Fake Message on Ayush Yojana : আয়ুষ যোজনার অধীনে মিলছে আকর্ষণীয় বেতন! এ বিষয়ে সরকার জানাল…

Fake Message on Ayush Yojana : কেন্দ্রীয় সরকারের তরফে বেতন দেওয়ার এরকম কোনও প্রকল্প চালু করা হয়নি। এই ভুয়ো মেসেজের একটি স্ক্রিনশট ভারত সরকারের পিআইবি ফ্য়াক্ট চেকের টুইটার হ্যান্ডেলে পোস্টও করা হয়েছে।

Fake Message on Ayush Yojana : আয়ুষ যোজনার অধীনে মিলছে আকর্ষণীয় বেতন! এ বিষয়ে সরকার জানাল...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2022 | 10:51 PM

আয়ুষ যোজনার অধীনে পাবেন বেতন। এরকম কোনও এসএমএস এসেছে আপনার নম্বরে। দু’বার না ভেবে এড়িয়ে যান এই বার্তা। এই ফাঁদে পা দিলেই হতে পারে মহা বিপদ। আয়ুষ যোজনা, কেন্দ্রের স্কিমের নামের সঙ্গে পরিচিত ঠেকায় অনেকেই এই জালে জড়িয়ে যেতে পারেন। তবে সেই ফাঁদে না পা না দেওয়াই মঙ্গল। পিআইবি-র তরফে জানানো হয়েছে এই বার্তা সম্পূর্ণ ভুয়ো। কেন্দ্রীয় সরকারের তরফে বেতন দেওয়ার এরকম কোনও প্রকল্প চালু করা হয়নি। এই মেসেজের একটি স্ক্রিনশট ভারত সরকারের পিআইবি ফ্য়াক্ট চেকের টুইটার হ্যান্ডেলে পোস্টও করা হয়েছে।

অনেকেই হয়তো সেই মেসেজ পেয়ে থাকবেন। সেই মেসেজে বলা হয়েছে, ‘সরকারের থেকে আয়ুষ যোজনার অধীনে ৭৮,৮৫৬ টাকার বেতন পাওয়ার জন্য অনুমোদিত।’ সেখানে মাসিক আয় ৫০ হাজারের জন্য যোগ্যতারও বর্ণনা করা রয়েছে। সেই বিষয়ে জেনে নেওয়ার জন্য ওই বার্তায় দেওয়া একটি লিঙ্কে ক্লিক করতেও বলা হয়েছে। এই ধরনের মেসেজর মাধ্যমে অনেকের ব্যাঙ্কের টাকা হাফিস হয়ে যাওয়ার মতো ঘটনা আগে ঘটেছে। তাই সরকারের তরফে আগে থাকতেই তার নাগরিকদের সচেতন করা হল। সরকারের তরফে জানানো হয়েছে, এই মেসেজটি ভুয়ো। সরকারের তরফে এরকম কোনও স্কিম চালানো হচ্ছে না। পিআইবি ফ্যাক্ট চেকের তরফে টুইটে জানানো হয়েছে, ‘একটি বার্তা ঘুরে বেড়াচ্ছে। সেখানে দাবি করা হয়েছে সরকারের আয়ুষ যোজনার অধীনে মাসিক ভাতা দেওয়া হচ্ছে।’ সেই টুইটে স্পষ্টভাবে জানানো হয়েছে, ‘এই বার্তাটি ভুয়ো। ভারত সরকার এরকম কোনও প্রকল্প চালাচ্ছে না।’

প্রসঙ্গত, বর্তমানে ভুয়ো মেসেজের বেড়েছে রমরমা। এখন ৮ থেকে ৮০, প্রায় সকলের হাতেই স্মার্ট ফোন রয়েছে। আর এরকম সরকারের নাম করে ভুয়ো মেসেজ মুহুর্মুহু পাঠানো হয়ে থাকে। অনেকেই না বুঝে সেই ফাঁদে পা দিয়ে দেন। জালিয়াতিরা এই ধরনের বার্তার মাধ্যমে বিভিন্ন ধরনের অসাধু কাজ করে থাকেন। তাই এই ধরনের বার্তার প্রতিটি শব্দ বিশ্বাস করে কোনও পদক্ষেপ করার আগে গ্রাহকদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যাচাই করে নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন অনেকেই।