চেয়ারম্যানের ‘চেয়ারের’ পাশে বসতে পারে সিইও, ১৫৩ বছরের সাম্রাজ্য আগলাতে বড় পদক্ষেপ করতে চলেছে টাটা

Tata CEO : ১৫৩ বছর ধরে গড়ে ওঠা টাটার এই বিশাল সাম্রাজ্যে শুধু টাটা সন্সই নয়, আরও অন্যান্য সংস্থাও রয়েছে। সূত্রের খবর, সেই সব সংস্থার কথা মাথায় রেখেই, একজন সিইও-র হাতে সাম্রাজ্য দেখভালের দায়িত্ব তুলে দেওয়ার কথা চিন্তা ভাবনা করছে টাটা।

চেয়ারম্যানের 'চেয়ারের' পাশে বসতে পারে সিইও, ১৫৩ বছরের সাম্রাজ্য আগলাতে বড় পদক্ষেপ করতে চলেছে টাটা
সংস্থার দেখভালের জন্য সিইও পদ আনতে পারে টাটা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 2:59 PM

মুম্বই : ঐতিহাসিক পরিবর্তনের মুখে টাটার সাম্রাজ্য। বাণিজ্য নগরীতে কান পাতলেই শোনা যাচ্ছে, এই বিশাল সাম্রাজ্য সামাল দিতে এবার সিইও পদ নিয়ে আসতে চলেছে টাটা। টাটা বরাবর চেয়ারম্যান কেন্দ্রিক সংস্থা ছিল। কিন্তু ১০ হাজার ৬০০ কোটি ডলারের পাহাড় প্রমাণ সম্পত্তির দেখভালের জন্য এবার সিইও আনতে চলেছে টাটা।

এই মুহূর্তে টাটা ট্রাস্টের চেয়ারম্যান পদে রয়েছেন শিল্পপতি রতন টাটা। আর টাটা সন্সের বর্তমান চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখর। ফেব্রুয়ারিতেই তাঁর কার্যকালের মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। কিন্তু যোগ্য উত্তরসূরি এখনও না পাওয়ায় চন্দ্রশেখরের টাটা সন্সের চেয়ারম্যান পদের মেয়াদ আরও বাড়ানো হতে পারে বলে খবর।

এদিকে ১৫৩ বছর ধরে গড়ে ওঠা টাটার এই বিশাল সাম্রাজ্যে শুধু টাটা সন্সই নয়, আরও অন্যান্য সংস্থাও রয়েছে। সূত্রের খবর, সেই সব সংস্থার কথা মাথায় রেখেই, একজন সিইও-র হাতে সাম্রাজ্য দেখভালের দায়িত্ব তুলে দেওয়ার কথা চিন্তা ভাবনা করছে টাটা।

এখনও পর্যন্ত সরকারিভাবে সংস্থার তরফে কিছু জানানো হয়নি সিইও নিয়োগের বিষয়ে। কীভাবে চেয়ারম্যান এবং সিইও-র দায়িত্ব পৃথক করা হবে, সেই সম্পর্কেও কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। তবে সংস্থা সূত্রে খবর, প্রস্তাবিত পরিকল্পনা অনুযায়ী, সিইও ১৫৩ বছরের পুরানো টাটা সাম্রাজ্যের গোটা ব্যবসা কোন পথে চালিত হবে তার পথ দেখাবেন। আর সংস্থার চেয়ারম্যান শেয়ারহোল্ডারদের পক্ষে চিফ এক্সিকিউটিভের তত্ত্বাবধান করবেন। তবে সিইও পদ আনা হবে কি না, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন রতন টাটাই। তিনি অনুমোদন দিলে তবেই চাচায় সিইও পদ আনা হতে পারে বলে সংস্থা সূত্রে খবর।

কাকে বসানো হবে সিইও পদে, তাও এখনও পর্যন্ত চূড়ান্ত হয়নি। তবে টাটা সন্সের চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখর, যাঁর কার্যকালের মেয়াদ ফেব্রুয়ারিতে শেষ হওয়ার কথা রয়েছে, তিনি টাটা গ্রুপের আরও একাধিক সংস্থার দায়িতব সামলেছেন। তার মধ্যে রয়েছে টাটা স্টিল লিমিটেডও। কানাঘুষো শোনা যাচ্ছে, যদি সিইও পদ আনা হয়, তাহলে সেই দৌঁড়ে এগিয়ে থাকছেন নটরাজনই। তবে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি এবং এই পরিকল্পনা আগামী দিনে বদলেও যেতে পারে বলে মনে করছেন সংস্থার সঙ্গে জড়িত একাংশ।

উল্লেখ্য, টাটা গোষ্ঠীর শীর্ষকর্তা রতন টাটাকে সরিয়ে ২০১২ সালে তাঁর জায়গায় চেয়ারম্যান পদে বসেন সাইরাস মিস্ত্রি। কিন্তু ক্ষমতার বসার চারবছরের মধ্যেই তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে সংস্থা বিরোধী একাধিক সিদ্ধান্ত নেওয়ার। ২০১৬ সালে টাটা গ্রুপের চেয়ারম্যান পদ থেকে সাইরাস মিস্ত্রিকে সরানোর পরই অন্তর্বর্তী চেয়ারম্যান হিসাবে ফের একবার পদে বসেন রতন টাটা।

২০১৬ সালে টাটা গ্রুপের শীর্ষ পদ থেকে সাইরাস মিস্ত্রিকে অপসারিত করার পরই সম্মুখ সমরে নেমেছিল ভারত তথা বিশ্বের অন্যতম দুই বাণিজ্য গোষ্ঠী। দীর্ঘ চার বছর ধরে মামলা চলার পর শুক্রবার সুপ্রিম কোর্টের চূড়ান্ত সিদ্ধান্তের দিকেই তাকিয়েছিলেন সকলে। সুপ্রিম কোর্ট জানিয়েছিল, সাইরাস মিস্ত্রিকে সরানোর সিদ্ধান্তই সঠিক ছিল।

আরও পড়ুন : National Security Guard:কীভাবে নিয়োগ করা হয় ব্ল্যাক ক্যাট কমান্ডোদের? কত বেতন জানেন