UPI ATM Transaction: লাগবে না কোনও কার্ড, UPI-র মাধ্যমেই ATM থেকে টাকা তুলুন এইভাবে…

UPI ATM Transaction:গুগল পে ও ফোন পে-র মতো বিভিন্ন ইউপিআই অ্যাপ্লিকেশন দিয়েই এই আর্থিক লেনদেন করা যায়। এরজন্য আপনার শুধু লাগবে ইউপিআই আইডি, ইন্টারনেট সংযোগ ও এটিএম মেশিন।

UPI ATM Transaction: লাগবে না কোনও কার্ড, UPI-র মাধ্যমেই ATM থেকে টাকা তুলুন এইভাবে...
তবে প্রাত্যহিক জীবনে টাকা তোলার জন্য এটিএম ব্যবহারের ক্ষেত্রে আমাদের অনেককেই বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। আর যাঁরা একেবারেই এটিএম টাকা তুলতে অভ্যস্ত নন, তাঁদের ক্ষেত্রে এই সমস্যা তো দ্বিগুণ। অনেককেই অভিযোগ করতে শোনা যায় কোনও প্রযুক্তিগত কারণে লেনদেন বাতিল হয়েছে। বা এটিএমে টাকা শেষ হয়ে গিয়েছে।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2022 | 8:30 AM

নয়া দিল্লি: বর্তমানে অনলাইনেই আর্থিক লেনদেন হলেও, নগদ টাকা তোলার ক্ষেত্রে সকলে ব্য়াঙ্ক (Bank) বা এটিএমেই (ATM) যেতে হয়। সাধারণত ডেবিট কার্ড (Debit Card) বা ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহার করেই আমরা এটিএম থেকে টাকা তুলি। তবে ডিজিটাল যুগে পরিবর্তন শুধু প্রযুক্তিতেই নয়, ব্যাঙ্কিং পদ্ধতিতেও ব্যাপক পরিবর্তন এসেছে। বর্তমানে এখন ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই পরিষেবার (UPI Service) মাধ্যমেও এটিএম থেকে টাকা তোলা যায়। বর্তমানে একাধিক ব্য়াঙ্কই ইউপিআইয়ের মাধ্যমে টাকা তোলার সুবিধা দেওয়া হয়। ইউপিআই-র মাধ্য়মে এই টাকা তোলার পদ্ধতিকে কার্ডলেস ট্রানজাকশনও বলা হয়।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক ও পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে কার্ডলেস, ইউপিআই পদ্ধতিতে টাকা তোলার সুবিধা পাওয়া যায়। এই পরিষেবার একাধিক সুবিধাও রয়েছে। এর মধ্য়ে অন্যতম হল- এই পদ্ধতিতে টাকা তোলার ক্ষেত্রে কোনও সার্ভিস চার্জ লাগে না। এছাড়া ভুল এটিএম পিন দিলে টাকা লেনদেন আটকে যাওয়ার সম্ভাবনাও থাকে না।

গুগল পে ও ফোন পে-র মতো বিভিন্ন ইউপিআই অ্যাপ্লিকেশন দিয়েই এই আর্থিক লেনদেন করা যায়। এরজন্য আপনার শুধু লাগবে ইউপিআই আইডি, ইন্টারনেট সংযোগ ও এটিএম মেশিন। তবে মনে রাখা দরকার, ইউপিআই পদ্ধতিতে সর্বাধিক ৫ হাজার টাকাই তুলতে পারবেন এটিএম থেকে।

কীভাবে কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তুলবেন?

  • প্রথমেই কোনও ব্যাঙ্কের এটিএমে যান এবং সেখানে “উইথড্রো ক্যাশ” অপশন বেছে নিন।
  • এবার আপনার সামনে বেশ কয়েকটি অপশন আসবে, এরমধ্য়ে থেকে ইউপিআই অপশনটি বেছে নিন।
  • এবার এটিএমের স্ক্রিনে একটি কিউআর কোড আসবে। আপনার ফোনে থাকা ইউপিআই অ্যাপ খুলে ওই কিউআর কোড স্ক্যান করুন।
  • এবার সাধারণ ইউপিআই আর্থিক লেনদেনের মতোই আপনি কত টাকা তুলতে চান, তা লিখুন।
  • এরপরে ইউপিআই পিন দিলেই এটিএম থেকে ওই টাকা বেরিয়ে আসবে।