চাঙ্গা হচ্ছে টেলিকম ক্ষেত্র, বাড়ছে দেউলিয়া হতে বসা ভোডাফোন-আইডিয়ার শেয়ারও

Vodafone Idea : কেন্দ্রের তরফে আর্থিক প্যাকেজ ঘোষণার পর প্রায় ১৫ শতাংশ বেড়েছে ভোডাফোন আইডিয়ার শেয়ার।

চাঙ্গা হচ্ছে টেলিকম ক্ষেত্র, বাড়ছে দেউলিয়া হতে বসা ভোডাফোন-আইডিয়ার শেয়ারও
কেন্দ্রের ঘোষণার পর থেকেই বাড়তে শুরু করেছে ভোডাফোন আইডিয়ার শেয়ার দর
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 3:22 PM

মুম্বই : টেলিকম সংস্থাগুলির জন্য বুধবারই বিশেষ আর্থিক প্যাকেজের অনুমোদন দিয়েছে কেন্দ্র। আর এই খবর প্রকাশ্যে আসার পর থেকেই টেলিকম সংস্থাগুলির শেয়ার বাজার চাঙ্গা হতে শুরু করেছে। বকেয়া টাকা দায়ে জর্জরিত ভোডাফোন আইডিয়ার শেয়ার দরও উঠতে শুরু করেছে। গতকাল কেন্দ্রের তরফে আর্থিক প্যাকেজ ঘোষণার পর প্রায় ১৫ শতাংশ বেড়েছে ভোডাফোন আইডিয়ার শেয়ার।

প্রায় দেউলিয়া হতে বসা ভোডাফোন আইডিয়ার জন্য কেন্দ্রের এই আর্থিক প্যাকেজ কোনও লাইফলাইনের থেকে কম নয়। ভোডাফোন আইডিয়ার মোট ৫৮ হাজার ২৫৪ কোটি টাকা দেওয়ার কথা রয়েছে কেন্দ্রকে। তার মধ্যে এখনও পর্যন্ত ৭ হাজার ৮৫৪ কোটি টাকা মিটিয়েছে টেলিকম সংস্থা। বকেয়া রয়েছে এখনও ৫০ হাজার ৩৯৯ কোটি টাকা। আর এই পাহাড় প্রমাণ বকেয়া কীভাবে মেটাবে, তা নিয়েই নাজেহাল অবস্থায় ছিল ভোডাফোন আইডিয়ার।

শুধু ভোডাফোন আইডিয়াই নয়, একাধিক টেলিকম সংস্থার থেকে বিশাল অঙ্কের অ্যাডজাস্ট গ্রস রেভিনিউ (AGR) বকেয়া ছিল কেন্দ্র। বুধবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে, টেলিকম সংস্থাগুলির স্পেকট্রামের জন্য যে পাহাড় প্রমাণ বকেয়া রয়েছে, তার উপর আপাতত স্থগিতাদেশ জারি করা হয়েছে। আর এই ঘোষণার পরেই ফের চাঙ্গা হতে শুরু করেছে টেলিকম সংস্থাগুলি।

ভোডাফোন আইডিয়া তাঁদের বাজার টিকিয়ে রাখার জন্য মোটা টাকার ঋণ নিয়েছিল বাজার থেকে। আর এই ঋণের একটি বড় অংশ নেওয়া হয়েছিল বেসরকারি ব্যাঙ্কিং সংস্থা ইয়েস ব্যাঙ্ক থেকে। গতকাল কেন্দ্রের ঘোষণার পর ভোডাফোনের পাশাপাশি ইয়েস ব্যাঙ্কের শেয়ার দরও তড়তড়িয়ে বেড়েছে। প্রায় ১৬ শতাংশ বেড়েছে ইয়েস ব্যাঙ্কের শেয়ার।

পাশাপাশি ভারতি এয়ারটেলের শেয়ার দরও একধাক্কায় প্রায় ৭ শতাংশ বেড়েছে।

গতকাল আরও একটি খবর প্রকাশ্য়ে এসেছিল। শোনা যাচ্ছিল, ধুঁকতে থাকা ভোডাফোন আইডিয়াকে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনার জন্য টোকেন শেয়ার কেনার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। মূলত, অন্যান্যদের এই সংস্থায় বিনিয়োগে উৎসাহ দিতেই কেন্দ্র এই টোকেন শেয়ার কেনার পরিকল্পনা নিয়েছে বলে শোনা যাচ্ছিল।

উল্লেখ্য, এপ্রিল থেকে জুনের ত্রৈমাসিকে এই টেলিকম সংস্থার লোকসান হয়েছে ৭,৩১৯ কোটি টাকা। বিশ্লেষকরা অনুমান করেছিলেন ৬,৩৮৭ কোটি টাকা ক্ষতি হতে পারে ভোডাফোন আইডিয়ার। কিন্তু বাস্তবে যে রিপোর্ট এসেছ তাতে দেখা যাচ্ছে, এর আগে মার্চ পর্যন্ত ত্রৈমাসিকে ভোডাফোন আইডিয়ার ক্ষতি হয়েছিল ৭,০২৩ কোটি টাকা।

অন্যদিকে রেভিনিউ বা আয়ও ক্রমশ কমছে এই সংস্থার। বিশ্লেষকদের ধারণা ছিল এপ্রিল থেকে জুনের ত্রৈমাসিকে ভোডাফোনের ঘরে রেভিনিউ আসবে ৯,৫৯২ কোটি টাকা। কিন্তু হিসেব সামনে আসতে দেখা গেল আয় হয়েছে ৯,১৫২ কোটি টাকা, যা প্রত্যাশার তুলনায় অনেকটাই কম। তবে এখন কেন্দ্রের এই ঘোষণার পর ভোডাফোন আইডিয়ার শেয়ার দর আবার কিছুটা স্বাভাবিকের পথে আসতে পারে বলে অনুমান করছেন অনেকে।

আরও পড়ুন : ভোডাফোন-আইডিয়ার ধসে গেলে ক্ষতি হবে ১.৮ লক্ষ কোটি টাকা! ‘টোকেন’ শেয়ার কেনার কথা ভাবছে কেন্দ্র