চাকরি থেকে তাড়িয়েও শান্তি নেই, প্রাক্তন কর্মীদের থেকে বেতন ফেরত চাইছেন ইলন মাস্ক!

Elon Musk: ইলন মাস্ক এক্স-র প্রাক্তন কর্মীদের টাকা ফেরত দিতে বলেছেন। অস্ট্রেলিয়ায় যারা এক্স (টুইটার) -এ কাজ করতেন, তাদের নাকি অতিরিক্ত বেতন দিয়ে দেওয়া হয়েছিল। সেই কারণেই তাদের এখন বেতন ফেরত দিতে বলা হয়েছে।    

চাকরি থেকে তাড়িয়েও শান্তি নেই, প্রাক্তন কর্মীদের থেকে বেতন ফেরত চাইছেন ইলন মাস্ক!
ইলন মাস্ক।Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: Jun 15, 2024 | 10:13 AM

সান ফ্রান্সিসকো: এক্স, যা এক সময়ে টুইটার নামে পরিচিত ছিল, তা কিনে নেওয়ার পরই ইলন মাস্কের সবথেকে বড় পদক্ষেপ ছিল কর্মী ছাঁটাই। একধাক্কায় ৫০ শতাংশ কর্মী ছেঁটে ফেলেছিলেন বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি। এবার বছর ঘুরতে না ঘুরতেই আরও চাপ। যে কর্মীদের তাড়িয়ে দিয়েছিলেন, তাদের বেতনও ফেরত দিতে বললেন।

দ্য সিডনি মর্নিং হেরাল্ড-র প্রতিবেদন অনুযায়ী, ইলন মাস্ক এক্স-র প্রাক্তন কর্মীদের টাকা ফেরত দিতে বলেছেন। অস্ট্রেলিয়ায় যারা এক্স (টুইটার) -এ কাজ করতেন, তাদের নাকি অতিরিক্ত বেতন দিয়ে দেওয়া হয়েছিল। সেই কারণেই তাদের এখন বেতন ফেরত দিতে বলা হয়েছে।

এক্স সংস্থার তরফে জানানো হয়েছে, মার্কিন ডলারের ভিত্তিতে বেতন ঠিক করা হয়। অস্ট্রেলিয়ার কর্মীদের বেতন দেওয়ার ক্ষেত্রে মার্কিন ডলার থেকে অস্ট্রেলিয়ান ডলারে পরিবর্তন করার সময় হিসাবে গরমিল হয়েছিল। ফলে কর্মীদের অতিরিক্ত বেতন দিয়ে দেওয়া হয়েছে। কয়েকজন কর্মীরা ৭০ হাজার ডলার পর্যন্ত অতিরিক্ত টাকা পেয়েছে।

যখন কর্মীদের চাকরি থেকে তাড়িয়ে দেওয়া হয়, তখন তাদের সেটেলমেন্ট-র হিসাব করতে গিয়েই কর্মীদের ১৫০০ থেকে ৭০,০০০ ডলার পর্যন্ত অতিরিক্ত টাকা দেওয়া হয়েছিল। এক্স (টুইটার)-র কমপক্ষে ৬ জন প্রাক্তন কর্মীরা লিগ্যাল নোটিস পেয়েছেন। তাদের বেতন ফেরত দিতে বলা হয়েছে।

নোটিসে বলা হয়েছে, “ভুলবশত অতিরিক্ত টাকা দিয়ে ফেলা হয়েছে। আমরা কৃতজ্ঞ থাকব যদি আপনারা সুবিধামতো দ্রুত টাকা ফেরত দিতে পারেন।”

প্রসঙ্গত, ২০২২ সালে ইলন মাস্ক যখন টুইটার কিনে নেন, তখন একধাক্কায় হাজার হাজার কর্মীকে তাড়িয়ে দেওয়া হয়। এরপরই একাধিক মামলা হয় এক্স (টুইটার)-র বিরুদ্ধে। শ্রম আইন লঙ্ঘন থেকে শুরু করে কর্মক্ষেত্রে নিয়ম ভঙ্গ, কর্মীদের চাকরি ছাড়ার সময় টাকা না দেওয়ার মতো অভিযোগ ওঠে।