Indigo Hikes Salary: ৪ মাসের মধ্যেই ১৬ শতাংশ বেতন বৃদ্ধি! ফের কেন বেতন বাড়াচ্ছে ইন্ডিগো?

Indigo Hikes Salary: একসঙ্গে এত সংখ্যক কর্মী একসঙ্গে ছুটি নেওয়ায় ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিল উড়ান পরিষেবা। প্রায় ৮০০-রও বেশি বিমান নির্দিষ্ট সময়ে ছাড়তে পারেনি।

Indigo Hikes Salary: ৪ মাসের মধ্যেই ১৬ শতাংশ বেতন বৃদ্ধি! ফের কেন বেতন বাড়াচ্ছে ইন্ডিগো?
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2022 | 9:05 AM

নয়া দিল্লি: কর্মীদের চাপের কাছে অবশেষে মাথা নত করতেই হল ইন্ডিগো সংস্থাকে। একধাক্কায় ৮ শতাংশ বেতন বাড়ানো হল বিমানের পাইলট ও ক্রু সদস্যদের। সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী ১ অগস্ট থেকেই এই নতুন দাম কার্যকর হবে। দীর্ঘদিন ধরেই ইন্ডিগো সংস্থার কর্মীরা বেতন বাড়ানোর দাবি জানালেও, তা সেভাবে গুরুত্ব দিয়ে শোনা হয়নি। সম্প্রতিই একদিনে প্রায় ৯০০-রও বেশি কর্মী ছুটি নিয়ে অন্য একটি সংস্থায় নিয়োগের পরীক্ষা দিতে যাওয়াতেই টনক নড়ে ইন্ডিগো সংস্থার, তড়িঘড়ি বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

এক বছরেই দু’বার বাড়ল বেতন-

ইন্ডিগো সংস্থার তরফে জানানো হয়েছে, সংস্থার অধীনে কর্মরত সমস্ত পাইলট ও ক্রু সদস্যদের বেতন ৮ শতাংশ করে বাড়ানো হচ্ছে। আগামী মাস থেকেই এই নতুন বেতন কার্যকরী হবে। এর আগে নিয়ম মাফিক মার্চ মাসের শেষেও ইনক্রিমেন্ট দেওয়া হয়েছিল ইন্ডিগোর কর্মীদের। সেই সময়ও ৮ শতাংশই বেতন বৃদ্ধি করা হয়েছিল। এপ্রিল মাস থেকে কার্যকর হয় নতুন বেতন। তার তিনমাস কাটতে না কাটতেই ফের একবার কর্মীদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিল ইন্ডিগো সংস্থা। অর্থাৎ চার মাসের মধ্যেই ১৬ শতাংশ বেতন বাড়ল ইন্ডিগো সংস্থার কর্মীদের।

ফল ভুগতে হচ্ছে করোনাকালে বেতন কমানোর-

করোনাকালে বিমান পরিষেবা সম্পূর্ণ বন্ধ থাকায়, স্বাভাবিকভাবেই চরম আর্থিক সঙ্কটে পড়েছিল ইন্ডিগো সংস্থা। লকডাউনের সময়ই ইন্ডিগো সংস্থার সমস্ত কর্মীদের বেতন কমিয়ে দেওয়া হয়েছিল, বিশেষ করে পাইলটদের। কাজ হারিয়েছিলেন অনেকে। সেই সময় থেকেই ক্ষোভ জমতে শুরু করেছিল কর্মীদের অন্দরে। করোনার ধাক্কা কাটিয়ে ওঠার পর যখন বিমান পরিষেবা স্বাভাবিক হয়, সেইসময়ও বেতন বৃদ্ধির কথা বলা হয়েছিল।

একদিনে ৯০০ কর্মীর ছুটিতেই নড়ল টনক-

গত সপ্তাহেই একসঙ্গে প্রায় ৯০০-রও বেশি কর্মী একইদিনে ছুটি নেন। অধিকাংশই অসুস্থতার বাহানা দেন। পরে জানা যায়, ওঅ দিনই এয়ার ইন্ডিয়ায় কর্মী নিয়োগের পরীক্ষা চলছিল। অসুস্থতার বাহানা দিয়ে সমস্ত কর্মীরা ওই নিয়োগের পরীক্ষাই দিতে গিয়েছিল।

একসঙ্গে এত সংখ্যক কর্মী একসঙ্গে ছুটি নেওয়ায় ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিল উড়ান পরিষেবা। প্রায় ৮০০-রও বেশি বিমান নির্দিষ্ট সময়ে ছাড়তে পারেনি। এই ঘটনাকে কেন্দ্র করে অসামরিক উড়ান নিয়ামক সংস্থা ডিসিজিআই-র তরফেও ইন্ডিগোর কাছে কারণ ব্যাখ্যা করার নোটিস পাঠানো হয়েছে।