HDFC Mutual Fund : নারীদের জন্য ‘আজাদি অভিযান’, আর্থিক স্বাধীনতার প্রথম ধাপ রাখুন HDFC মিউচুয়াল ফান্ডের হাত ধরে

HDFC Mutual Fund : নারীদের আর্থিক স্বাধীনতার জন্য এইচডিএফসি-র তরফে একটি প্রচারাভিযান শুরু হয়েছে #BarniSeAzadi। অর্থাৎ, ভাণ্ডারে টাকা না রেখে মিউচুয়াল ফান্ডে টাকা বিনিয়োগের জন্য উদ্বুদ্ধ করা হয়েছে মহিলাদের।

HDFC Mutual Fund : নারীদের জন্য 'আজাদি অভিযান', আর্থিক স্বাধীনতার প্রথম ধাপ রাখুন HDFC মিউচুয়াল ফান্ডের হাত ধরে
ছবি সৌজন্যে : টুইটার (HDFC Mutual Fund)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2022 | 6:30 PM

দেশের বড় বড় মিউচুয়াল ফান্ডগুলির মধ্যে অন্যতম হল এইচডিএফসি মিউচুয়াল ফান্ড। মহিলাদের আর্থিক স্বাধীনতা প্রচারের জন্য #BarniSeAzadi প্রচারাভিযান চালু করা হয়েছিল এই ব্যাঙ্কের তরফে। ২০২১ সালে প্রথম শুরু হয় এই অভিযান। এই প্রচার অভিযানের মাধ্যমে সংস্থাটি মহিলাদের কাছে তাঁদের অর্থ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার জন্য আবেদন করে। তাঁদের কষ্টার্জিত আয়ের উপর ভাল রিটার্ন পেতে পারেন তার জন্যই এই অভিযান শুরু হয়েছে। এই অভিযান আর্থিক সচেতনতা প্রচারের জন্য সচেতন প্রচেষ্টার গুরুত্বকে তুলে ধরে।

সাধারণত অধিকাংশ ব্যক্তিই স্থায়ী আমানত ও অন্যান্য ক্ষেত্রে বিনিয়োগ করে থাকেন বা এখনও অনেকেই নিজের বাড়ির সিন্দুকে সেই টাকা তুলে রাখেন। এই অভিযান বিনিয়োগকারীদের কাছে একটি দৃঢ় বার্তা পাঠায় যে, ভারতীয় মহিলাদের এই চিন্তাভাবনাগুলি থেকে বেরিয়ে আসতে হবে। তাঁদের উপলব্ধি করা উচিত যে, টাকা এমনি রেখে দিলে তা কোনওদিনই বাড়বে না। সৎপাত্রে তা বিনিয়োগ করতে হবে। তাঁদের সঞ্চয় ও বিনিয়োগের মধ্যে পার্থক্য বুঝতে হবে। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে কীভাবে টাকা বেড়ে যেতে পারে সেই সম্পর্কে সচেতনতা প্রচার করা হয়েছে এই অভিযানের মাধ্যমে।

এই প্রচারাভিযানের অংশ হিসেবে, এইচডিএফসি মিউচুয়াল ফান্ড নিয়ে মহিলাদের আর্থিক স্বাধীনতার বিষয়ে সচেতনতা বাড়াতে রেডিয়োতে ফিভার এফ এম-র সঙ্গে হাত মিলিয়ে কিছু উদ্য়োগ নিয়েছে। সেই শো-তে মহিলা রেডিয়ো জকিরা যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হন, তা থেকে বেরিয়ে আসার কৌশল ও বিনিয়োগের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। এবার দেশের ৭৫ তম স্বাধীনতা পূর্তি উপলক্ষে ১৩ থেকে ১৫ অগস্ট একটি কর্মসূচি পালন করা হয়। কার্টার রোডে বান্দ্রার কাছে একটি বিশাল ভাণ্ডার স্থাপন করা হয়। সেখানে মহিলারা তাঁদের অর্থ ভাণ্ডারে না রেখে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের প্রতিশ্রুতি নেয়। এই নিয়ে মহিলাদের জন্য একটি জাতীয় ওয়েবিনারেরও আয়োজন করে হয়েছে এইচডিএফসি মিউচুয়াল ফান্ডের তরফে। এছাড়াও এইচডিএফসি এমএফ-র প্রতিটি শাখা এই মাসে অন্তত একটি অনুষ্ঠানের আয়োজন করবে যেখানে মহিলাদের এই এইচডিএফসি-র মিউচুয়াল ফান্ড সম্বন্ধে আরও বিস্তারিত বোঝানো হবে।