Bank EMI Hike : ঋণগ্রহীতাদের পকেটে চাপ, আশঙ্কা সত্যি করে বাড়ল এইসব ব্যাঙ্কের EMI

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Jun 09, 2022 | 7:31 PM

Bank EMI Hike : গতকাল ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধি করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এরপরই একে একে বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক নিজেদের ঋণে বাড়াল সুদের হার।

Bank EMI Hike : ঋণগ্রহীতাদের পকেটে চাপ, আশঙ্কা সত্যি করে বাড়ল এইসব ব্যাঙ্কের EMI
ছবি সৌজন্যে : গুগল

গতকালই রেপো রেটে ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর কথা ঘোষণা করেছেন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। এরপরই বিভিন্ন ব্যাঙ্কের হোম লোনে EMI বাড়বে বলে আশঙ্কা করা হয়েছিল। এবার সেই আশঙ্কাই সত্যি হল। দেশের বড় বেসরকারি ব্যাঙ্ক ICICI ব্যাঙ্ক ঋণে সুদের হার বাড়ালো ৫০ বেসিস পয়েন্ট। ঋণে সুদের পরিমাণ ৮.১০ থেকে বেড়ে এক লাফে ৮.৬০ করা হয়েছে। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুযায়ী গতকাল থেকেই এই নয়া হার কার্যকর হয়ে গিয়েছে। অন্যান্য ব্যাঙ্ক যেমন ব্যাঙ্ক অব ইন্ডিয়া (BoI), ব্যাঙ্ক অব বরোদা (BoB) ও পঞ্জাব ন্যাশনাল ব্য়াঙ্কও ঋণের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করেছে।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (Punjab National Bank) : পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে, RLLR (রেপো লিঙ্কড ঋণের হার) ৬.৯০ শতাংশ থেকে বাড়িয়ে ৭.৪০ শতাংশ করা হয়েছে। এবং বৃহস্পতিবার থেকেই সেই নতুন সুদের হার কার্যকর হয়েছে। ফলে এবার থেকে ঋণগ্রহীতাদের বেশি EMI গুনতে হবে।

ব্যাঙ্ক অব বরোদা (Bank of Baroda) : ব্যাঙ্ক অব বরোদাতে ঋণ নেওয়ার ক্ষেত্রে বর্তমানে সুদের হার করা হয়েছে ৭.৪০ শতাংশ। এক্ষেত্রে হোমলোনের ক্ষেত্রে ঋণগ্রহীতারা ৭.৪০ শতাংশ হারে ঋণ পাবেন। গাড়ির জন্য লোন পাবেন ৭.৯০ শতাংশ। মর্টগেজ লোন শুরু হয় ৯.১০ শতাংশ থেকে। এডুকেশন লোন বর্তমানে ৭.১৫ শতাংশ হারে মিলবে।

ব্যাঙ্ক অব ইন্ডিয়া (Bank 0f India) : রেপো রেট বৃদ্ধির পরেই ব্যাঙ্ক অব ইন্ডিয়াও নিজেদের ঋণে সুদের হার বাড়িয়েছে। নতুন সুদের হার হল ৭.৭৫ শতাংশ। নয়া সুদের হার গতকাল থেকেই কার্যকর হয়ে গিয়েছে।

উল্লেখ্য, গত মাসে ৪০ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধি করেছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। তারপরই সমস্ত সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলি নিজেদের ঋণের ক্ষেত্রে সুদের হার বাড়িয়েছিল। পাশাপাশি ফিক্সড ডিপোজ়িটেও বেশি পরিমাণে সুদ দিচ্ছিল। এই মাসে ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বাড়ার পর পুনরায় ঋণের ক্ষেত্রে সুদের হার বাড়াল একাধিক ব্যাঙ্ক।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla