Indian Railway: রেলের এই স্টক যেন তেজি ঘোড়া, বাজেটে বড় ঘোষণা হলেই হতে পারে কেল্লাফতে

Indian Railway: পরিসংখ্যান বলছে, ২০২৪ সালের শুরু থেকে এখনও পর্যন্ত আইআরএফসি-র শেয়ার দর ৩২.৯০ শতাংশ বেড়েছে। শুধুমাত্র গত এক মাসে বেড়েছে প্রায় ৪১ শতাংশ। গত ৬ মাসের হিসাবে তা ৩০০ শতাংশেরও বেশি।

Indian Railway: রেলের এই স্টক যেন তেজি ঘোড়া, বাজেটে বড় ঘোষণা হলেই হতে পারে কেল্লাফতে
ফাইল চিত্রImage Credit source: facebook
Follow Us:
| Updated on: Jan 16, 2024 | 7:37 PM

কলকাতা: নতুন বছরের শুরু থেকেই যেন নতুন ঝড় উঠেছে দালাল স্ট্রিটে। হু হু করে চড়তে শুরু করেছে একাধিক সংস্থার স্টকের দাম। কিন্তু, সকলকে চমকে দিয়ে হু হু করে চড়ছে Indian Railway Finance Corp Ltd এর শেয়ার দর। পরিসংখ্যান বলছে, গত বছর ১৭ জানুয়ারি এই স্টকটির দাম ছিল ৩২ টাকা ৭০ পয়সা। সেখানে চলতি বছরের ১৬ তারিখ স্টকটির দাম দাঁড়িয়েছে ১৪২.৩০ টাকা। শুধুমাত্র গত এক সপ্তাহে সরকারি এই সংস্থার শেয়ার দর ৩৩ শতাংশের বেশি বেড়ে গিয়েছে। এদিকে সামনেই আবার বাজেট। বাজেটে জোর দেওয়া হতে পারে রেলের উপর। বাড়তে পারে বরাদ্দ। তাই লোকসভা নির্বাচনের প্রাক্কালে IRFC এর শেয়ার দর আরও বেশ খানিকটা বাড়তে পারে বলে মনে করেছেন বাজার বিশেষজ্ঞরা। 

পরিসংখ্যান বলছে, ২০২৪ সালের শুরু থেকে এখনও পর্যন্ত আইআরএফসি-র শেয়ার দর ৩২.৯০ শতাংশ বেড়েছে। শুধুমাত্র গত এক মাসে বেড়েছে প্রায় ৪১ শতাংশ। গত ৬ মাসের হিসাবে তা ৩০০ শতাংশেরও বেশি। গত ২ বছরের হিসাবে যা প্রায় সাড়ে চারশো শতাংশের বেশি। তাতেই মুখে চওড়া হাসি IRFC এর স্টকে বিনিয়োগকারীদের। 

অ্যাঞ্জেল ওয়ানের সিনিয়র রিসার্চ অ্যানালিস্ট ওশো কৃষাণ বলেছেন, আগামীতেও এই স্টকটির বড় উত্থান দেখতে পাওয়া যেতে পারে। এমনকী বর্তমানেও প্রায় রোজই সামন্য পরিমাণে হলেও এই স্টকটির দাম বাড়তে থাকবে। প্রসঙ্গত, ২০২১ সালে যখন আইপিও এসেছিল তখন এই সংস্থার এক একটি স্টকের দাম ছিল শেয়ার প্রতি ২৬ টাকা। অর্থাৎ তখন থেকে এখনও পর্যন্ত স্টকটির দাম বেড়েছে ৪০০ শতাংশেরও বেশি। প্রসঙ্গত, সাম্প্রতিককালে দেশ পেয়েছে একাধিক নিত্যনতুন দ্রুত গতির ট্রেন। একইসঙ্গে একাধিক প্রকল্পে জোর দেওয়া হচ্ছে দেশব্যাপী প্ল্যাটফর্মগুলির মনোন্নয়নের দিকেও। এমতাবস্থা আসন্ন বাজেটে রেল নিয়ে বড় ঘোষণা হলে IRFC এর স্টকে বিনিয়োগকারীদের জন্য় আরও বড় সুখবর যে অপেক্ষা করতে পারে তা বলাই যাই। 

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য। উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।