5 Major rules change from January 2022: ATM থেকে রান্নার গ্যাস, জানুয়ারি থেকে আমূল বদল, জেনে নিন

5 Major rules change from January 2022: নতুন বছর থেকে অর্থনৈতিক ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আসছে। সাধারণ মানুষের প্রাত্যহিক জীবনে প্রভাব ফেলতে পারে সেই পরিবর্তনগুলি।

5 Major rules change from January 2022: ATM থেকে রান্নার গ্যাস, জানুয়ারি থেকে আমূল বদল, জেনে নিন
বাজেট থেকে প্রবীণ নাগরিকদের অনেক দাবি রয়েছে। তাঁরা পোস্ট অফিসের বিনিয়োগে সময়সীমা বাড়ানোর দাবিও তুলছেন। এছড়াও তাঁদের আশা সরকার পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPF) বিনিয়োগের সময়সীমা সরিয়ে দেবে।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 12:27 PM

নয়া দিল্লি : নতুন বছরে আসছে নতুন নিয়ম, যা সরাসরি প্রভাব ফেলতে পারে আমার-আপনার জীবনে। এটিএম থেকে শুরু করে রান্নার গ্যাস, যা প্রতিদিন ব্যবহার করেন সাধারণ মানুষ, সেই সব ক্ষেত্রেই বেশ কিছু নতুন নিয়ম কার্যকর হবে ২০২২-এর জানুযারি থেকে।

ATM-এর লেনদেনের খরচ বাড়ছে

এটিএমে টাকা তোলার ক্ষেত্রে খরচ বাড়তে চলেছে। প্রত্যেক ব্যাঙ্কের ক্ষেত্রে নিখরচায় এটিএম (ATM) থেকে টাকা তোলার একটা সীমা রয়েছে। এতদিন পর্যন্ত ওই সীমা পেরিয়ে গেলে গ্রাহককে এটিএমে লেনদেন পিছু (transaction fee) ২০ টাকা করে দিতে হত। জানুয়ারি থেকে দিতে হবে ২১ টাকা করে। প্রত্যক মাসে নিজস্ব ব্যাঙ্কের এটিএমে মাসে ৫ বার টাকা লেনদেন করা যাবে নিখরচায় (free transactions)। এ ছাড়া অন্য ব্যাঙ্কের এটিএম থেকে মাসে তিন বার নিখরচায় লেনদেন (transaction) করা সম্ভব। সেই সীমা পেরিয়ে গেলেই দিতে হবে ২১ টাকা প্রতি লেনদেন পিছু।

ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কে বাড়ছে খরচ

পোস্ট অফিসের অন্তর্ভুক্ত পেমেন্ট ব্যাঙ্ক তথা ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের (India Post Payments Bank) গ্রাহকদের জন্য খারাপ খবর। ২০২২-এর জানুয়ারি থেকে এই ব্যাঙ্কের গ্রাহকদের কিছু কিছু ক্ষেত্রে খরচ বাড়ছে। ১০ হাজার টাকার বেশি জমা দেওয়া বা তোলার ক্ষেত্রে আলাদা টাকা দিতে হবে গ্রাহকদের।

ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কে তিন ধরনের সেভিংস অ্যাকাউন্ট আছে, বেসিক সেভিংস অ্যাকাউন্ট (Basic Savings Account), সেভিংস অ্যাকাউন্ট (Savings Accounts,) ও কারেন্ট অ্যাকাউন্ট ( Current Accounts)। সব ধরনের অ্যাকাউন্টের ক্ষেত্রেই ১০ হাজার টাকার বেশি লেনদেন করতে গেলে টাকা দিতে হবে।

আইআইসি ব্যাঙ্কের পরিষেবা

আইআইসি ব্যাঙ্কের (ICICI Bank) ক্ষেত্রে সার্ভিস চার্জের (Service Charge) পরিমান বদলে যাচ্ছে ১ জানুয়ারি থেকে। সেভিংস অ্যাকাউন্টের গ্রাহকদেক ক্ষেত্রে সেই নতুন চার্জ বসানোর কথা ঘোষণা করেছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। নতুন চার্জ কত হবে, তা জানানো হয়নি।

জিএসটি-তে বড়সড় পরিবর্তন

নতুন বছরের শুরু থেকে গুডস অ্য়ান্ড সার্ভিসেজ ট্য়াক্স সিস্টেম বা জিএসটি (GST)-তে বড়সড় বদল আসছে। করদাতাদের ক্ষেত্রে বকেয়া কর আাদয়ের জন্য কর আধিকারিকরা কোনও নোটিস পাঠাবে না, সরাসরি বকেয়া কর উদ্ধারের করতে পদক্ষেপ করা হবে। সেই সঙ্গে ১ জানুয়ারি থেকে

সব ধরনের জুতোয় জিএসটির হার হতে চলেছে ১২ শতাংশ। আগে ১,০০০ টাকার কম দামের জুতোর ক্ষেত্রে জিএসটি ছিল ৫ শতাংশ। সব জামাকাপড়ের ওপরেও এবার অভিন্ন হারে ১২ শতাংশ কর দিতে হবে। বর্তমানে ১০০০ টাকা পর্যন্ত দামের পোশাকে ৫ শতাংশ জিএসটি দিতে হয় ক্রেতাদের।

বদলাতে পারে রান্নার গ্যাসের দাম

সাধারণত আন্তর্জাতিক বাজারে তেলের দামের ওপর ভিত্তি করে রান্নার গ্যাসের দাম পরিবর্তন করা হয় প্রত্যেক মাসের শুরুতেই। সেই মতো জানুয়ারি মাসেও নতুন দাম ধার্য করা হবে বলেই মনে করা হচ্ছে। দাম বাড়বে নাকি কমবে, তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন : Dilip Ghosh On Pradhan Mahanta: ‘রাজনীতি বোঝেন না’, মমতাকে প্রধানমন্ত্রী দেখতে চেয়ে দিলীপের সমালোচনার মুখে মহন্ত