Gold Price Today : হুড়মুড়িয়ে দাম কমল সোনার, গত সাতদিনে সবচেয়ে সস্তায় বিকোচ্ছে হলুদ ধাতু

Gold Price Today : গত এক সপ্তাহে সর্বনিম্ন হল সোনার দাম। বৃহস্পতিবার ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম কমেছে ৭৫০ টাকা।

Gold Price Today : হুড়মুড়িয়ে দাম কমল সোনার, গত সাতদিনে সবচেয়ে সস্তায় বিকোচ্ছে হলুদ ধাতু
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 11:56 AM

কলকাতা : লক্ষ্মীবারে সুখবর গয়না ক্রেতাদের জন্য। বৃহস্পতিবার সোনার দামে দেখা গেল বড় পতন। এই নিয়ে পরপর দু’দিন দাম কমল হলুদ ধাতুর। এদিন ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম কমেছে ৭৫০ টাকা। গতকাল এই সোনার দাম কমেছিল ৫০০ টাকা। অর্থাৎ দু’দিনে সোনার দাম কমল ১২৫০ টাকা। মধ্যবিত্তের জন্য এই হারে দাম কমা নিঃসন্দেহে খুশির খবর। এক সপ্তাহে সর্বনিম্ন হল সোনার দাম। এদিন ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম কমেছে ৮২০ টাকা। সোনার দাম এতটা কমলেও ওদিকে মুখভার রুপোর। রুপোর দাম কমার বদলে বেড়েছে। তবে তা খুব সামান্যই। এদিন ১ কেজি রুপোর দাম বেড়েছে মাত্র ১০০ টাকা।

বৃহস্পতিবার সকাল ১১ টা অনুযায়ী কলকাতায় সোনা-রুপোর দাম :

২২ ক্যারেট হলমার্ক সোনা (১ গ্রাম) : ৪,৬৮৫ টাকা

২২ ক্যারেট হলমার্ক সোনা (৮ গ্রাম) : ৩৭,৪৮০ টাকা

২২ ক্যারেট হলমার্ক সোনা (১০ গ্রাম) : ৪৬,৮৫০ টাকা

২২ ক্যারেট হলমার্ক সোনা (১০০ গ্রাম) : ৪,৬৮,৫০০ টাকা

২৪ ক্যারেট পাকা সোনা (১ গ্রাম) : ৫,১১১ টাকা

২৪ ক্যারেট পাকা সোনা (৮ গ্রাম) : ৪০,৮৮৮ টাকা

২৪ ক্যারেট পাকা সোনা (১০ গ্রাম) : ৫১,১১০ টাকা

২৪ ক্যারেট পাকা সোনা (১০০ গ্রাম) : ৫,১১,১০০ টাকা

১ কেজি রুপোর বাটের দাম : ৫৭,০০০ টাকা

সোনা-রুপোর তুলনামূলক দাম :

কেন্দ্রীয় সরকার সম্প্রতি সোনার উপর আমদানি শুল্ক ৫ শতাংশ বৃদ্ধি করেছে। ফলে সোনার দাম বাড়বে বলেই আশঙ্কা করা হয়েছিল। আশঙ্কা সত্যি করে ১ জুলাই থেকে ঊর্ধ্বমুখী ছিল সোনার দাম। তবে গতকাল আচমকাই সোনার দামে অনেকটা পতন দেখা যায়। বৃহস্পতিবারে সেই পতন অব্যাহত থাকল। ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম কমল ৭৫০ টাকা। এদিকে সোনার দাম কমলেও বেড়েছে রুপোর দাম। গতকাল যেখানে ১ কেজি রুপোর দাম কমেছিল ২ হাজার টাকা। সেখানে আজ ১০০ টাকা বাড়ল।

সোনার দামে পতন হওয়ার অন্যতম কারণ হল বিশ্ব বাজারে সোনার দামের পতন। গতকাল বিশ্ব বাজারে এক ধাক্কায় এক আউন্স সোনার দাম ১,৮০৯.৬৭ থেকে ১,৭৭০.০১ মার্কিন ডলার হয়ে গিয়েছিল। বৃহস্পতিবার তা আরও কমেছে। এদিন এক আউন্স সোনার দাম হয়েছে ১,৭৩৮ মার্কিন ডলার।

সোনার শেয়ার বাজারের দাম :

বেশ কয়েকদিন ধরেই ঊর্ধ্বমুখী টাইটান কোম্পানির শেয়ারের দাম। গতকাল এই কোম্পানির শেয়ারের দাম ছিল ২০০১.৩০ টাকা। আজ তা বেড়ে হয়েছে ২,১৩০ টাকা। এদিন কল্যাণ জুয়েলারের শেয়ারের দাম হয়েছে ৬৩.৯০ টাকা। এদিন পিসি জুয়েলারের শেয়ারের দাম রয়েছে ৩০.৪৫ টাকা।