PF অ্যাকাউন্ট থেকে অগ্রিম টাকা তুলছেন? এই অপশন কিন্তু বন্ধ হয়ে গেল এবার থেকে

EPFO: ইপিএফও-তে এমন সুবিধাও রয়েছে, যেখানে কর্মজীবনের মাঝখানেই টাকা তুলতে পারেন। সম্প্রতিই ইপিএফও-র একাধিক নিয়মে পরিবর্তন হয়েছে। এবার ইপিএফও-র অ্যাডভান্স বা অগ্রিম তোলার নিয়মেও পরিবর্তন করা হল। 

PF অ্যাকাউন্ট থেকে অগ্রিম টাকা তুলছেন? এই অপশন কিন্তু বন্ধ হয়ে গেল এবার থেকে
প্রতীকী চিত্রImage Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: Jun 15, 2024 | 2:05 PM

নয়া দিল্লি: অবসরকালীন তহবিল হল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড। কর্মজীবনে যে টাকা জমা পড়ে ইপিএফও তহবিলে, অবসরের পর সেই টাকাটাই পাওয়া যায়। তবে ইপিএফও(EPFO)-তে এমন সুবিধাও রয়েছে, যেখানে কর্মজীবনের মাঝখানেই টাকা তুলতে পারেন। সম্প্রতিই ইপিএফও-র একাধিক নিয়মে পরিবর্তন হয়েছে। এবার ইপিএফও-র অ্যাডভান্স (EPFO Advance) বা অগ্রিম তোলার নিয়মেও পরিবর্তন করা হল।

ইপিএফও-র তরফে জানানো হয়েছে, এবার থেকে আর ইপিএফও তহবিল থেকে কোভিড-১৯ অ্যাডভান্স তুলতে পারবেন না সদস্যরা। করোনা সংক্রমণ যেহেতু আর প্যান্ডেমিক বা মহামারি নয়, তাই কর্তৃপক্ষের তরফে এই শর্তে পিএফ অ্যাকাউন্ট থেকে অগ্রিম তোলার নিয়ম বন্ধ করে দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, করোনাকালে বহু মানুষই চরম আর্থিক সঙ্কটের মুখে পড়েছিলেন। তাদের আর্থিক স্বস্তি জোগাতেই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্ট হোল্ডার বা গ্রাহকদের দুইবার অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সুযোগ দেওয়া হয়েছিল। করোনার প্রথম ঢেউয়ের সময়ই ইপিএফও-র তরফে নন-রিফান্ডেবল অ্যাডভান্স চালু করা হয়েছিল। প্রথম ঢেউয়ের সময় প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার মাধ্যমে এই অগ্রিম অর্থ দেওয়া হয়েছিল। দ্বিতীয় ঢেউয়ের সময়ও ফের এই সুবিধা চালু করা হয়।

এখন যেহেতু করোনা সংক্রমণ আর মহামারি নয়, তার জন্য এই অগ্রিম দেওয়ার ব্যবস্থাও বন্ধ করে দেওয়া হল। হাউসিং লোন, অসুস্থতা, নিজের, সন্তান বা ভাই-বোনের বিয়ের জন্য, প্রাকৃতিক বিপর্যয়ের জন্য অগ্রিম অর্থ তোলা যায় পিএফ অ্যাকাউন্ট থেকে।