ট্রেনের টিকিটে শুধু সিট নয়, আর কী কী ‘ফ্রি’ পেতে পারেন, জানেন?

Indian Railways: আপনি ভাবেন, শুধুমাত্র ট্রেনে যাতায়াত করার জন্যই হয়তো আপনি টিকিটের দাম দেন। তা কিন্তু নয়, বসার সিটের পাশাপাশি, ওই টিকিটের দামে আরও কিছু পরিষেবা অন্তর্ভুক্ত থাকে।

ট্রেনের টিকিটে শুধু সিট নয়, আর কী কী 'ফ্রি' পেতে পারেন, জানেন?
ফাইল চিত্রImage Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: May 06, 2024 | 1:27 PM

নয়া দিল্লি: প্রতিদিন কোটি কোটি মানুষ ট্রেনে যাতায়াত করেন। আর ট্রেনে যাতায়াত করতে তো টিকিট লাগবেই। রোজ ট্রেনে যাতায়াত করলেও, অনেকেই রেলের নানা পরিষেবা সম্পর্কে জানেন না। এই যেমন, আপনি ভাবেন, শুধুমাত্র ট্রেনে যাতায়াত করার জন্যই হয়তো আপনি টিকিটের দাম দেন। তা কিন্তু নয়, বসার সিটের পাশাপাশি, ওই টিকিটের দামে আরও কিছু পরিষেবা অন্তর্ভুক্ত থাকে।

বিগত কয়েক বছরে যাত্রী পরিষেবাকে উন্নত করতে বিশেষ জোর দিয়েছে ভারতীয় রেল। ট্রেনগুলিতে টিকিটের দামের মধ্য়ে বসার সিট বাদেও একাধিক পরিষেবা অন্তর্গত থাকে। বিশেষ করে এসি ট্রেনগুলিতে টিকিটের দামের মধ্যেই বালিশ, কম্বল, বিছানার চাদর, তোয়ালে ধরা থাকে। এগুলির জন্য অতিরিক্ত কোনও খরচ দিতে হয় না। তবে গরিবরথ এক্সপ্রেসে মতো ট্রেনে যাত্রীদের কিন্তু এই পরিষেবাগুলি পাওয়ার জন্য অতিরিক্ত ফি দিতে হয়।

বিশেষ করে ট্রেনগুলিতে যাত্রীদের বেডরোল না দেওয়া নিয়ে নানা অভিযোগ উঠেছে। যদি কোনও যাত্রী বেডরোল না পান, তবে রেল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে বা অভিযোগ জানালে, সঙ্গে সঙ্গে বেডরোল দেওয়ার ব্যবস্থা করা হয়।

ট্রেনের টিকিটের মধ্যে চিকিৎসার খরচও ধরা থাকে। কোনও যাত্রী যদি ট্রেনে সফর করার সময় অসুস্থ হয়ে পড়েন বা আহত হন কোনও কারণে, তবে তাঁর নিখরচায় চিকিৎসার ব্যবস্থা করে ভারতীয় রেল।

এছাড়া আপনি যদি কোনও প্রিমিয়াম ট্রেনে ভ্রমণ করেন এবং কোনও কারণে ট্রেন যদি দুই ঘণ্টার বেশি দেরি করে, তবে রেল কর্তৃপক্ষই বিনামূল্যে খাবার দিতে বাধ্য। রেলওয়ের ই-ক্যাটারিং পরিষেবার মাধ্যমেও খাবার অর্ডার করতে পারেন আপনি।

ট্রেন যদি কোনও কারণে ছাড়তে দেরি করে, তবে যাত্রীরা টিকিট দেখিয়ে ওয়েটিং রুমে অপেক্ষা করতে পারেন। এক্ষেত্রে অতি সামান্য চার্জ বা ফি দিতে হয়। এসি এবং নন-এসি দুই ধরনের ওয়েটিং রুমেরই সুবিধা থাকে।