New GST rates from Monday : সোমবার নতুন ভোরে বাড়বে খরচ! দামি হচ্ছে আটা, পনির, দাম বাড়ছে আর কীসের?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Jul 17, 2022 | 9:00 PM

New GST rates from Monday : আগামিকাল থেকে বেশ কিছু নিত্য প্রয়োজনীয় দ্রব্যের উপর বাড়ছে জিএসট-র পরিমাণ। ফলে দাম বাড়ছে আটা, পনির, দই সহ একাধিক দ্রব্যের।

New GST rates from Monday : সোমবার নতুন ভোরে বাড়বে খরচ!  দামি হচ্ছে আটা, পনির, দাম বাড়ছে আর কীসের?
ছবি ,সৌজন্য়ে : Pixabay

নয়া দিল্লি : সপ্তাহের শুরুতেই পকেটে টান পড়তে চলেছে মধ্যবিত্তদের। কারণ বেশ কিছু নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়তে চলেছে আগামিকাল থেকেই। জুন মাসেই সিএসটি কাউন্সিলের তরফে করের হার পরিবর্তনের কথা জানানো হয়েছিল। ১ জুলাই থেকে এই নতুন দাম কার্যকর হওয়ার কথা ছিল। আগামিকাল থেকে সেই নতুন দাম কার্যকর হতে চলেছে। আটা, পনির, দইয়ের মতো নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে অতিরিক্ত গ্য়াঁটের কড়ি খরচ করতে হবে আম জনতাকে। আগামিকাল থেকে কী সস্তা হবে আর কোন দ্রব্যের দাম বাড়বে দেখে নিন-

দাম বাড়বে যেসব জিনিসের : 

প্যাকেটজাত খাবারের জিনিস যেমন দই, আটায় ৫ শতাংশ জিএসটি বসবে। আগে প্য়াকেটজাত দ্রব্য ও লেবেল করা জিনিসপত্রে কোনওরকম জিএসটি ছিল না। হোটেলের ঘরের ভাড়া ১ হাজার টাকা বা তার বেশি হলে তার উপর ১২ শতাংশ জিএসটি বসানো হচ্ছে।

লেখার, প্রিন্টের ও আঁকার কালির দাম বাড়ছে। কারণ এইসব দ্রব্যে জিএসটি ১২ শতাংশ থেকে বাড়িয়ে ১৮ শতাংশ করা হয়েছে। বাড়ছে দাম ছুরি, চামচ, পেন্সিল শার্পনার এবং এলইডি ল্য়াম্পের।

৫ হাজারের উপরে হোস্টেল রুম ভাড়ায় ৫ শতাংশ জিএসটি বসানো হচ্ছে। আইসিইউ-তে ভর্তি করার ক্ষেত্রে এদিকে ছাড় দেওয়া হয়েছে।

টেট্রা প্যাকে ১৮ শতাংশ জিএসটি বসানো হচ্ছে। চেক বুকের ফি বাড়তে চলেছে। সোলার হিটারেও জিএসটি বাড়িয়ে ৫ শতাংশ থেকে ১২ শতাংশ করে দেওয়া হয়েছে।

দাম কমবে যেসব জিনিসের :

ওস্টোমিতে প্রয়োজনীয় যন্ত্রপাতির খরচ কমবে সোমবার থেকে। রোপওয়ে যাত্রার ক্ষেত্রে কর কমিয়ে ১২ থেকে ৫ শতাংশ করে দেওয়া হয়েছে। ট্রাক ভাড়া নেওয়ার ক্ষেত্রেও কমল খরচ। ইলেকট্রিক্যাল যানবাহনেও থাকবে মাত্র ৫ শতাংশ জিএসটি। উত্তর-পূর্বের রাজ্য থেকে যাঁরা ইকোনমি ক্লাসে করে যাত্রা করবেন তাঁদের আর জিএসটি-র খরচ গুনতে হবে না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla