HDFC Bank: HDFC ব্যাঙ্ক গ্রাহকদের জন্য বড় খবর! নয়া ঘোষণার পর কীভাবে খরচ কমাবেন জেনে নিন

HDFC Bank: এইচডিএফসি, আইসিআইসিআই, ব্যাঙ্ক অব বরোদা, আরবিএলের মতো ব্যাঙ্কগুলি গৃহঋণের সুদ বাড়িয়েছিল।

HDFC Bank: HDFC ব্যাঙ্ক গ্রাহকদের জন্য বড় খবর! নয়া ঘোষণার পর কীভাবে খরচ কমাবেন জেনে নিন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 9:00 AM

দেশের অন্যতম সেরা বেসরকারি ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্কের (HDFC Bank) গ্রাহকদের জন্য এই তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কয়েকদিন আগেই এইচডিএফসি ব্যাঙ্ক তাদের তহবিল ভিত্তিক ঋণে সুদের হার ৩৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল। বাড়তে থাকা মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য দেশের ব্যাঙ্ক নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল। বেসিস পয়েন্ট বেড়ে যাওয়ার ক্ষেত্রে ঋণের সুদের হার বেড়ে যাবে এমনটাই মনে করা হয়েছিল। এইচডিএফসি, আইসিআইসিআই, ব্যাঙ্ক অব বরোদা, আরবিএলের মতো ব্যাঙ্কগুলি গৃহঋণের সুদ বাড়িয়েছিল। বৃহস্পতিবার, এইচডিএফসি ব্যাঙ্ক জানিয়ে দিয়েছিল এখন থেকে তাদের ব্যাঙ্কে ৭.৫৫ শতাংশ হারে সুদ থেকে গৃহঋণ দেওয়া হবে। ৬.৭ শতাংশ সুদের হার এতটা বেড়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই গ্রাহকরা দুশ্চিন্তার মধ্যে পড়েছিলেন। আইসিআইসিআই ব্যাঙ্কে ঋণের ক্ষেত্রে সুদের হার ৮.৬ শতাংশ এবং আরবিএল ব্যাঙ্কের ক্ষেত্রে সুদের হার ৮.৫৫ শতাংশ থেকে শুরু হবে বলেই জানা গিয়েছিল। যাঁরা ইতিমধ্যেই ইএমআই নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন, তার কী জানেন মাসের শুরুতে কীভাবে ইএমআইয়ের অঙ্ক কমানো যায়? যারা ইএমআইয়ের অঙ্ক কমাতে চান, তাদের জন্য অনেকগুলি সুযোগ রয়েছে।

  1. সহজেই নিজের নেওয়া ঋণ পুনঃঅর্থায়ন করা যেতে পারে। এমন অনেক লোন প্রদানকারী সংস্থা রয়েছে যাঁরা ঋণদাতাদের যে হারে লোন দেওয়া হয়েছে, তার থেকে কম সুদের হারে লোন প্রদান করতে পারে। সেক্ষেত্রে ঋণগ্রহীরা নিজের লোন সেই ঋণদাতার কাছে ট্রান্সফার করে নিতে পারেন। তবে এক্ষেত্রে চার্জ দিতে হতে পারে।
  2. ঋণগ্রহীদের কাছে খরচ কমানোর আরও একটি সুযোগ রয়েছে, প্রি-পেমেন্ট। সকল ঋণ প্রদানকারী সংস্থাই নিজের গ্রাহকদের প্রি-পেমেন্টর সুযোগ দেয়। ঋণগ্রহীরা যদি একসঙ্গে অর্থ প্রদান করেন, কবে মূলধনের অঙ্ক পরের বছরগুলিতে উল্লেখযোগ্যভাবে কমে যাবে। এরফলে মাসিক ইএমআইয়ের মোট অঙ্ক কমে যাবে।
  3. প্রত্যেকটি লোন প্রদানকারী ব্যাঙ্ক সর্বাধিক ৩০ বছর অবধি ঋণ প্রদান করে। বেশিরভাগ ঋণগ্রহীরাই ২০ বছরের জন্য ঋণ নিয়ে থাকেন। আপনি যদি চান আপনার মাসিক ইএমআইয়ের পরিমাণ কমে যাক, তবে আপনি লোন শোধের সময়সীমাও অনেকটাই বাড়িয়ে নিতে পারেন। তবে এক্ষেত্রে ইএমআই কমলেও সুদের পরিমাণ স্বাভাবিকভাবেই বাড়বে।