AC Remote: রিমোট দিয়ে AC বন্ধ করে মেন সুইচ অন রাখলে কি বিদ্যুতের বিল বাড়ে?

AC Remote: বাড়িতে থাকা যে সব জিনিসে সবচেয়ে বেশি বিদ্যুৎ খরচ হয়, তার মধ্যে প্রথমেই রয়েছে এসি। তারপর থাকে ফ্রিজ। এরপর আসে পুরনো ফ্যান ও কুলার। পুরনো ফ্যান বা পুরনো কুলার থাকলে তা বেশি বিদ্যুৎ খরচ করে। কী ভাবে কমাবেন সেই খরচ?

AC Remote: রিমোট দিয়ে AC বন্ধ করে মেন সুইচ অন রাখলে কি বিদ্যুতের বিল বাড়ে?
যেমন ধরুন, আপনার ঘরের আয়তন ১২ বাই ১৩ ফিট, তাহলে এই ঘরে ১ টনের এসিই যথেষ্ট। যে ঘরে ৩ জন থাকেন, সেই ঘরে ১ টনের এসি লাগানোই শ্রেয়।
Follow Us:
| Updated on: Apr 27, 2024 | 3:51 PM

কলকাতা: বাড়িতে অনেক জিনিস আছে, যেমন ধরা যাক- টিভি, এসি, যেগুলি রিমোট দিয়ে বন্ধ করা যায়। অনেক সময় আমরা শুধু রিমোটের সুইচ টিপে বন্ধ করি, কিন্তু মেন সুইচ অন থাকে। প্রশ্ন হল এমনটা করা হলে কি বিদ্যুতের অপচয় হয়?

আমরা অনেকেই মনে করি যে শুধুমাত্র রিমোট দিয়ে কোনও কিছু বন্ধ করা হলে আর বিদ্যুৎ খরচ হয় না। কিন্তু আসলে তা নয়। মেন সুইচ অন থাকলে বিদ্যুৎ খরচ হবেই। জানা যায়, এ ক্ষেত্রে ওই যন্ত্রের জন্য ব্যবহৃত বিদ্যুতের ৭ থেকে ১০ শতাংশ পর্যন্ত খরচ হয় মেন সুইচ অন থাকলে। অর্থাৎ আপনার এসি যদি এক ঘণ্টায় এক ইউনিট বিদ্যুৎ খরচ করে, তাহলে শুধুমাত্র মেন সুইচ অন থাকলে এক ইউনিটের ৭ থেকে ১০ শতাংশ বিদ্যুৎ খরচ হবে।

বাড়িতে থাকা যে সব জিনিসে সবচেয়ে বেশি বিদ্যুৎ খরচ হয়, তার মধ্যে প্রথমেই রয়েছে এসি। তারপর থাকে ফ্রিজ। এরপর আসে পুরনো ফ্যান ও কুলার। পুরনো ফ্যান বা পুরনো কুলার থাকলে তা বেশি বিদ্যুৎ খরচ করে। এছাড়া আপনার বাড়িতে যদি হলুদ রঙের ১০০ ওয়াটের বাল্ব লাগানো থাকে, তবে সেগুলি আরও বেশি বিদ্যুৎ খরচ করবে।

কীভাবে বিদ্যুৎ বিল কমানো যায়

এই প্রবল গরমে এসি, ফ্রিজ দুটোই চালাতে হবে, ফলে বিদ্যুতের বিলও চড়বে হু হু করে। বাড়িতে যদি চারজন লোক থাকে, তাহলে চেষ্টা করুন একই ঘরে এসি চালু রেখে থাকতে। এ ছাড়া ফ্রিজে অনেক জিনিস না থাকলে রাতে ফ্রিজ বন্ধ করে রাখুন। এভাবে আপনি প্রতি মাসে আপনার বিদ্যুৎ বিল কমাতে সক্ষম হবেন।