Wifi in Rail station: দেশের ৬ হাজারেরও বেশি স্টেশনে রয়েছে ওয়াইফাই, পশ্চিমবঙ্গের কত স্টেশনে রয়েছে?

Indian Rail: দেশের ৬ হাজার ১০৮টি স্টেশনে উচ্চ গতি সম্পন্ন ওয়াইফাই পরিষেবা রয়েছে। যে সব এলাকায় যে রকম ইন্টারনেট পরিষেবা উপলব্ধ রয়েছে তার উপর ভিত্তি করেই সেই ওয়াইফাই পরিষেবা চালু করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

Wifi in Rail station: দেশের ৬ হাজারেরও বেশি স্টেশনে রয়েছে ওয়াইফাই, পশ্চিমবঙ্গের কত স্টেশনে রয়েছে?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 12:21 AM

নয়াদিল্লি: ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগকে আরও শক্তিশালী হওয়ার বার্তা দিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। বুধবার লোকসভার এক প্রশ্নোত্তর পর্বে এ বিষয়ে জানিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন, ডিজিটাল ইন্ডিয়ার উদ্যোগকে শক্তিশালী করতে ইতিমধ্যেই দেশের বিভিন্ন স্টেশনে ওয়াইফাই পরিষেবা চালু করেছে রেল। তিনি জানিয়েছেন দেশের ৬ হাজার ১০৮টি স্টেশনে উচ্চ গতি সম্পন্ন ওয়াইফাই পরিষেবা রয়েছে। যে সব এলাকায় যে রকম ইন্টারনেট পরিষেবা উপলব্ধ রয়েছে তার উপর ভিত্তি করেই সেই ওয়াইফাই পরিষেবা চালু করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

দেশের কোন রাজ্যে কত স্টেশনে ওয়াইফাই রয়েছে?

দেশে রেলস্টেশনে প্রথম ওয়াইফাই বসানো হয়েছিল উত্তর প্রদেশে। পিপিপি মডেলের অধীনে এই ওয়াইফাই বসানো হয়েছিল। এর পর পশ্চিমবঙ্গ, রাজস্থান ও অন্ধ্র প্রদেশের বেশ কয়েকটি স্টেশনে বসে ওয়াইফাই। রেল সূত্রে জানা গিয়েছে, উত্তর প্রদেশের ৭৬৮ স্টেশনে ফ্রি ওয়াইফাই বসিয়েছে রেল। মহারাষ্ট্রের ৫৬৬টি স্টেশনে রয়েছে এই ওয়াইফাই পরিষেবা। পশ্চিমবঙ্গের ৫১০টি স্টেশনে ওয়াইফাই রয়েছে। অন্ধ্র প্রদেশের ৫০৯ স্টেশন এবং রাজস্থানের ৪৬৩ স্টেশনে ওয়াইফাই পরিষেবা রয়েছে।

ভারতীয় রেলে এই মুহূর্তে কত কর্মী রয়েছে সে কথাও জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি জানিয়েছেন, ১ ফেব্রুয়ারি অবধি রেলে ১১ লক্ষ ৭৫ হাজার ৯২৫ জন কর্মী রয়েছেন। রেলের বেসরকারিকরণের কোনও পরিকল্পনা নেই বলেও জানিয়েছেন তিনি।