ভোডাফোন-আইডিয়ার ধসে গেলে ক্ষতি হবে ১.৮ লক্ষ কোটি টাকা! ‘টোকেন’ শেয়ার কেনার কথা ভাবছে কেন্দ্র

Vodafone - Idea : এখনও পর্যন্ত ৭ হাজার ৮৫৪ কোটি টাকা মিটিয়েছে টেলিকম সংস্থা। বকেয়া রয়েছে এখনও ৫০ হাজার ৩৯৯ কোটি টাকা। আর এই পাহাড় প্রমাণ বকেয়া কীভাবে মেটাবে, তা নিয়েই নাজেহাল অবস্থা ভোডাফোন আইডিয়ার।

ভোডাফোন-আইডিয়ার ধসে গেলে ক্ষতি হবে ১.৮ লক্ষ কোটি টাকা! 'টোকেন' শেয়ার কেনার কথা ভাবছে কেন্দ্র
ভোডাফোন আইডিয়ার টোকেন শেয়ার কিনতে পারে কেন্দ্র

নয়াদিল্লি : ভোডাফোন – আইডিয়ার টালমাটাল পরিস্থিতিতে এবার পাশে দাঁড়াচ্ছে কেন্দ্র। একে তো পাহাড় প্রমাণ বকেয়া। তার উপর বিশিষ্ট উদ্যোগপতি কুমার মঙ্গলম বিড়লা ভোডাফোন আইডিয়ার এক্সিকিউটিভ চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ানোর পর থেকে টেলিকম সংস্থার শেয়ার দর তড়তড়িয়ে নামতে শুরু করেছে। এই পরিস্থিতিতে ভোডাফোন – আইডিয়ায় শেয়ার কিনতে বিনিয়োগকারীদের আগ্রহী করতে, একটি ছোট অংশের ‘টোকেন’ শেয়ার কেনার কথা ভাবছে কেন্দ্র।

ভোডাফোন আইডিয়ার মোট ৫৮ হাজার ২৫৪ কোটি টাকা দেওয়ার কথা রয়েছে কেন্দ্রকে। তার মধ্যে এখনও পর্যন্ত ৭ হাজার ৮৫৪ কোটি টাকা মিটিয়েছে টেলিকম সংস্থা। বকেয়া রয়েছে এখনও ৫০ হাজার ৩৯৯ কোটি টাকা। আর এই পাহাড় প্রমাণ বকেয়া কীভাবে মেটাবে, তা নিয়েই নাজেহাল অবস্থা ভোডাফোন আইডিয়ার।

তার উপর কুমার মঙ্গলম বিড়লা সরে দাঁড়ানোয়, টেলিকম সংস্থার শেয়ার দর এক ধাক্কায় ২৪ শতাংশ কমে গিয়েছিল। এই ধুঁকতে থাকা সংস্থাকে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনার জন্য দরকার প্রচুর বিনিয়োগ। আর সেই বিনিয়োগে উৎসাহ দিতেই ভোডাফোন আইডিয়ার টোকেন শেয়ার কেনার পরিকল্পনা নিয়েছে বলে সূত্রের খবর। সরকারের কাছে সংস্থার যে বিশাল অঙ্কের টাকা বকেয়া পড়ে রয়েছে, তারই একটি অংশ হিসেবে টোকেন শেয়ার কেনার কথা ভাবা হচ্ছে।

উল্লেখ্য, এপ্রিল থেকে জুনের ত্রৈমাসিকে এই টেলিকম সংস্থার লোকসান হয়েছে ৭,৩১৯ কোটি টাকা। বিশ্লেষকরা অনুমান করেছিলেন ৬,৩৮৭ কোটি টাকা ক্ষতি হতে পারে ভোডাফোন আইডিয়ার। কিন্তু বাস্তবে যে রিপোর্ট এসেছ তাতে দেখা যাচ্ছে, এর আগে মার্চ পর্যন্ত ত্রৈমাসিকে ভোডাফোন আইডিয়ার ক্ষতি হয়েছিল ৭,০২৩ কোটি টাকা।

অন্যদিকে রেভিনিউ বা আয়ও ক্রমশ কমছে এই সংস্থার। বিশ্লেষকদের ধারণা ছিল এপ্রিল থেকে জুনের ত্রৈমাসিকে ভোডাফোনের ঘরে রেভিনিউ আসবে ৯,৫৯২ কোটি টাকা। কিন্তু হিসেব সামনে আসতে দেখা গেল আয় হয়েছে ৯,১৫২ কোটি টাকা, যা প্রত্যাশার তুলনায় অনেকটাই কম। তবে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ত্রৈমাসিকে আয় একধাক্কায় ১২ শতাংশ কমে গিয়েছিল, এ বার তার থেকে কিছুটা বেড়েছে।

এদিকে ভোডাফোন আইডিয়া পুরোপুরি ধসে গেলে সরকারি ও বেসরকারি বিনিয়োগকারী মিলিয়ে মোট প্রায় ১.৮ লাখ কোটি টাকার ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রত্যেক গ্রাহক পিছু আয়ও বিগত ত্রৈমাসিকের তুলনায় খানিকটা কমেছে। জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ত্রৈমাসিকে গ্রাহক পিছু আয় হয়েছিল ১০৭ কোটি টাকা। সেখানে এপ্রিল থেকে জুনের ত্রৈমাসিকে গ্রাহক পিছু আয় হয়েছে ১০৪ কোটি টাকা। একই ভাবে কমেছে মিনিটের হিসেবে ব্যবহারের সময়। ভয়েস কলের ক্ষেত্রে গ্রাহক পিছু গত ত্রৈমাসিকে ব্যবহৃত হয়েছিল ৬৫৭ মিনিট। আর এ বার প্রতি গ্রাহক গড়ে ভোডাফোন ব্যবহার করেছেন ৬৪১ মিনিট।

এ দিকে, ঋণের ভারে জর্জরিত এই সংস্থা কার্যত খাদের কিনারায় এসে দাঁড়িয়েছে। অনেকে আশঙ্কা করছেন, কোনওরকম আর্থিক সাহায্য না পেলে দেউলিয়া হয়ে যেতে পারে ভোডাফোন আইডিয়া। এই পরিস্থিতিতে সংস্থায় বিনিয়োগ টানতে পাশে দাঁড়ানোর কথা ভাবছে কেন্দ্র।

আরও পড়ুন : National Security Guard:কীভাবে নিয়োগ করা হয় ব্ল্যাক ক্যাট কমান্ডোদের? কত বেতন জানেন

Click on your DTH Provider to Add TV9 Bangla