LHB Coach: নতুন LHB কোচ যাত্রীদের শুধু স্বাচ্ছন্দ্য দেয় না, দুর্ঘটনায় নিরাপত্তাও দেয়, কীভাবে জানুন

Indian Rail: রাজধানী-সহ অধিকাংশ প্রথম সারির ট্রেনে এখন এলএইচবি কোচ ব্যবহৃত হয়। এলএইচবি-র পুরো নাম লিঙ্ক হফম্যান বুশ। এই ধরনের কোচ আইসিএফের থেকে অনেক বেশি উন্নত। এই ধরনের কামরায় ট্রেন যাত্রা অনেক আরামদায়ক।

LHB Coach:  নতুন LHB কোচ যাত্রীদের শুধু স্বাচ্ছন্দ্য দেয় না, দুর্ঘটনায় নিরাপত্তাও দেয়, কীভাবে জানুন
আইএফসি ও এলএইচবি কোচ
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 7:35 AM

নয়াদিল্লি: পরিষেবার পাশাপাশি যাত্রী স্বাচ্ছন্দ্যের ব্যাপারেও গুরুত্ব দেয় রেল। সে জন্য রেলের কামরা উন্নত করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে। আগে অধিকাংশ এক্সপ্রেস ট্রেনে দেখা যেত নীল রঙের কোচ। এখনও অনেক ট্রেনে এই কোচই রয়েছে। এই ধরনের কোচের নাম আইসিএফ রেক। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে এই কোচ তৈরি হত বলেই এই নাম। কিন্তু এই কোচের ব্যবহার ইতিমধ্যেই কমিয়ে দেওয়া হয়েছে রেলের তরফে। পরিবর্তে চালু করা হয়েছে এলএইচবি কোচ।  পাশাপাশি দুর্ঘটনার সময়ও এই কোচের ক্ষয়ক্ষতির পরিমাণ হয় কম।

এলএইচবি কোচের সবথেকে বড় বৈশিষ্ট্য হল এই কোচ অ্যান্টি রোল, অ্যান্টি কোলাপ্স এবং অ্যান্টি টেলিস্কোপিক। মাইল্ড স্টিল দিয়ে তৈরি হওয়ায় আইসিএফের থেকে ওজনে হাল্কা এই ধরনের কোচ। এররাজধানী-সহ অধিকাংশ প্রথম সারির ট্রেনে এখন এলএইচবি কোচ ব্যবহৃত হয়। এলএইচবি-র পুরো নাম লিঙ্ক হফম্যান বুশ। এই ধরনের কোচ আইসিএফের থেকে অনেক বেশি উন্নত। এই ধরনের কামরায় ট্রেন যাত্রা অনেক আরামদায়ক। সঙ্গে ডিস্ক ব্রেক থাকায় তা দ্রুত থামতে সক্ষম। এলএইচবি কোচ বিশিষ্ট এক্সপ্রেস ট্রেন আইসিএফের তুলনায় দ্রুত গতিতে ছুটতে সক্ষম। আইসিএফের তুলনায় এই কোচের দুলুনি অনেক কম। আইসিএফ কোচে বসে থাকলে ট্রেন চলার সময় অনেক বেশি দুলুনি অনুভব হত। কিন্তু এলএইচবি-র ক্ষেত্রে তা অনেক কম। পাশাপাশি ট্রেন চলার সময় এই ধরনের কোচে আওয়াজও হয় কম।

এর পাশাপাশি বিশেষ বৈশিষ্ট্যের জন্য এলএইচবি কোচ দুর্ঘটনার সময় কম ক্ষতিগ্রস্ত হয়। অতীতে বিভিন্ন ট্রেন দুর্ঘটনার সময় আমরা দেখেছি ট্রেনের এক কামরার উপর একটি কামরা চেপে যেতে। মূলত আইসিএফ কোচে ট্রেনে দুর্ঘটনার সময় এই ঘটনা দেখা যায়। এর জেরে ক্ষতি হয় বেশি। প্রাণহানির আশঙ্কাও বাড়ে। কিন্তু বিশেষ এলএইচবি কোচে এই সমস্যা দেখা যায় না। এই কোচের ট্রেন দুর্ঘটনার কবলে পড়লেও তা আড়াআড়ি ভাবে লাইনচ্যুত হয়। এর জেরে দুর্ঘটনায় প্রাণহানির আশঙ্কা কিছুটা হলেও কম হয়। দুর্ঘটনা ঘটলে উদ্ধারকাজও সহজ হয়। এখনও যে সমস্ত ট্রেনে আইসিএফ কোচ রয়ে গিয়েছে আগামী দিনে সেগুলির পরিবর্তে এলএইচবি কোচ ব্যবহার করবে রেল।