Vande Bharat Express: বন্দে ভারতে চড়েই এবার উত্তরাখণ্ড ঘুরতে যান, ট্রেনের ভাড়া ও সময়সূচি জেনে নিন

Delhi-Dehradun Vande Bharat Express: ভারতীয় রেলওয়ের তরফে জানানো হয়েছে, আগামী ২৯ মে থেকে দিল্লি-দেহরাদুন বন্দে ভারত এক্সপ্রেস নিয়মিতভাবে সাধারণ যাত্রীর জন্য চলাচল করবে। মোট ৩০২ কিলোমিটার পথ অতিক্রম করতে সময় লাগগবে ৪ ঘণ্টা ৪৫ মিনিট।

Vande Bharat Express: বন্দে ভারতে চড়েই এবার উত্তরাখণ্ড ঘুরতে যান, ট্রেনের ভাড়া ও সময়সূচি জেনে নিন
নতুন বন্দে ভারত এক্সপ্রেস।
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2023 | 8:30 AM

নয়া দিল্লি: দেশের ঝুলিতে এল আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। বৃহস্পতিবার, ২৫ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ভার্চুয়াল মাধ্যমে দিল্লি-দেহরাদুন রুটে বন্দে ভারত এক্সপ্রেসের (Delhi-Dehradun Vande Bharat Express) উদ্বোধন করেন। এই প্রথম উত্তরাখণ্ড কোনও বন্দে ভারত এক্সপ্রেস পেল।  বন্দে ভারতের জনপ্রিয়তা এমনিতেই সাধারণ মানুষের মধ্যে তুঙ্গে। অধিকাংশ রুটেই যাত্রা শুরু করার পর থেকে হু হু করে বিকোচ্ছে বন্দে ভারত এক্সপ্রেসের টিকিট। সম্প্রতিই হাওড়া-নিউ জলপাইগুড়ি এবং হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের টিকিটের জনপ্রিয়তা বিপুল, কারণ দুটিই বাঙালির কাছে জনপ্রিয় পর্যটন কেন্দ্র। দেহরাদুনও অত্যন্ত জনপ্রিয় পর্যটন কেন্দ্র হওয়ায় এই রুটেরও জনপ্রিয়তা বাড়বে বলেই মনে করা হচ্ছে।

এ দিন দিল্লি আনন্দ বিহার-দেহরাদুন রুটের বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করে প্রধানমন্ত্রী মোদী বলেন, “এই ট্রেন চালু হওয়ায় দেরাদুন থেকে দিল্লি বা দিল্লি থেকে দেহরাদুন যেতে আরও কম সময় লাগবে। এই ট্রেনের মাধ্যমে দিল্লি ও দেরাদুনের মধ্যে যাতায়াতের সময় অনেকটাই কমে যাবে। এই যাত্রাকে আনন্দদায়ক করে তুলবে বন্দে ভারত ট্রেনের বিশেষ সুবিধাগুলি।”

বন্দে ভারতের রুট-

ভারতীয় রেলওয়ের তরফে জানানো হয়েছে, আগামী ২৯ মে থেকে দিল্লি-দেহরাদুন বন্দে ভারত এক্সপ্রেস নিয়মিতভাবে সাধারণ যাত্রীর জন্য চলাচল করবে। মোট ৩০২ কিলোমিটার পথ অতিক্রম করতে সময় লাগগবে ৪ ঘণ্টা ৪৫ মিনিট। বুধবার বাদে সপ্তাহের বাকি দিনগুলিতে চলবে এই ট্রেন।

ভাড়া কত?

রেল সূত্রে জানা গিয়েছে, দিল্লি-দেহরাদুন রুটে বন্দে ভারত এক্সপ্রেসের এসি চেয়ার কারের টিকিটের দাম হবে ১০৬৫ টাকা। এগজেকিউটিভ চেয়ার কারে টিকিটের ভাড়া হবে ১৮৯০ টাকা।  ট্রেনে মোট আটটি কামরা থাকবে।

ট্রেনের সময়- 

দিল্লির আনন্দ বিহার রেলওয়ে স্টেশন থেকে বিকেল ৫ টা ৫০ মিনিটে ছাড়বে। দেহরাদুনে ট্রেনটি গিয়ে পৌঁছবে রাত ১০টা ৩৫ মিনিটে। মাঝে মিরাট, মুজাফ্ফরনগর, সাহারানপুর, রুরকি ও হরিদ্বারে দাঁড়াবে ট্রেনটি।