Pre Budget Consultations: প্রাক বাজেট বৈঠকে শামিল হলেন না অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, ক্ষুব্ধ বাণিজ্যিক সংগঠন করল এই দাবি

Pre Budget Consultations: সিআইআই এর সভাপতি টিবি নরেন্দ্রন বলেছেন, যতক্ষণ বেসরকারি বিনিয়োগ না বাড়ে ততক্ষণ সরকার ইনফ্রা সেক্টরে খরচ বাড়িয়ে অর্থনীতিতে গতি আনতে পারে। তিনি পরামর্শ দিয়েছেন, ইনফ্রা সেক্টরের অর্থনীতিতে যথেষ্ট প্রভাব পড়ে, এই অবস্থায় সরকারের প্রয়োজন ফান্ডিংয়ের নতুন বিকল্প খোঁজা।

Pre Budget Consultations: প্রাক বাজেট বৈঠকে শামিল হলেন না অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, ক্ষুব্ধ বাণিজ্যিক সংগঠন করল এই দাবি
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 8:28 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় বাণিজ্যিক সংগঠন (CTU) আগামী বাজেটের আগে তাদের সঙ্গে দরকারী বৈঠক না করা নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছে কড়া আপত্তি জানাল। বাণিজ্যিক সংগঠন বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের অনুপস্থিতি নিয়ে আপত্তি জানিয়ে বেশি সময়ের জন্য প্রত্যক্ষভাবে আরও একটি বৈঠকের দাবি জানিয়েছে। বাজেটের আগে গত শনিবার অনলাইনে আয়োজিত পরামর্শ বৈঠক এক ঘণ্টা পনেরো মিনিট পর্যন্ত চলে আর এই বৈঠকের সভাপতিত্ব করেন রাজ্যের অর্থমন্ত্রী পঙ্কজ চৌধুরী।

এই বৈঠককে কেন্দ্রীয় বাণিজ্যিক সংগঠনের ‘অপমান’ জানিয়ে একে অর্থমন্ত্রকের পরিহাস আখ্যা দিয়েছে তারা। এর পাশাপাশি তাদের সঙ্গে আলাপ আলোচনায় ওই বৈঠকে শিল্প প্রতিনিধিদের উপস্থিতি নিয়েো কড়া আপত্তি জানিয়েছে সিটিইউ।

বৈঠকে শামিল হননি অর্থমন্ত্রী

ভারতীয় মজদুর সঙ্ঘের(BMS) সাধারণ সম্পাদক বিনয় কুমার সিনহা বলেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে বাণিজ্যিক সংগঠনের সঙ্গে প্রাক বাজেট বৈঠকে আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। আমরা নিরাশ যে আজ তিনি বৈঠকে শামিল হননি। তিনি আরও বলেন, এই বৈঠকে কেবল রাজ্য মন্ত্রী আর অর্থমন্ত্রকের আধিকারীকরা শামিল হয়েছেন। বৈঠকে ভারতীয় শিল্প সংঙ্ঘ (সিআইআই), ভারতীয় বাণিজ্য ও শিল্প ফেডারেশন (FICI) সহ অন্য কিছু সংগঠনও অংশ নিয়েছিল। বিনয় কুমার জানান, এটি এই ধরনের প্রথম প্রাক বাজেট বৈঠক, যা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে আয়োজিত হল।

শিল্প জগতের ছাড় বজায় রাখার দাবি

শিল্প জগত অর্থমন্ত্রীর কাছে দাবি জানিয়েছে, আগামী বাজেটে সংশোধন প্রক্রিয়া বজায় আর ট্যাক্স এবং নীতিতে স্থিরতা রাখতে। তাদের মতে, কোভিডের প্রভাব থেকে বেরিয়ে আসার জন্য অর্থনীতিতে ছাড় বজায় রাখা জরুরী। প্রাক বাজেট বৈঠকে শিল্প সংস্থাগুলি জানিয়েছে, সরকারের পদক্ষেপ ব্যক্তিগত বিনিয়োগ বাড়াতে সাহায্য করবে যা বর্তমানে ধীরে ধীরে খোলার সংকেত দেখতে পাওয়া যাচ্ছে।

সিআইআই এর সভাপতি টিবি নরেন্দ্রন বলেছেন, যতক্ষণ বেসরকারি বিনিয়োগ না বাড়ে ততক্ষণ সরকার ইনফ্রা সেক্টরে খরচ বাড়িয়ে অর্থনীতিতে গতি আনতে পারে। তিনি পরামর্শ দিয়েছেন, ইনফ্রা সেক্টরের অর্থনীতিতে যথেষ্ট প্রভাব পড়ে, এই অবস্থায় সরকারের প্রয়োজন ফান্ডিংয়ের নতুন বিকল্প খোঁজা। তিনি আরও পরামর্শ দিয়েছেন, সরকারকে মিউনিসিপ্যাল ​​বন্ড মার্কেট গড়ে তুলতে হবে, যাতে শহরের পরিকাঠামো গড়ে তোলা যেতে পারে। এর পাশাপাশি এসোচেম টেলিকম, বিদ্যুৎ এবং খনির মতো আরও নিয়ন্ত্রিত সেক্টরগুলিতে বিতর্কের চেয়ে বিশ্বাস প্রকল্প প্রসারিত করার পরামর্শ দিয়েছেন। আসলে অর্থমন্ত্রী আগেই বলেছিলেন যে এখন শিল্পগুলির রিস্ক নেওয়া আর বিনিয়োগ বাড়ানো উচিৎ।

আরও পড়ুন: Petrol Price Today: আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলেও দেশে টানা ৪৬ দিন অপরিবর্তিত পেট্রোল ডিজেলের দাম