Indian Railway: চলন্ত ট্রেন থেকে ফোন-পার্স পড়ে গেলে সঙ্গে সঙ্গে করুন এই কাজ, ফিরে পেতে পারেন হারানো জিনিস

Indian Railway: চলন্ত ট্রেন থেকে ফোন-পার্স পড়ে গেলে তা ফিরে পেতে পারেন। তবে লিখে রাখুন খুঁটির নম্বর, যেখানে ওই ফোন ও পার্সটি পড়ে গিয়েছে।

Indian Railway: চলন্ত ট্রেন থেকে ফোন-পার্স পড়ে গেলে সঙ্গে সঙ্গে করুন এই কাজ, ফিরে পেতে পারেন হারানো জিনিস
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2023 | 5:42 PM

লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন ট্রেনে যাতায়াত করেন। এমন পরিস্থিতিতে ভারতীয় রেল যাত্রীদের যাত্রা আরও সুবিধাজনক করতে সর্বদা নতুন পদক্ষেপ নিয়ে থাকে। আর ট্রেনে অনেক সময় অবহেলার কারণে মোবাইল, পার্স বা ঘড়ির মতো মূল্যবান জিনিস ট্রেন থেকে পড়ে যায় বা হারিয়ে যায়। এমন পরিস্থিতিতে মানুষ কী করবেন বুঝে পান না। শুধু টাকা পয়সার বিষয় নয়। আমরা ব্যাঙ্কিং বিভিন্ন তথ্য থেকে শুরু করে বিভিন্ন গুরুত্বপূর্ণ আইডি পর্যন্ত সমস্ত তথ্য ফোনেই সংরক্ষণ করি। এমন অবস্থায় ফোন কোথাও পড়ে গেলে বা হারিয়ে গেলে অনেক সমস্যা হয়। এই সমস্যা কাটিয়ে উঠতে ভারতীয় রেল বেশ কিছু নিয়ম করেছে। যার সাহায্যে আপনি আপনার হারানো জিনিস ফিরে পেতে পারেন।

আপনি কীভাবে হারানো লাগেজ বা ফোন খুঁজে পেতে পারেন?

কোনও কারণে আপনার মোবাইল ফোন বা পার্স ট্রেন থেকে পড়ে গেলে প্রথমেই রেল ট্র্যাকের পাশের খুঁটিতে হলুদ ও কালো রঙে লেখা নম্বরটি নোট করে রাখুন। এর পর দেখবেন কোন দুটি রেলস্টেশনের মাঝখানে আপনার ফোন পড়েছে। তারপর আপনি ট্রেনের কোনও সহযাত্রী বা TTE এর ফোন ব্যবহার করতে পারেন। রেলওয়ে স্টেশন সম্পর্কে তথ্য পাওয়ার পর, রেলওয়ে পুলিশ ফোর্স হেল্পলাইন নম্বর ১৮২ বা রেলওয়ে হেল্পলাইন নম্বর ১৩৯ এ কল করুন এবং আপনার হারানো লাগেজ সম্পর্কে জানান।

তারপর আপনার নোট করে রাখা পোল নম্বর দিন। এই পোল নম্বরটি আপনার লাগেজ সনাক্ত করতে সাহায্য করবে। পোল নম্বরের সাহায্যে পুলিশ আপনার উল্লেখিত স্থানে পৌঁছে আপনার মোবাইল ফোন, পার্স বা ঘড়ি খুঁজে পাওয়ার চেষ্টা করবেন। তবে এক্ষেত্রে উল্লেখ্য যে পুলিশ আপনার হারিয়ে যাওয়া মালপত্র বা মোবাইল ফোন শুধুমাত্র ফিরিয়ে দেওয়ার চেষ্টা করতে পারে। তবে পুলিশ খুঁজে পাওয়ার নিশ্চয়তা দিচ্ছে না। অর্থাৎ এর মধ্যে কেউ আপনার লাগেজ তুলে নিলে পুলিশ তার কোনও গ্যারান্টি নেবে না।