনও অবধি এই প্রকল্প নিয়ে নতুন কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি, ফলে এই প্রকল্প আর চালু থাকবে কিনা, সে সম্পর্কে কোনও তথ্য জানা নেই।

৩. করের পরিকল্পনা- যদি আপনি এখনও অবধি আয়কর নিয়ে পরিকল্পনা না করে থাকেন, তবে এটাই আপনার শেষ সুযোগ। আপনার বার্ষিক উপার্জন যদি আয়করের সীমার মধ্যে হয়, তবে আপন্ পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনার মতো একাধিক সরকারি প্রকল্পে বিনিয়োগ করে আয়করে ছাড় পেতে পারেন। এই ছাড় পাওয়ার জন্য ৩১ মার্চের মধ্যেই বিনিয়োগ করতে হবে।

৪. এলআইসিতে বিনিয়োগ- যদি এলআইসির পলিসিতে বিনিয়োগ করে ভাল প্রিমিয়াম পেতে চান, তবে ৩১ মার্চের আগেই এলআইসির পলিসিতে বিনিয়োগ করুন। কারণ আগামী ৩১ মার্চ অবধি এলআইসির পলিসিতে বিশেষ ছাড় পাওয়া যাচ্ছে। ১ এপ্রিল থেকে এই ছাড় আর পাওয়া যাবে না।

৫. মিউচুয়াল ফান্ডে নমিনি- যদি আপনি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন এবং এখনও নমিনেশন প্রক্রিয়া শেষ না করে থাকেন, তবে এখনই এই কাজ করুন। আগামী ৩১ মার্চ অবধিই মিউচুয়াল ফান্ডে নমিনেশন করা যাবে। এই মেয়াদ পার হয়ে গেলে এবং নমিনি না থাকলে, মিউচুয়াল ফান্ড ফ্রিজ করে দেওয়া হবে।