চারধামেও মিলবে 5G Network, গঙ্গোত্রীতে সর্বশেষ মোবাইল সাইট উদ্বোধন করলেন অশ্বিনী বৈষ্ণব

Ashwini Vaishnaw launches 5G site at Gangotri: ভারতে ৫জি নেটওয়ার্কের মোবাইল সাইটের সংখ্যা ২ লক্ষ অতিক্রম করল। বুধবার উত্তরাখণ্ডের গঙ্গোত্রীতে ২ লক্ষতম ইউনিটটির উদ্বোধন করলেন কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। উপস্থিত ছিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি।

চারধামেও মিলবে 5G Network, গঙ্গোত্রীতে সর্বশেষ মোবাইল সাইট উদ্বোধন করলেন অশ্বিনী বৈষ্ণব
উত্তরাখণ্ডের গঙ্গোত্রীতে ২ লক্ষতম মোবাইল সাইটটির উদ্বোধন করলেন কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2023 | 11:56 PM

দেরাদুন: ভারতে ৫জি নেটওয়ার্কের মোবাইল সাইটের সংখ্যা ২ লক্ষ অতিক্রম করল। বুধবার উত্তরাখণ্ডের গঙ্গোত্রীতে ২ লক্ষতম ইউনিটটির উদ্বোধন করলেন কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। উপস্থিত ছিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। অশ্বিনী বৈষ্ণব বলেন, “আজ কার্যত প্রতি মিনিটে একটি করে ৫জি সাইট সক্রিয় হচ্ছে। এটা দেশে গোয়া বিশ্ব হতবাক হয়ে গিয়েছে। চারধামে ২ লক্ষতম সাইটটি স্থাপন করা হল। এটা আমাদের জন্য গর্বের বিষয়। ভারত আজ গোটা বিশ্বের মধ্যে অন্যতম প্রযুক্তি রফতানীকারক দেশে পরিণত হয়েছে।”

তিনি আরও জানান, প্রধানমন্ত্রী মোদী বলেছেন, ৫জি নেটওয়ার্কের ক্ষেত্রে গোটা বিশ্বের পাশে দাঁড়াবে ভারত এবং ৬জি নেটওয়ার্ক স্থাপনের ক্ষেত্রে নেতৃত্বের ভূমিকায় থাকবে দেশ। ২০২২ সালের ১ অক্টোবর প্রধানমন্ত্রী মোদী দেশে ৫জি পরিষেবা চালু করেছিলেন। পরবর্তী ৫ মাসের মধ্যে ১ লক্ষ ৫জি সাইট চালু হয়েছিল। পরবর্তী ১ লক্ষ সাইট স্থাপিত হয়েছে মাত্র তিন মাসে। এদিন শুধু গঙ্গোত্রীতে ৫জি মোবাইল সাইট স্থাপনই নয়, চারধাম, অর্থাৎ, বদ্রীনাথ, কেদারনাথ, যমুনোত্রী এবং গঙ্গোত্রীতে অপটিক্যাল ফাইবার সংযোগও চালু করা হল।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বলেন, “আজ, চারধামের ভক্তরা ৫জি সাইট উপহার পেলেন। এখন, আমাদের সীমান্ত এলাকাও মোবাইল যোগাযোগের মাধ্যমে সংযুক্ত হবে। আমরা উত্তরাখণ্ডের পাহাড়ি এলাকায় যে উচ্চ গতির মোবাইল সংযোগের স্বপ্ন দেখেছিলাম তা আজ পূর্ণ হল। দ্রুতগতির মোবাইল নেটওয়ার্ক পরিষেবা চালু হলে ত্রাণ ও দুর্যোগ মোকাবিলা, নজরদারি এবং অর্থনীতি চাঙ্গা হবে।”

পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে অশ্বিনী বৈষ্ণব জানান, তিন মাস ধরে ট্রায়ালের পর, ২০০টি সাইট-সহ ৪জি নেটওয়ার্ক চালু করতে চলেছে বিএসএনএল। নভেম্বর-ডিসেম্বরের মধ্যে বিএসএনএল-এর ৪জি নেটওয়ার্ককে ৫জি-তে উন্নীত করা হবে। ১.২৩ লক্ষেরও বেশি সাইট নিয়ে ৪জি নেটওয়ার্ক স্থাপনের জন্য টিসিএস এবং আইটিআই লিমিটেডের সঙ্গে ১৯,০০০ কোটি টাকার চুক্তি করেছে বিএসএনএল। কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী দাবি, “বিএসএনএল যে গতিতে ৪জি এবং ৫জি নেটওয়ার্ক চালু করবে, তাতে সকলে অবাক হয়ে যাবেন।