খেল দেখাচ্ছে ২০০০ টাকার নোট, ফিক্সড ডিপোজিটে সুদের হার কমালো PNB

PNB FD rates: পিএবি-র ওয়েবসাইট অনুসারে, ২ কোটি টাকার কম এফডি-তে সুদের হার কমানো হয়েছে। ১ জুন থেকে নতুন রেট কার্যকর হয়েছে।

খেল দেখাচ্ছে ২০০০ টাকার নোট, ফিক্সড ডিপোজিটে সুদের হার কমালো PNB
Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2023 | 7:47 AM

নয়া দিল্লি: যে বিষয়টি নিয়ে গত কয়েকদিন ধরে জল্পনা চলছিল, তা এখন বাস্তবে দেখা যেতে শুরু করেছে। ইতিমধ্যেই ব্যাঙ্কগুলিতে ২০০০ টাকার নোট পৌঁছতে শুরু করেছে। ব্যাঙ্কগলির লিকুইডিটি বাড়ার সঙ্গে সঙ্গে আমানতের সুদের উপরও তার প্রভাব পড়া শুরু হয়েছে। এই তালিকায় প্রথমেই উঠে এসেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের নাম। ফিক্সড ডিপোজিটের (FD) সুদের হার কমানোর ঘোষণা করেছে পিএনবি (PNB)। এর থেকে বোঝা যাচ্ছে, ব্যাঙ্কগুলিতে ২০০০ টাকার জমা পড়ার কারণে লিকুইডিটি বেড়েছে। ফলে, এখন ব্যাঙ্কগুলির বেশি টাকার প্রয়োজন নেই। এই অবস্থায় ব্যাঙ্ক আর আমানতের উপর বেশি সুদ দেবে না। এর অর্থ, এফডি-তে লগ্নিকারীদের হতাশা আগামী দিনে আরও বাড়তে পারে। পিএনবির ওয়েবসাইট অনুসারে, ২ কোটি টাকার কম FD-তে সুদের হার কমানো হয়েছে। ১ জুন থেকে এই নতুন রেট কার্যকর হয়েছে। গত মাসে, পিএনবি কয়েকটি নির্দিষ্ট মেয়াদি এফডি-তে সুদের হার বাড়িয়েছিল।

এই এফডি-তে সুদের হার কমানো হয়েছে

সাধারণ মানুষের জন্য, পিএনবি ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত সময়ের জন্য ৩.০৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ সুদ দেয়। ৪৪৪ দিনের এফডি-তে সর্বোচ্চ ৭.২৫ শতাংশ হারে রিটার্ন দেয়। ১ বছরের এফডি-তে, ব্যাঙ্ক গ্রাহকদের জন্য সুদের হার ৫ বেসিস পয়েন্ট কমিয়েছে। ফলে এই এফডি-তে সুদের হার ৬.৮০ শতাংশ থেকে কমে ৬.৭৫ শতাংশ হয়েছে। গত মাসে, ব্যাঙ্ক ৬৬৬ দিনের এফডি-তে সুদের হার ৭.২৫ শতাংশ থেকে কমিয়ে ৭.০৫ শতাংশ করেছিল।

প্রবীণ নাগরিকরা কত সুদ পাবেন?

প্রবীণ নাগরিকদের জন্য, পিএনবি ৭ দিন থেকে ১০ বছরের এফডি-তে ৪ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ % সুদ দেয়। ৪৪৪ দিনের এফডিতে সর্বোচ্চ ৭.৭৫ শতাংশ সুদ দেওয়া হয়। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রেও ১ বছরের এফডি-তে সুদের হার কমানো হয়েছে। আগে এই এফডি-তে প্রবীণরা ৭.৩০ শতাংশ সুদ পেতেন। এখন পাবেন ৭.২৫ শতাংশ করে। গত মাসে, ব্যাঙ্ক প্রবীণদের ৬৬৬ দিনের এফডি-তে সুদের হার ৭.৭৫ শতাংশ থেকে কমিয়ে ৭.৫৫ শতাংশ করেছিল।

সুপার সিনিয়র সিটিজেনরা কত সুদ পাবেন?

সুপার সিনিয়র সিটিজেনদের জন্য, ব্যাঙ্ক ৭ দিন থেকে ১০ বছরের এফডি-গুলিতে ৪.৩০ শতাংশ থেকে ৮.০৫ শতাংশ পর্যন্ত সুদ দেয়। ৪৪৪ দিনের এফডি-তে সর্বোচ্চ ৮.০৫ শতাংশ সুদ দেওয়া হয়। এখানেও ১ বছরের এফডি-তে সুদের হার ৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। ফলে এই এফডি-তে সুদের হার ৭.৬০ শতাংশ থেকে কমে, এখন ৭.৫৫ শতাংশ হয়েছে। গত মাসে, ব্যাঙ্ক সুপার সিনিয়র সিটিজেনদের ৬৬৬ দিনের এফডি-তে সুদের হার ৮.০৫ শতাংশ থেকে কমিয়ে ৭.৮৫ শতাংশ করেছিল।