Savings For Women: সরকারি এই স্কিমে প্রতিদিন জমান ২৬৭ টাকা, ৩ মাস পর প্রায় ২৮ হাজার টাকা আপনার হাতে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: May 25, 2023 | 6:52 PM

Savings For Women: মহিলা সম্মান যোজনা স্কিমে ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন মহিলারা। এই স্কিমে সুদ দেওয়া হচ্ছে ৭.৫ শতাংশ।

Savings For Women: সরকারি এই স্কিমে প্রতিদিন জমান ২৬৭ টাকা, ৩ মাস পর প্রায় ২৮ হাজার টাকা আপনার হাতে

Follow us on

মহিলাদের আর্থিক সঞ্চয়ের জন্য কেন্দ্রীয় সরকারের বিশেষ সঞ্চয় যোজনা মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট। নিকটবর্তী যেকোনও পোস্ট অফিসে গিয়ে এই অ্য়াকাউন্ট খোলা যেতে পারে। পোস্ট অফিসে এই অ্য়াকাউন্ট খোলার জন্য ন্যূনতম ১০০০ টাকা দিতে হবে। তারপর ১০০-র টাকার গুণীতকে বিনিয়োগ করতে পারবেন অ্যাকাউন্ট হোল্ডাররা। তবে এই বিনিয়োগের ক্ষেত্রেও ঊর্ধ্বসীমা বেধে দেওয়া হয়েছে। এই প্রকল্পে সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে। এই বিষয়ে জেনে নিন খুঁটিনাটি।

মহিলা সম্মান যোজনায় অ্য়াকাউন্ট খোলার নিয়ম:

কোনও অ্য়াকাউন্ট হোল্ডার এই স্কিমের আওতায় একাধিক অ্য়াকাউন্ট খুলতে পারেন। তবে প্রথম অ্য়াকাউন্ট খোলার তিনমাস পরেই দ্বিতীয় অ্য়াকাউন্ট খুলতে পারবেন গ্রাহকরা। প্রতিদিন অল্প অল্প করে টাকা জমিয়ে একসঙ্গে অনেকগুলো টাকার মালিক হতে পারেন মহিলারা।

এই যোজনায় লাভের হিসেব:

ধরুন আপনি যদি প্রতিদিন ২৬৭ টাকা করে সঞ্চয় করেন, তাহলে মাসের শেষে আপনার কাছে থাকবে ৮ হাজার ১০ টাকা। আর তিন মাসের শেষে হবে মোট ২৪ হাজার ৩০ টাকা। তিন মাস পর একটি নতুন মহিলা সম্মান যোজনা অ্য়াকাউন্টে ২৪ হাজার টাকা জমা করতে পারবেন। সেখানে ৭.৫ শতাংশ হারে সুদ পাবেন আপনি। আর ২ বছরের মেয়াদ শেষে সুদ সমেত আপনার কাছে আসবে ২৭ হাজার ৮৪৫ টাকা। এইভাবে প্রতি ত্রৈমাসিকে ২৪ হাজার টাকা বিনিয়োগে ২৭ হাজার ৮৪৫ টাকা পাবেন আপনি।

Latest News Updates

Related Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla