Aadhar Card Update: মোবাইল নম্বর বদলেছেন? আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করবেন কী ভাবে, জেনে নিন

Update Aadhar: বিভিন্ন কারণে অনেকেই মোবাইল নম্বর বদল করেন। নম্বর বদলালে আগের মোবাইল নম্বরের কোনও গুরুত্ব থাকে, তাই আধার কার্ডের সঙ্গেও নতুন মোবাইল নম্বর আপডেট করে নেওয়া প্রয়োজন।

Aadhar Card Update: মোবাইল নম্বর বদলেছেন? আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করবেন কী ভাবে, জেনে নিন
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2022 | 9:19 AM

কলকাতা: বর্তমানে আধার কার্ডের (Aadhar Card) ব্যবহার সর্বত্র। ব্যাঙ্কে থেকে শুরু করে কোনও সরকারি পরিষেবা বা পরিচয় পত্র হিসেবে আধার কার্ডই প্রাধান্য পেয়ে থাকে। ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে ১২ সংখ্যার আধার নম্বর ভীষণই গুরুত্বপূর্ণ। আধার কার্ডে কোনও ব্যক্তির যাবতীয় তথ্য মুদ্রিত থাকে। এমনকী আধার কার্ড তৈরি সময়, হাতের ছাপ ও চোখ স্ক্যান করা হয়। তবে প্রয়োজনে অনেকের আধার কার্ডেই নাম, ঠিকানা, ফোন নম্বর বা জন্মতারিখ পরিবর্তনের দরকার হয়। অনেক ক্ষেত্রে কোনও পরিষেবা পেতে আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর প্রয়োজন হয়। বিভিন্ন কারণে অনেকেই মোবাইল নম্বর বদল করেন। নম্বর বদলালে আগের মোবাইল নম্বরের কোনও গুরুত্ব থাকে, তাই আধার কার্ডের সঙ্গেও নতুন মোবাইল নম্বর আপডেট করে নেওয়া প্রয়োজন। আধার নিয়ামক সংস্থা ইউআইডিএআই সাধারণ মানুষের সুবিধার্থে নয়া অনলাইন পোর্টাল চালু করেছে, পোর্টালের মাধ্যমে গ্রাহকরা তাদের যাবতীয় তথ্য বদলাতে বা আপডেট করতে পারেন। ওই পোর্টাল থেকে ফর্ম ডাউনলোড করে নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে জমা করলে যাবতীয় পরিবর্তন হয়ে যাবে।

আপনি যদি নিজের ফোন নম্বর বদলে থাকেন, তবে এই পদ্ধতিগুলি অবলম্বন করলে আধার কার্ডের সঙ্গে নতুন ফোন নম্বর লিঙ্ক করতে পারেন…

  1. ফোন নম্বর আপডেট করার জন্য প্রথমেই ask.uidai.gov.in এই ওয়েবসাইটে চলে যেতে হবে।
  2. আপনার আগের ফোন নম্বর দিয়ে অ্যাকাউন্টে লগ ইন করুন।
  3. এবার Online Aadhaar Services section থেকে মোবাইল নম্বর অপশন বেছে নিতে হবে।
  4. এবার প্রয়োজনীয় যাবতীয় তথ্য পূরণ করুন। পাশাপাশি স্ক্রিনে ভেসে ওঠা captcha code-টিও দিন।
  5. এরপরই আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেই ওটিপি দিয়ে ‘Save and Proceed’-এ ক্লিক করুন। আপনার মোবাইল নম্বর বদলে যাবে।

আরও পড়ুন SBI EMI rate: SBI গ্রাহকদের জন্য খারাপ খবর, গাড়ি বা বাড়ির ঋণ নেওয়া থাকলে জেনে নিন এই তথ্য