How Cryptocurrency may help Russia: অনুদান বন্ধ হলেও ডুববে না রুশ অর্থনীতি, ক্রিপ্টোই কি বানচাল করবে বাইডেনের প্ল্যান?

Russia-Ukraine Conflict: আগামিদিনে ক্রিপ্টোকারেন্সিকে বৈধ্য করার পথেই হাঁটছে রাশিয়া। দেশের একটা বড় অংশের হাতে ডিজিটাল সম্পত্তিও রয়েছে।

How Cryptocurrency may help Russia: অনুদান বন্ধ হলেও ডুববে না রুশ অর্থনীতি, ক্রিপ্টোই কি বানচাল করবে বাইডেনের প্ল্যান?
যুদ্ধ পরিস্থিতিতে কী ক্রিপ্টোকারেন্সিকে বৈধতা দেবে রাশিয়া?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2022 | 2:06 PM

মস্কো: রাশিয়া (Russia) যাতে ইউক্রেনের (Ukraine) উপর হামলা না চালায়, তার জন্য বারংবার সতর্ক করেছিল আমেরিকা, ব্রিটেনের মতো পশ্চিমী দেশগুলি। কিন্তু সেই পরামর্শে কর্ণপাত করেনি রাশিয়া। সুযোগ পেতেই বৃহস্পতিবার ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে রাশিয়া। এদিকে, যুদ্ধ শুরু হওয়ার পরই রাশিয়াকে বিপাকে ফেলতে যাবতীয় অর্থ সাহায্য ও অনুদান বন্ধ করে দিয়েছে আমেরিকা। পাঁচটি রাশিয়ান ব্যাঙ্কের উপর জরিমানাও জারি করা হয়েছে, যার আনুমানিক মূল্য প্রায় ১ ট্রিলিয়ন ডলার। রাশিয়ার  একাধিক ধনকুবের ও তাদের পরিবারের উপরও চাপ সৃষ্টি করা হচ্ছে।  তবে আমেরিকার এই চাপকে গুরুত্ব দিতে নারাজ পুতিন, কারণ তাদের হাতে নগদ না থাকলেও, বিকল্প হিসাবে রয়েছে ক্রিপ্টোকারেন্সি(Cryptocurrency)। সেই কারণেই যুদ্ধ পরিস্থিতিতেও দেশের অর্থনীতি নিয়ে চিন্তিত নয় রাশিয়া।

আগামিদিনে ক্রিপ্টোকারেন্সিকে বৈধ্য করার পথেই হাঁটছে রাশিয়া। দেশের একটা বড় অংশের হাতে ডিজিটাল সম্পত্তিও রয়েছে। সাধারণত আর্থিক অনুদান এড়াতে নগদের উপর ভরসা রাখে ছোট ছোট দেশগুলি। ভেনেজুয়েলা ও উত্তর কোরিয়ার মতো দেশগুলি এর অন্যতম উদাহরণ। কিন্তু সেখানেই বড় বড় দেশ, যেখানে ডিজিটাল সম্পত্তি বৈধ বা গ্রহণযোগ্যতা অনেক বেশি, সেই সমস্ত দেশ ক্রিপ্টোকারেন্সির মতো অদৃশ্য মুদ্রার উপর ভর করেই আর্থিক মন্দা কাটিয়ে ফেলার ক্ষমতা রাখে। রাশিয়ার ব্যাঙ্কগুলির উপর যে জরিমানা বসানো হয়েছে, তা ডিজিটাল অর্থনীতির উপর ভরসা করেই দূর করা সম্ভব। কারণ কোনও সরকারই বিটকয়েন নেটোয়ার্কের উপর নিষেধাজ্ঞা জারি করবে না।

যে সমস্ত সংস্থার আর্থিক অনুদান বন্ধ করে দেওয়া হয়েছে, তার জেরে পশ্চিমী দুনিয়ার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার সম্ভাবনা থাকলেও, যদি রাশিয়ান ধনকুবেররা ক্রিপ্টোর মতো ডিজিটাল অর্থ ব্যবহার করে, তবে তাদের কোনও সমস্যার মুখেই পড়তে হবে না। কারণ ব্লকচেইন প্রযুক্তি ব্যবহৃত হওয়ায়, কে কোন দেশ থেকে এই আর্থিক লেনদেন করছেন, তা জানতে পারা যাবে না। এই ডিজিটাল অর্থ ব্যবহার করেই তারা যেমন জিনিসপত্র কিনতে পারবেন, তেমনই রাশিয়ার বাইরে বিনিয়োগও করতে পারবেন। কোনও ব্যাঙ্কই এই লেনদেনের হদিশ পাবেন না। তবে দেশের অতি সাধারণ মানুষদের কিছু সমস্যায় পড়তেই পারেন। কারণ এই ডিজিটাল মুদ্রাকে সহজে প্রচলিত মুদ্রায় পরিবর্তিত করা যায় না।

আরও পড়ুন: Russia-Ukraine War : যুদ্ধে তপ্ত কৃষ্ণসাগরের পার, শক্তির নিরিখে ইউক্রেনের থেকে কতটা এগিয়ে রাশিয়া