Liquor Prices Hike: মদের উপর ১০০ শতাংশ সেস, মাথায় হাত সুরাপ্রেমীদের

সমস্ত অ্যালকোহলিক পানীয়ের উপর ১০০ শতাংশ শুল্ক বসানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

Liquor Prices Hike: মদের উপর ১০০ শতাংশ সেস, মাথায় হাত সুরাপ্রেমীদের
মাথায় হাত সুরাপ্রেমীদের। প্রতীকি ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 2:42 PM

নয়া দিল্লি: সুরাপ্রেমীদের জন্য দুঃসংবাদ। আরও দামি হচ্ছে মদ। বুধবার বাজেট পেশ করে এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি জানান, রাজস্ব আয় বাড়াতে এবার অ্যালকোহলিক পানীয়ের উপর ১০০ শতাংশ শুল্ক বসানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ফলে সব ধরনেরই মদের দাম বাড়ছে। কেন্দ্রের এই সিদ্ধান্তে যে সুরাপ্রেমীরা বেজায় চটেছেন, তা বলা বাহুল্য।

করোনা মহামারীর সময় দেশজুড়ে লকডাউন চলাকালীন বন্ধ ছিল মদের দোকানও। সেই সময় মদ না পেয়ে সুরাপ্রেমীদের অনেকের আত্মহত্যার খবর প্রকাশ্যে এসেছিল। আবার দীর্ঘদিন বাদে মদের দোকান খুলতেই প্রতিটি দোকানের রীতিমতো লাইন পড়ে গিয়েছিল। সেই সময় বিভিন্ন রাজ্যের সরকারও রাজস্ব বাড়াতে মদের উপর কর বাড়িয়ে দেয়। যদিও তার বিশেষ প্রভাব পড়েনি সুরাপ্রেমীদের উপর। মদের দোকানের লম্বা লাইন খুব একটা কমেনি। ফলে রাজ্যের কোষাগারে রাজস্বের হারও বাড়তে থাকে। এবার কেন্দ্রীয় বাজেটে সমস্ত ধরনের অ্যালকোহলিক পানীয়ের উপর ১০০ শতাংশ সেস বসানোর কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, তা গত কয়েক বছরে ঘটেনি বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা চলছে এবং তার আঁচ ভারতেও আছড়ে পড়তে শুরু করেছে। এই পরিস্থিতিতে সমস্ত ধরনের অ্যালকোহলিক পানীয়ের উপর কেন্দ্রের ১০০ শতাংশ সেস বাড়ানোর ঘটনা বিশেষ তাৎপর্যমূলক বলেই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, এবারের বাজেট সুরাপ্রেমীদের পাশাপাশি ধূমপায়ীদের জন্যও দুঃসংবাদ এনেছে। সিগারেটেরও শুল্ক বাড়ানো হয়েছে ১৬ শতাংশ। ফলে সিগারেটেরও দাম বাড়ছে। তবে মদ, সিগারেটের দাম বাড়লেও নির্মলা সীতারমনের ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট ঐতিহাসিক এবং মধ্যবিত্তের জন্য স্বস্তিদায়ক বলেই জানাচ্ছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। বিশেষত, যেভাবে আয়করে ৭ লক্ষ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে এবং MIS-এ সঞ্চয়ে ঊর্ধ্বসীমা বাড়ানো হয়েছে, তা মধ্যবিত্তদের কাছে অনেকটাই স্বস্তিদায়ক।