EPFO ​​interest rate hike: বাজেটের আগেই দারুণ সুখবর, বেড়ে গেল EPFO-র সুদের হার

EPFO ​​interest rate hike: EPFO ​​interest rate hike: সাধারণত, কোনও আর্থিক বছর শেষ হওয়ার পর পরবর্তী আর্থিক বছরের প্রথম প্রান্তিকে বার্ষিক সুদের হার বাড়ানো হলে তার ঘোষণা করা হয়। কিন্তু এবারে দেখা গেল একটু অন্য ছবি। অনুমোদন এল চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে।

EPFO ​​interest rate hike: বাজেটের আগেই দারুণ সুখবর, বেড়ে গেল EPFO-র সুদের হার
ফের বড় আপডেট Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jul 11, 2024 | 10:03 PM

কলকাতা: জল্পনা চলছিলই, এরইমধ্যে EPFO নিয়ে ফের বড় ঘোষণা কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের। ৭ কোটি ইপিএফও সদস্যদের জন্য দারুণ খবর। বাড়ছে সুদ। চলতি বছরের ফেব্রুয়ারিতে Employees Provident Fund Organization এর তরফে পিএফ-এর সুদ বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছিল। বলা হয়েছিল সুদের হার বেড়ে হচ্ছে ৮.২৫ শতাংশ। এবার তাতেই চূড়ান্ত অনুমোদন দিল অর্থ মন্ত্রক। আগে এই সুদের হার ছিল ৮.১৫ শতাংশ। অর্থাৎ তা বাড়ছে ০.১০ শতাংশ।  

সাধারণত, কোনও আর্থিক বছর শেষ হওয়ার পর পরবর্তী আর্থিক বছরের প্রথম প্রান্তিকে বার্ষিক সুদের হার বাড়ানো হলে তার ঘোষণা করা হয়। কিন্তু এবারে দেখা গেল একটু অন্য ছবি। অনুমোদন এল চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে। এক্স হ্যান্ডেলে পোস্ট করে EPFO ​​জানিয়েছে, ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য ৮.২৫ শতাংশ সুদ পাবেন গ্রাহকেরা। 

প্রসঙ্গত, বিগত কয়েক মাসে ইপিএফও-র একাধিক নিয়মে বড় বদল এসেছে। বেড়েছে অগ্রিম টাকা তোলার ঊর্ধ্বসীমা। আগে যেখানে ইপিএফও অ্য়াকাউন্ট থেকে অগ্রিম ৫০ হাজার টাকা তোলা যেত তা বেড়ে হয়েছে ১ লক্ষ পর্যন্ত। এমনকি আগে যেখানে সেটেলমেন্ট হতে বেশ কিছুটা সময় পেরিয়ে যেত তাও কমে একেবারে তিনদিন হয়ে গিয়েছে। এরইমধ্যে এবার সুদ বৃদ্ধির ঘোষণায় খুশির হাওয়া গ্রাহকদের মধ্যে। বর্ধিত সুদ ক্রেডিট হয়ে কবে এখন EPFO পাসবইয়ে তা আপডেট হয় এখন তারই অপেক্ষায় দিনগোনা শুরু করে দিয়েছেন সকলে। প্রসঙ্গত, সামনেই বাজেট। তার আগে এই উদ্যোগ কেন্দ্রীয় সরকারের ইতিবাচক ভাবমূর্তি তৈরিতে আরও কিছুটা সদর্থক ভূমিকা নেবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহলের একটা বড় অংশ।